‘আই/ও ২০২৩’ আয়োজনে কী দেখাবে গুগল?

গুগলের বার্ষিক এই আয়োজনে কেবল বিভিন্ন সফটওয়্যার এবং ওয়েবভিত্তিক ঘোষণাই আসে না, এর পাশাপাশি আসন্ন বিভিন্ন হার্ডওয়্যার সম্পর্কেও তথ্য মেলে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 10:24 AM
Updated : 9 May 2023, 10:24 AM

ডেভেলপারদের জন্য গুগলের বিশেষ সম্মেলন ‘আই/ও’র ২০২৩ সালের সংস্করণে দেখা যেতে পারে বিভিন্ন পিক্সেল ডিভাইসের আধিক্য।

গুগলের বার্ষিক এই আয়োজনে কেবল বিভিন্ন সফটওয়্যার এবং ওয়েবভিত্তিক ঘোষণাই আসে না, এর পাশাপাশি আসন্ন বিভিন্ন হার্ডওয়্যার সম্পর্কেও তথ্য মেলে। অতীতে স্মার্ট স্পিকার, স্মার্টফোন, ক্রোমবুক’সহ বেশ কিছু নতুন ডিভাইসের ঘোষণা গুগল এই আয়োজনেই দিয়েছে।

বিভিন্ন ফাঁস হওয়া সূত্র ও গুগলের প্রকাশ করা এক টিজার ভিডিও থেকে ইঙ্গিত মিলেছে, গুগলের প্রথম ভাঁজযোগ্য স্মার্টফোন ‘পিক্সেল ফোল্ড’-এর পাশাপাশি মধ্যমানের ‘পিক্সেল’ ও ‘পিক্সেল ৭এ’ ডিভাইসও দেখা যাবে এবারের আয়োজনে।

এর মধ্যে পিক্সেল ফোল্ড অনেকটা বইয়ের মতোই খোলা যাবে, স্যামসাংয়ের ‘গ্যালাক্সি জি ফোল্ড’ ডিভাইসের মতো। ফাঁস হওয়া বিভিন্ন সূত্র থেকে ইঙ্গিত মিলেছে, ডিভাইসের বাইরের অংশে ৫.৮ ইঞ্চির স্ক্রিন ও ভেতরের অংশে একশ ২০ হার্টজ কম্পাঙ্কের ৭.৬ ইঞ্চি ভাঁজযোগ্য ডিসপ্লে থাকবে।

আরও পড়ুন

Also Read: অবশেষে পিক্সেল ফোল্ডের প্রথম ঝলক দেখালো গুগল

Also Read: ছবি ফাঁস: ‘মসৃণ, প্রায় ফাঁকবিহীন কব্জা’ গুগল পিক্সেল ফোল্ডে

Also Read: পিক্সেল ট্যাবলেটের ‘দেখা মিলল’ গুগলের বিশেষ আয়োজনে

নতুন ডিভাইসটির বেজেল সম্ভবত ‘জি ফোল্ড’-এর চেয়ে পুরু হবে। তবে তুলনামূলক টেকসই হওয়ার পাশাপাশি এতে প্রায় ফাঁকহীন কব্জা রয়েছে। আর সাধারণ ব্যবহারে এটি ২৪ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দেবে বলে অনুমান করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

প্রতিবেদন অনুযায়ী, বহুল প্রতীক্ষিত এই ডিভাইসের দাম শুরু হতে পারে এক হাজার সাতশ ডলার থেকে।

অন্যদিকে, ‘কতো দাম?’ এমন প্রশ্নে পিক্সেল ৭এ নিজের পূর্বসূরীর চেয়ে খুব বেশি আলাদা হিসেবে বিবেচিত হচ্ছে না। কারণ এতে তুলনামূলক দ্রুত ৯০ হার্টজ কম্পাঙ্কের ডিসপ্লে’র পাশাপাশি ৬৪ মেগাপিক্সেলের মূল ক্যামেরাও থাকতে পারে। এনগ্যাজেট বলছে, নতুন এই ফোনের দাম সম্ভবত চারশ ৯৯ ডলার রাখার পরিকল্পনা করছে গুগল, যা আগের বছর উন্মোচিত পিক্সেল ৬এ ডিভাইসের চেয়ে কিছুটা বেশি হলেও পিক্সেল ফোল্ডের দামের তুলনায় এটি সামান্যই।

কেবল এই তিন ডিভাইস নয়, গত বছরের আয়োজনে ঝলক দেখানো পিক্সেল ট্যাবলেট, ‘অ্যান্ড্রয়েড ১৪’ (ফেব্রুয়ারি থেকে পরীক্ষা চলছে)-এর পাশাপাশি পিক্সেল ৮ ডিভাইসের প্রথম ঝলক এমনকি নতুন আরেকটি স্মার্টওয়াচও এবারের আয়োজনে দেখা যেতে পারে বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।