গুগল বায়োমেট্রিক নিরাপত্তা আনল ক্রোমের ইনকগনিটো মোডেও

ক্রোমের আইওএস সংস্করণে ফিচারটি বেশ কিছু সময় ধরে থাকলেও এখন অ্যান্ড্রয়েড সংস্করণেও চালু হলো এটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 09:31 AM
Updated : 29 Jan 2023, 09:31 AM

নতুন এক নিরাপত্তা ফিচার এনেছে গুগল। এর ফলে অ্যান্ড্রয়েড ফোনের ক্রোম ব্রাউজারে ইনকগনিটো মোডে যেতে হলে বায়োমেট্রিক যাচাইকরণের ধাপ পেরোতে হবে। ফলে, অন্য কারো ফোন হাতে পেলেও তিনি গোপনে কী ব্রাউজ করেছেন, তা দেখার পথ আর থাকবে না।

ক্রোমের আইওএস সংস্করণে ফিচারটি বেশ কিছু সময় ধরে থাকলেও এখন অ্যান্ড্রয়েড সংস্করণেও চালু হলো এটি। বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে বিষয়টি জানিয়েছে গুগল।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, ‘লক ইনকগনিটো’ নামটি যে ধারণা দেয়, ব্যবহারকারী ক্রোম ব্রাউজারে এটি তা-ই করবে।

এই ট্যাব স্বাভাবিক উপায়ে খোলা গেলেও, ব্যবহারকারী এটি বদলে অন্য কোনো অ্যাপে গেলে পুনরায় ওই লুকানো ট্যাবে ফিরে আসার সময় ক্রোম ব্রাউজার ফের বায়োমেট্রিক উপায়ে ‘আনলক’ করতে হবে। ফোনের পিন আনলক, আঙ্গুলের ছাপ বা চেহারার মতো বায়োমেট্রিক উপায়ে এই কার্যক্রম সম্পন্ন করতে পারেন তিনি। তবে, ব্যবহারকারীর নিয়মিত ট্যাবগুলো যে কেউই দেখতে পাবেন।

এই ফিচার চালু করতে ব্যবহারকারীকে ক্রোম ব্রাউজারের ওপরের ডান কোনায় থাকা তিন-ডটের মেনুতে ট্যাপ করতে হবে। পরবর্তীতে, এর সেটিংয়ে ‘প্রাইভেসি অ্যান্ড সিকিউরিটি’ অপশনে গেলে তিনি ‘লক ইনকগনিটো ট্যাবস হোয়েন ইউ লিভ ক্রোম’ নামের অপশন দেখতে পাবেন। এতে ‘টগল’ করলেই ব্রাউজারে ফিচারটি চালু হয়ে যাবে।

এদিকে, ‘সেইফটি চেক’ নামে পরিচিত ফিচারের বিস্তৃতি বাড়ানোর কথাও বলছে গুগল। এতে ব্যবহারকারীর সংরক্ষিত পাসওয়ার্ড স্ক্যান করা যায়, যার মাধ্যমে তিনি জানতে পারেন তার কোনো পাসওয়ার্ড বেহাত বা এতে কোনো ক্ষতিকারক এক্সটেনশন যোগ হয়েছে কি না।

গুগল বলছে, তারা ব্রাউজারে ‘মোর পারসোনালাইসড রেকোমেন্ডেশনস অ্যান্ড রিমাইন্ডারস’ নামের অপশন চালু করে ফিচারটিকে আগের চেয়ে বেশি সক্রিয় করে তুলবে। এর ফলে, ব্যবহারকারী জানতে পারবেন বিভিন্ন সাইটে কী ধরনের অনুমোদন আছে।