ইনটেলের চেয়ারম্যান পদ ছাড়লেন ওমর ইশরাক

সিলিকন ভ্যালির কোনো শীর্ষ কোম্পানির নেতৃত্বে প্রথম বাংলাদেশী ইশরাক। তিনি ইনটেল চেয়ারম্যানের দায়িত্ব নেন ২০২০ সালের জানুয়ারিতে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2023, 09:52 AM
Updated : 24 Jan 2023, 09:52 AM

শীর্ষ চিপ নির্মাতা কোম্পানি ইনটেলের চেয়ারম্যান পদ থেকে সরে দাঁড়িয়েছেন ওমর ইশরাক। তার স্থলাভিষিক্ত হয়েছেন কোম্পানির পর্ষদ পরিচালক ফ্রাংক ইয়ারি।

সিলিকন ভ্যালির কোনো শীর্ষ কোম্পানির নেতৃত্বে প্রথম বাংলাদেশী ইশরাক। তিনি ইনটেল চেয়ারম্যানের দায়িত্ব নেন ২০২০ সালের জানুয়ারিতে।

ইনটেল সিইও প্যাট গেলসিঙ্গার ওমর ইশরাকের বিদায় সম্পর্কে বলেন, “আমাকে কোম্পানির প্রধান নির্বাহী হিসেবে ফিরিয়ে আনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। এ ছাড়া, পর্ষদ ও ব্যবস্থাপনা দলের মধ্যে কাজের একটি গতিশীল ব্যবস্থা তৈরিতেও তার ব্যপক ভূমিকা ছিল।”

ইশরাকের বিদায়ের বিষয়টি ইনটেল জানিয়েছে সোমবার।

২০২১ সালে কোম্পানিতে পরিবর্তন আনার লক্ষ্যে ক্লাউড কম্পিউটিং কোম্পানি ‘ভিএমওয়্যার’ থেকে ইনটেলের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে ফিরে আসেন গেলসিঙ্গার। সে সময় বিভিন্ন প্রতিদ্বন্দ্বীর সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকার লক্ষ্যে ইনটেলের পুনর্গঠন প্রক্রিয়া চলছিল।

গেলসিঙ্গারের প্রত্যাবর্তনে ইউরোপ ও যুক্তরাষ্ট্রে বিভিন্ন চিপ কারখানা নির্মাণের উদ্দেশ্যে বিনিয়োগ বাড়ানোর পরিকল্পনা করেছে মার্কিন এই চিপ নির্মাতা।

“কোম্পানিটি বড় এক কার্যক্রম হাতে নিলেও আমার বিশ্বাস, এটি বাস্তবায়নের সঠিক পরিকল্পনাই আছে আমাদের হাতে।” --বলেন ইয়ারি।

২০০৯ সাল থেকে ইনটেলের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করা ইয়ারি আর্থিক সেবাদাতা কোম্পানি ‘পেইপাল’, ইনটেলের সফটওয়্যার কোম্পানি ‘মোবাইলআই’সহ বেশ কিছু সংখ্যক বেসরকারি কোম্পানিতে পর্ষদ সদস্য হিসেবে কাজ করেছেন।

মেডিকেল ডিভাইস নির্মাতা ‘মেডট্রনিকের’ প্রধান নির্বাহী হিসেবে প্রায় নয় বছর কাজ করা ইশরাক ইনটেলের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান ২০২০ সালে। 

ইনটেল বলেছে, তিনি কোম্পানির পরিচালনা পর্ষদের স্বাধীন পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে যাবেন।

ঢাকার সেন্ট জোসেফ স্কুলের ছাত্র ইশরাক স্নাতক সম্পন্ন করেছেন কিংস কলেজ লন্ডনে। এরপর ইউনিভার্সিটি অফ লন্ডন থেকে ইলেকট্রিকাল ইঞ্জিনিয়ারিংয়ে পিএইচডি সম্পন্ন করেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক