টিয়ার্স অফ দ্যা কিংডম: বাঁধভাঙা উচ্ছ্বাস জেলডা ভক্তদের

নিনটেনডোর সুইচ কনসোলের সঙ্গে মুক্তি পাওয়া জেলডা সিরিজের ব্রেথ অফ দ্যা ওয়াইল্ড এর পর এই পর্বটির জন্য ভক্তদের রুদ্ধশ্বাসে অপেক্ষা করতে হয়েছে ছয়টি বছর।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2023, 08:48 AM
Updated : 14 May 2023, 08:48 AM

অবশেষে নিনটেনডো মুক্তি দিলো জেলডা সিরিজের বহুল প্রত্যাশিত গেইম লিজেন্ড অফ জেলডা।

অ্যাকশন এডভেঞ্চারের মিশেলে তৈরি এই গেইমে হিরোল রাজ্যের বিস্তৃত প্রান্তর পেরিয়ে নায়ক লিংককে খুঁজে বের করতে রাজকুমারী জেলডাকে।

নিনটেন্ডোর সুইচ কনসোলের সঙ্গে মুক্তি পাওয়া জেলডা সিরিজের ব্রেথ অফ দ্যা ওয়াইল্ড এর পর এই পর্বটির জন্য ভক্তদের রুদ্ধশ্বাসে অপেক্ষা করতে হয়েছে ছয়টি বছর।

টিয়ার্স অফ দ্যা কিংডম মুক্তির সঙ্গে সঙ্গে ভক্ত সমালোচক সহ সব মহলে ভূয়সী প্রসংসা কুড়ানোর খবর জানিয়েছে ফ্যানডম ইনকরপোরেশনের রিভিউ ওয়েবসাইট মেটাক্রিটিক ডটকম।

যদিও ওয়েবসাইটটি জেলডা ভক্তদের আগে গেইমটি ভাল করে খেলে তারপর রিভিউ এসে দেওয়ার কথা বলছে। এর মধ্যেই মাধ্যমে খেলার স্ক্রিনশটসহ ভক্তদের নানা আনন্দঘন মুহূর্তের বহিঃপ্রকাশে ছেঁয়ে গেছে সামাজিক মাধ্যম।

এক নতুন বিস্তৃতি

জেলডা ভক্ত ও গেইম স্ট্রিমার র‍্যাচেলকামুই তার টুইটারে বলেন শুরুর দৃশ্য এবং আবহ সঙ্গীতে তার চোখে পানি চলে এসেছে। “আমি জেলডাকে অসম্ভব ভালবাসি, এই গেইমটির জন্যই আজকে আমি গেইমার।”

আরো একজন তার টুইটারে গেইমটিকে বলেছেন “এক অনন্য শিল্প”।

তারপরেও কেউ কেউ বলেছেন গেইমটির এতো বিস্তৃতি নতুন কাউকে ভ্যাবাচ্যাকা খাইয়ে দিতে পারে। হাইরুল রাজ্যের বিস্তার দৃষ্টিনন্দন প্রকৃতিকে মনোমুগ্ধকর বলছেন কেউ কেউ।

“আমি জেলডার নতুন গেইম: টিয়ার্স অফ দ্যা কিংডম খেলছি পাঁচ ঘণ্টারও বেশি সময় ধরে, শুরুর গণ্ডিটুকুই উৎরাতে পারি নি এখন পর্যন্ত।” লিখেছনে ‘ডেভেইমিল্কশেইক১’ নামের আরেক টুইটার ব্যবহারকারী।

আরো একজন তাকে রসিকতা করে লিখেছেন “আমার পর্যন্ত আসতে তোমার আরো এক রাত খেলতে হবে।”

দ্যা গার্ডিয়ানের ভিডিও গেইমস এডিটর কেজা ম্যাকডোনাল্ড লিখেছেন “আমি সম্ভবত কখনোই গেইমটি শেষ করতে পারবো না।” পাঁচ তারকা দেওয়া রিভিউতে তিনি লিখেন “যখনই মনে হয় গেইমটির লাগাম কিছুটা ধরতে যাচ্ছি তখনই নতুন দিকে গেইমটি মোড় নেয়।”

