‘এসএমএস জালিয়াতি’ ঠেকাতে নতুন নীতিমালা চান এফসিসি প্রধান

রোবোকল বলতে গ্রাহকের কাছে আসা এমন ফোন কল বোঝায় যা প্রাপককে রেকর্ডেড বার্তা পড়ে শোনায়। এ কলগুলো সবসময়ই বিরক্তিকর হিসাবে চিহ্নিত।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2023, 09:19 AM
Updated : 24 Feb 2023, 09:19 AM

ব্যবহারকারীর ডিভাইসে বিভিন্ন ধরনের টেক্সট মেসেজ সংশ্লিষ্ট জালিয়াতির উত্থান ঠেকাতে নতুন নীতিমালার প্রস্তাব দিয়েছেন মার্কিন টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থার প্রধান।

আসন্ন মার্চের সভায় ফেডারেল কমিউনেশনস কমিশনের (এফসিসি) কমিশনাররা এইসব নীতিমালায় অনুমোদন দিলে টেক্সট মেসেজ প্রেরকদের সেইসব ‘রোবটেক্সট’ বা বটের মাধ্যমে তৈরি বার্তা বন্ধ করতে হবে, যেগুলো ‘অবৈধ হওয়ার ঝুঁকিতে’ আছে। --এক বিবৃতিতে বলেন প্রস্তাবক ও কমিশন প্রধান জেসিকা রোজেনওয়ারসেল।

এফসিসি এখনও রোজেনওয়ারসেলের প্রস্তাবনার পুরোটা প্রকাশ করেনি। এই প্রস্তাবনা গৃহীত হলে, এটি সরবরাহকারীদের বিভিন্ন এমন টেক্সট বার্তা ব্লক করতে বাধ্য করবে, যেগুলো ‘ডু-নট-অরিজিনেট’ তালিকার কোনো নাম্বার হিসেবে বিবেচিত। এর মধ্যে আছে বিভিন্ন অব্যবহৃত, অবৈধ ও অনির্ধারিত নাম্বার। পাশাপাশি, এতে এমন কিছু নাম্বারও আছে যেগুলো সরকারী সংস্থা ও অন্যান্য সুপরিচিত কারো ছদ্মবেশে বার্তা পাঠায়।

এফসিসির বিবৃতি অনুযায়ী, বেশিরভাগ ক্ষেত্রেই এই ধরনের নাম্বার অবৈধ হওয়ার ঝুঁকি থাকে। আর কোনো গ্রাহকই এগুলো পেতে চান না।

পাশাপাশি, সরবরাহকদের বিভিন্ন এমন ‘সেন্ডারের’ কাছ থেকে পাঠানো টেক্সট ব্লক করতে হবে, যেগুলো অবৈধ রোবোটেক্সট হিসেবে চিহ্নিত করেছে এফসিসি।

প্রস্তাবিত নীতিমালায় উল্লেখ রয়েছে, গ্রাহকদের কাছে বিভিন্ন অবাঞ্ছিত ‘মার্কেটিং মেসেজ’ পাঠানো বন্ধ করতে সরবরাহকারীদের ‘ন্যাশনাল ডু নট কল রেজিস্ট্রি’ নামের সুরক্ষা ব্যবস্থা মানতে হবে।

“এমন হারিয়ে যাওয়া প্যাকেজ, যেগুলোর অস্তিত্ব নেই; লেনদেন নিশ্চিত হয়নি; সন্দেহজনক ওয়েবসাইটের লিঙ্ক; ও অপরিচিত ব্যক্তিদের কাছ থেকে আসা ‘ভুল নম্বর’ সংশ্লিষ্ট বার্তা, এই ধরনের স্ক্যাম রোবোটেক্সট আমাদের অনেকের দৈনন্দিন জীবনের অংশ।” --বলেন রোজেনওয়ারসেল।

“বিভিন্ন জাল টেক্সট বন্ধে মনযোগ দেওয়া এফসিসি’র প্রথম নীতিমালার পক্ষে সহকর্মীদের আমার সঙ্গে যোগ দেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি। আর আমরা এখানেই থামছি না। আর আমরা গ্রাহকের জন্য বাড়তে থাকা বিভিন্ন ঝুঁকি সমাধানের উপায় তৈরির প্রচেষ্টা চালিয়ে যাবো।”

রোবোটেক্সট সংশ্লিষ্ট প্রস্তাবনায় এমন কিছু সংখ্যক পদক্ষেপ আছে, যা এফসিসি’র ‘রোবোকল’ বন্ধের পদক্ষেপের সঙ্গে মেলে। রোবোকল বলতে গ্রাহকের কাছে আসা এমন ফোন কল বোঝায় যা প্রাপককে রেকর্ডেড বার্তা পড়ে শোনায়। এ কলগুলো সবসময়ই বিরক্তিকর হিসাবে চিহ্নিত।

এই দুটো বিষয়ই মার্চে এফসিসি’র উন্মুক্ত বৈঠকের এজেন্ডায় থাকার কথা প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।