এআই: দীপিকা, ক্যাটরিনার ‘বুড়ো বয়সের ছবি’ নিয়ে ইন্টারনেটে ঝড়

শাহিদ নামের এক শিল্পী এআইকে নির্দেশনা দিয়ে বের করে এনেছেন বলিউড অভিনেত্রীদের বুড়িয়ে যাওয়া মুখের ছবি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2023, 06:41 AM
Updated : 18 May 2023, 06:41 AM

এআই এঁকেছে দীপিকা পাড়ুকোন ও ক্যাটরিনা কাইফের বুড়ো বয়েসের ছবি, ভাইরাল হওয়া সেই ছবি ঝড় তুলেছে ইন্টারনেটে।

কৃত্রিম বুদ্ধিমত্তার যাদুতে আলোড়ন তৈরি হচ্ছে একের পর এক। মিডজার্নি অথবা চ্যাটজিপিটি, এআই এর কারসাজিতে সবার চোখ ছানাবড়া হওয়ার যোগাড়। প্রতিদিনই পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এআই দিয়ে বানানো একেরপর এক অবিশ্বাস্য ছবি  ছড়িয়ে পড়ছে অনলাইনে।

ক্রিকেট তারকাদের বুড়ো হয়ে যাওয়া ছবি, ধনকুবেরদের হাড়জিরজিরে মলিন মুখ, এআই মাধ্যমে তৈরি করা সেইসব ইতোমধ্যেই দেখে ফেলেছে পৃথিবী। এবার শাহিদ নামের এক শিল্পী এআইকে নির্দেশনা দিয়ে বের করে এনেছেন বলিউড অভিনেত্রীদের বুড়িয়ে যাওয়া মুখের ছবি। সে সব ছবি যে কারো চক্ষু চড়ক গাছ করে দিতে পারে।

এআই সহযোগে বুড়িয়ে দেওয়া অভিনেত্রীদের মধ্যে আছেন দীপিকা পাড়ুকোন, আলিয়া ভাট, আনুশকা শর্মা, ক্যাটরিনা কাইফ, ক্রিটি স্যানন, ঐশ্বরিয়া রাই বচ্চন, শ্রদ্ধা কাপুর, এবং প্রিয়াঙ্কা চোপড়া৷ শিল্পী শাহিদ বলছেন তার কল্পনা কে বাস্তবে রূপ দিয়েছে এআই মাধ্যম মিডজার্নি।

পরে শাহিদ ছবিগুলো তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে শেয়ার করেন।

"কৃত্রিম বুদ্ধিমত্তার চোখে অভিনেত্রীদের বয়সের করুণ ছাপ, তার সঙ্গে ফুঁটে উঠেছ প্রজ্ঞাও সৌন্দর্যের দীপ্তি।" এমনটাই লেখা ছিলো ছবির ক্যাপশনে।

ছবিগুলো দর্শকের মনযোগ কেড়ে নিয়েছে, সামজিক মাধ্যমে এদের বলা হচ্ছে ‘অপার্থিব’।

“শরীরের সৌন্দর্য সাময়িক। কিন্তু ভেতরকার রূপ চিরস্থায়ী” সামাজিক মাধ্যমে এমনটাই লিখেছেন একজন।

আরো একজন লিখেছেন “অপার্থিব দেখাচ্ছে।”

শিল্পী শাহিদ বেশ কিছুদিন ধরেই এআই ব্যবহার করে খ্যাতিমানদের পোরট্রেইট আঁকছেন। সেসবের মধ্যে রয়েছে র‌্যাপারের চেহারায় রাজনীতিবিদদের ছবিও। বারাক ওবামা, জাস্টিন ট্রুডো, কিম জং উন, ভ্লাদিমির পুতিন থেকে শুরু করে ডনাল্ড ট্রাম্প, ইমানুয়েল মাক্রোঁ আর নরেন্দ্র মোদীকেও তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পাওয়া যাবে র‌্যাপারের চেহারায়।

বলিউডি তারকাদের পোরট্রেইট আঁকা শাহিদের জন্য ভালো বিনিয়োগ বলেই ধরে নেওয়া চলে। ইনস্টাগ্রামে চলনসই গোছের জনপ্রিয় এই শিল্পীর পোস্টে হিট আগের তুলনায় বেড়েছে প্রায় ১০ গুণ।