গেইমসের স্পিড রানাররা দ্রুততম সময়ে একটা গেইম খেলে শেষ করে ফেলেন। ভিডিও গেইমস ক্রনিকলস ডটকমে প্রকাশিত হয়েছে মি.জিমন্যাস্ট৮৬ নামে টুইটার অ্যাকাউন্টধারী স্পিডরানার দুইঘণ্টারও কম সময়ে গেইমটি খেলে শেষ করেন। তিনি একটি টুইট বার্তায় লেখেন “টিয়ার্স অফ দ্যা কিংডম অ্যানি% স্পিডরান সময় এক ঘণ্টা ৩৪ মিনিট ৩৩ সেকেন্ড”।

দীর্ঘ সারি

যুক্তরাজ্যের ভিডিও গেইম স্টোরের তাকে মাঝরাতে যখন  গেইমটি উঠানো হয়, তা নেওয়ার জন্য ক্রেতারা লম্বা সময় ধরে লম্বা লাইনে দাঁড়িয়ে ছিলেন, খবরে বলেছে বিবিসি।

টোকিও ও নিউ ইয়র্কের কোথাও কোথাও টিয়ার্স অফ কিংডমের জন্য ভক্তদের দুই দিন ধরে লাইনে অপেক্ষা করতে দেখা গেছে, বলেছে বিবিসি।

নিনটেনডো আমেরিকার প্রেসিডেন্ট ডৌগ ব্রাউজার ভক্তদের হাতে জেলডার এই নতুন পর্বটি তুলে দিতে নিনটেনডোর নিউ ইয়র্ক স্টোরে উপস্থিত ছিলেন।

সিকুয়েলের চেয়েও বেশি কিছু

মেটাক্রিটিক বলছে আগের পর্ব ব্রিদ অফ দ্যা ওয়াইল্ড সমালোচকদের রিভিউতে একশোতে পেয়েছে ৯৭ আর ২০ হাজার গ্রাহক রিভিউর উপর ভিত্তি করে ১০ এ পেয়েছে আট দশমিক সাত।

সেটি বেশ কিছু পুরস্কার জিতে সর্বাকালের সেরা গেইমের তালিকায় নিজের জায়গা করে নেয়।

লিজেন্ড অফ জেলডা সিরিজের প্রযোজক এইজি অওনুমা ও গেইমটির পরিচালক হিডেমারো ফুজিবায়াশি শুক্রবার এক ভিডিও বার্তায় বলেন, তারা আশা করছেন নতুন প্লেয়ারদের কাছে এই নতুন পর্বটি ব্রিদ অফ দ্যা ওয়াইল্ড-এর মতই আনন্দদায়ক হবে।

বিবিসির গেইমিং প্রতিনিধি স্টেফান পওয়েল বলেন “চরিত্রের মধ্যে ডুবে গিয়ে সুবিশাল প্রেক্ষাপটে মুক্তভাবে বিচরণের অভিজ্ঞতা” এ যেন শুধুমাত্র সিকুয়েলের চাইতেও বেশি কিছু।

হাইরুল রাজ্যের বিস্তৃত প্রান্তরে পরিভ্রমণ করে তিনি বলেন “ধাঁধাঁর উত্তর বের করতে, নিজের অস্ত্রগুলোকে গড়ে তুলতে এবং খলনায়ক গোত্র প্রধান গেনোডোর্ফের হাত থেকে দখলকৃত অঞ্চল উদ্ধার করতে আপনাকে কল্পনাশক্তির ব্যবহার করতে হবে।

ওয়াশিংটন পোস্টের গেইমস রিপোর্টার জেনে পার্ক একে বলেছেন “এখন পর্যন্ত পরিপূর্ণ জেলডা আখ্যান”।