ফেইসবুক ও ইন্সটাগ্রামে ট্রাম্পকে ‘মুক্তি’ দিচ্ছে মেটা

মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্টের ভাষায়, ট্রাম্পের ওপর নিষেধাজ্ঞা ছিল ‘বিশেষ এক পরিস্থিতিতে নেওয়া বিশেষ এক সিদ্ধান্ত’।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2023, 04:15 AM
Updated : 26 Jan 2023, 04:15 AM

দুই বছর ধরে চলা নিষেধাজ্ঞা তুলে নিয়ে ডনাল্ড ট্রাম্পের ফেইসবুক এবং ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট আবার চালু করার ঘোষণা দিয়েছে মেটা।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে ওই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে জানিয়ে মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্ট নিক ক্লেগ একটি বিবৃতিতে বলেছেন, রাজনীতিবিদরা কী বলছেন তা শোনার সুযোগ মানুষের থাকা উচিত।

২০২১ সালের জানুয়ারিতে ক্যাপিটলে দাঙ্গার পর তখনকার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ফেইসবুক এবং ইন্সটাগ্রাম অ্যাকাউন্ট অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল।

নিক ক্লেগ বলছেন, সে সময় ওই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল, কারণ ক্যাপিটলে সহিংসতায় জড়িতদের প্রশংসা করেছিলেন ট্রাম্প। 

মেটার গ্লোবাল অ্যাফেয়ার্স প্রেসিডেন্টের ভাষায়, ট্রাম্পের ওপর ওই নিষেধাজ্ঞা ছিল ‘বিশেষ এক পরিস্থিতিতে নেওয়া বিশেষ এক সিদ্ধান্ত’।

এখন, মেটা পর্যালোচনা করে দেখেছে যে, ট্রাম্পের অ্যাকাউন্ট খুলে দেওয়া হলে তা বড় ধরনের নিরাপত্তা ঝুঁকির ‘কারণ ঘটাবে না’। 

তবে অতীতে ফেইসবুকের নীতিমালা ভঙ্গের ইতিহাস থাকায় এখন নতুন করে কোনো নিয়ম ভাঙলে ট্রাম্পের ক্ষেত্রে শাস্তির মাত্রাও বড় হবে।

রিপাবলিকানরা ট্রাম্পের ফেইসবুক অ্যাকাউন্ট খুলে দেওয়ার জন্য চাপ দিয়ে আসছিল, কারণ আবারও প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার প্রস্তুতি নিচ্ছেন তিনি।

মেটার এই সিদ্ধান্তের প্রতিক্রিয়া ট্রাম্প জানিয়েছেন তার নিজের সোশাল মিডিয়া কোম্পানি, ট্রুথ সোশ্যালে। বুধবার এক পোস্টে তিনি লিখেছেন, “আপনাদের প্রিয় প্রেসিডেন্ট, এই আমাকে নিষিদ্ধ করার পর ফেইসবুক বিলিয়ন বিলিয়ন ডলার লোকসান করেছে।

“একজন ক্ষমতাসীন প্রেসিডেন্ট, কিংবা অন্য কারও ক্ষেত্রে এমন ঘটনা আর কখনও ঘটা উচিত নয়, যার এমন শাস্তি প্রাপ্য হয়নি।”

অন্যদিকে ডেমোক্র্যাটদের পাশাপাশি কিছু অধিকার সংগঠন মেটার এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। তাদের আশঙ্কা, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প ফেইসবুক আর ইন্সটাগ্রামে আবারও এমন ‘ভুয়া দাবি’ করে বসতে পারেন যে ২০২০ সালের নির্বাচনে আসলে তিনিই জয়ী হয়েছিলেন। 

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটলের ওই দাঙ্গার পর টুইটারও ‘সহিংসতায় উসকানির’ অভিযোগে তখনকার মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল। টুইটারের নতুন মালিক ইলন মাস্ক গত নভেম্বরে ট্রাম্পের অ্যাকাউন্ট খুলে দেওয়ার ঘোষণা দেন।

ট্রাম্প অবশ্য এখনও টুইটারে ফেরেননি। এর আগে তিনি বলেছিলেন, টুইটারে ফেরার কোনো কারণ তিনি দেখছেন না।

আরও পড়ুন

Also Read: ফেইসবুকে ২০২৩ পর্যন্ত নিষিদ্ধ ট্রাম্প

Also Read: ফেইসবুকে নিষিদ্ধই থাকছেন ট্রাম্প

Also Read: ফেইসবুক, টুইটারে বার্তা দিতে নতুন কৌশল ট্রাম্পের

Also Read: ট্রাম্প ফেইসবুকে ফিরবেন কি না রায় মিলবে বুধবার

Also Read: ট্রাম্প ফিরবেন কি না: এখনও সিদ্ধান্তহীন ফেইসবুক

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক