এআইনির্ভর নতুন সার্চ ইঞ্জিন আনছে গুগল?

এইসব ফিচারের পাশাপাশি গুগল এমন এক চ্যাটবট বানাচ্ছে, যা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিষয়ক বিভিন্ন প্রশ্নের জবাব দেওয়ার পাশাপাশি বিভিন্ন ‘কোড স্নিপেট’ও বানাতে পারে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2023, 02:14 PM
Updated : 17 April 2023, 02:14 PM

কৃত্রিম বুদ্ধিমত্তার খাতে মাইক্রোসফট ও ওপেনএআই বিভিন্ন নতুন প্রতিদ্বন্দ্বীর সম্মুখীন হওয়ার মধ্যেই এই দৌড়ে যোগ দিতে গুগলের ‘একেবারে নতুন’ এআই চালিত সার্চ ইঞ্জিন তৈরির খবর চাউর হয়েছে।

কোম্পানিটি এমন এক সার্চ পরিষেবা তৈরির প্রাথমিক পর্যায়ে আছে, যা ব্যবহারকারীর প্রত্যাশার চেয়েও বেশি ‘পার্সোনালাইসড অভিজ্ঞতা’র সুবিধা দেবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস।

এই প্রকল্পের ‘কোনো পরিষ্কার সময়সূচী নেই’। পাশাপাশি, নিজেদের বিদ্যমান সার্চ ইঞ্জিনেও ‘ম্যাগি’ কোড নামে নতুন এক শ্রেণির এআই ফিচার তৈরিতেও কাজ করছে গুগল।

এইসব ফিচারের পাশাপাশি গুগল এমন এক চ্যাটবট বানাচ্ছে, যা সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং বিষয়ক বিভিন্ন প্রশ্নের জবাব দেওয়ার পাশাপাশি বিভিন্ন ‘কোড স্নিপেট’ও বানাতে পারে। টাইমসের তথ্য বলছে, পুনঃনকশার জন্য এরইমধ্যে ১৬০ জনের বেশি কর্মী নিয়োগ দিয়েছে কোম্পানিটি।

‘উন্নয়নের বিভিন্ন পর্যায়ে থাকা’ অন্যান্য নতুন সংযোজনের মধ্যে রয়েছে ‘সার্চঅ্যালং’ নামের এক ক্রোম ফিচার। প্রাসঙ্গিক তথ্য দেখানোর উদ্দেশ্যে এটি চ্যাটবটকে ব্যবহারকারীর পড়া বিভিন্ন ওয়েবসাইট স্ক্যান করার সুযোগ দেবে বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

উদাহরণ হিসেবে, কোনো ব্যবহারকারী ‘এয়ারবিএনবি’তে থাকার জায়গা খুঁজতে চাইলে পরিকল্পিত আবাসনের কাছাকাছি তিনি কী দেখতে বা করতে চান, সেটি তিনি চ্যাটবটকে বলতে পারেন।

“জিফি’ ও ‘টিভলি টিউটর’ নামে পরিচিত পরীক্ষামূলক ফিচার দুটি ব্যবহারকারীকে গুগল ইমেজ সার্চে ছবি তৈরি ও চ্যাটবটে কথপোকথনের জন্য নতুন ভাষা শেখার সুযোগ দেবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে এনগ্যাজেট।

এইসব ফিচারের বেশ কয়েকটি অতীতে গুগল হয় নমুনা হিসেবে ব্যবহার করেছে বা এগুলো ‘ডুয়োলিঙ্গো’র মতো অন্যান্য প্ল্যাটফর্মে রয়েছে। উদাহরণ হিসেবে, ‘স্লাইডস’ অ্যাপে এরইমধ্যে ছবি তৈরির সুবিধা পাওয়া যাচ্ছে।

অনুমান বলছে, আসন্ন শরতে কয়েকটি বাড়তি নতুন ফিচার চালুর লক্ষ্যে পরের মাসেই ম্যাগি চালুর ঘোষণার পরিকল্পনা করছে গুগল। এই ধারাবাহিকতা থেকে ইঙ্গিত মেলে, ২০২৩ সালের ‘আই/ও’ আয়োজনে এটি দেখা যেতে পারে।

এই বছরের শেষ নাগাদ তিন কোটি ব্যবহারকারীর কাছে ম্যাগি’র বিভিন্ন ফিচারের বিস্তৃতি ছড়ানোর আগে যুক্তরাষ্ট্রে দশ লাখ ব্যবহারকারীর কাছে এটি পৌঁছানোর লক্ষ্যস্থির করেছে কোম্পানিটি।