এক্সএআইয়ের প্রথম মডেল এআই প্রকাশ করলেন মাস্ক

শুরুতে এই বিলিওনেয়ার নিজে এআই প্রযুক্তির নিয়ন্ত্রণ নিয়ে কঠোর অবস্থান প্রকাশ করলেও পরবর্তীতে নিজেই মহবিশ্বের গোপন সত্য অনুসন্ধানের কথা বললেও পরবর্তীতে নিজের এআই কোম্পানি প্রতিষ্ঠা করেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Nov 2023, 11:38 AM
Updated : 4 Nov 2023, 11:38 AM

কৃত্রিম বুদ্ধিমত্তাকেন্দ্রীক স্টার্টআপ এক্সএআই থেকে কোম্পানিটির প্রথম এআই মডেল প্রকাশ করেছেন এর উদ্যোক্তা ইলন মাস্ক।

ব্যবসায়িক অঙ্গনসহ বিশ্বব্যাপী প্রবল উদ্দীপনা ও চাঞ্চল্য সৃষ্টিকারী ওপেন এআইয়ের চ্যাটজিপিটি বাজারে আসার প্রায় এক বছর পর নির্দিষ্ট ব্যবহারকারীদের এলো মডেলটি।

চ্যাটজিপিটির নির্মাতা কোম্পানি ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা ছিলেন মাস্ক, ২০১৫ সালে স্থাপিত কোম্পানিটি থেকে তিনি ২০১৮ সালে বেড়িয়ে আসেন।

“বেশকিছু গুরুত্বপূর্ণ বিচারে এটি (এক্সআইয়ের নতুন মডেল) বিদ্যমান সবগুলোর চেয়ে এগিয়ে আছে।” – নিজের সামাজিক মাধ্যম প্ল্যাটফর্ম এক্স-এ একটি পোস্টে বলেন এই বিলিওনেয়ার।

“প্রাথমিক বেটা সংস্করণ প্রকাশের পরপরই এক্সএআইয়ের মডেলটি এক্স-এর সকল প্রিমিয়াম+ গ্রাহকের জন্য উন্মুক্ত করা হবে।” – লেখেন মাস্ক।

অতীতে টুইটার হিসাবে পরিচিত এক্স গত সপ্তাহে দুটি নতুন সাবস্ক্রিপশন প্ল্যান প্রকাশ করে। যার মধ্যে একটি মাসিক ১৬ ডলারের বিজ্ঞাপনমুক্ত প্রিমিয়াম+ প্ল্যান এবং অন্যটি মাসিক তিন ডলারের বেসিক প্ল্যান।

তবে বছরের শুরুতে এই বিলিওনেয়ার নিজে এআই প্রযুক্তির নিয়ন্ত্রণ নিয়ে কঠোর অবস্থান প্রকাশ করলেও পরবর্তীতে নিজেই মহবিশ্বের গোপন সত্য অনুসন্ধানের কথা বলে প্রতিদ্বন্দী কোম্পানিগুলোর বিপরীতে নিজের এআই কোম্পানি প্রতিষ্ঠা করেন।

গত জুলাইয়ে তৈরি করা এক্সএআইয়ের দলে স্থান পেয়েছেন গুগল ডিপমাইন্ডসহ উইন্ডোজ এবং অন্যান্য শীর্ষ এআই গবেষণা কোম্পানির সাবেক কর্মীরা– প্রতিবেদনে লিখেছে রয়টার্স।

যদিও কাগজে কলমে এক্স এবং এক্সএআই ভিন্ন কোম্পানি, তা সস্ত্বেও তারা মিলেমিশে কাজ করে। এক্সএআই সেইসঙ্গে টেসলাসহ মাস্কের মালিকানাধীন অন্যান্য কোম্পানিগুলোর সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছে।

ওরাকলের সহ-প্রতিষ্ঠাতা এবং মাস্কের স্ব-ঘোষিত বন্ধু ল্যারি এলিসন সেপ্টেম্বরে বলেছেন এআই মডেলগুলোকে প্রশিক্ষণ দেওয়ার জন্য এক্সএআই এবং ওরাকল ক্লাউডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছে।