এবার ‘দাঁতের ব্রাশ’ থেকেও সাইবার হামলার ঝুঁকি!

এমন ডিভাইসের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে, যেখানে এগুলোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েও নতুন করে শঙ্কা দেখা দিয়েছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 07:05 AM
Updated : 9 Feb 2024, 07:05 AM

ইন্টারনেট অফ থিংস বিষয়টির সঙ্গে যাদের পরিচয় নেই, প্রথম তথ্যটিই হয়তো তাদের চোখ কপালে তুলে দেবে– টুথব্রাশেও ইন্টারনেট সংযোগ! এই তথ্যের পরের ধাপ হচ্ছে- এমন লাখ লাখ টুথব্রাশ থেকে তৈরি হয়েছে বড় ধরনের হ্যাকিংয়ের শঙ্কা।

এ টুথব্রাশগুলোকে ‘বটনেট’ নামের এক ক্ষতিকারক ব্যবস্থার সঙ্গে সংযোগ ঘটিয়ে ‘ডিডিওএস’ শ্রেণির আক্রমণ চালানো যেতে পারে  – এমনই সতর্কবার্তা দিয়েছেন নিরাপত্তা গবেষকরা। এ ধরনের আক্রমণে বিভিন্ন ওয়েবসাইট ও সার্ভারে বিশাল পরিমাণ ডেটা ট্রাফিক পাঠিয়ে সার্ভার অকেজো করে দেওয়া যায়।

এর ফলাফল হিসেবে বিভিন্ন শীর্ষ ওয়েবসাইট অফলাইনে চলে যাওয়ার শঙ্কাও রয়েছে বলে উঠে এসেছে সুইস সংবাদপত্র আরগুয়ার জেইটাংয়ের প্রতিবেদনে। এ বিষয়ে প্রথম প্রতিবেদন প্রকাশ করা সংবাদপত্রটির দাবি, এতে করে লাখ লাখ ডলারের অর্থও চুরি হতে পারে।

প্রতিবেদনে উল্লেখ করা গল্পটি প্রাথমিকভাবে সত্যিকারের ঘটনা হিসেবে বর্ণনা করা হলেও ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্টকে সাইবার নিরাপত্তা কোম্পানি ফরটিনেট নিশ্চিত করেছে, সে ঘটনার প্রেক্ষাপটটি কাল্পনিক ছিল।

“তবে বিষয়টি অনুবাদ করতে গিয়ে এমনভাবে টানা হয়েছে, যেখানে কাল্পনিক ও মূল প্রেক্ষাপটের মধ্যে সূক্ষ্ণ সীমারেখাটি বিলীন হয়ে গেছে।”

এদিকে, বিভিন্ন স্মার্ট ডিভাইসের সম্ভাব্য বিপদ নিয়ে সতর্ক করেছে ফরটিনেট, যার মধ্যে রয়েছে ওয়েবক্যাম থেকে শুরু করে, বেবি মনিটর, দরজার বেল এমনকি রান্নাঘরের ইলেকট্রনিক পণ্যও।

“যেসব ডিভাইসে ইন্টারনেট সংযোগ আছে, সেগুলো সবই এমন আক্রমণের শিকার হতে পারে। আর সেগুলো অপব্যবহারের ঝুঁকিও রয়েছে,” বলেন ফরটিনেট সুইটজারল্যান্ডের প্রযুক্তি ব্যবস্থা বিভাগের প্রধান স্টেফান জুগার। এ ছাড়া, স্মার্ট প্রযুক্তি ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শও দিয়েছেন তিনি।

“অন্যথায়, যে কোনো সময় আপনি এর শিকার হবেন বা বিভিন্ন সাইবার হামলা চালানোর ক্ষেত্রে আপনার ডিভাইসটি ব্যবহৃত হবে।”

এদিকে, গত মাসে লাস ভেগাসে আয়োজিত সিইএস প্রযুক্তি মেলায় ইন্টারনেট ও এআই সংযোগওয়ালা বিভিন্ন পণ্যের দেখা মিলেছে, যেখানে ঘুমানোর বালিশ থেকে নিজেকে দেখার আয়না, সবকিছুতেই প্রযুক্তির ছোঁয়া এসেছে।

এমন ডিভাইসের জনপ্রিয়তা দিন দিন যতো বাড়ছে, যেখানে এগুলোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েও নতুন করে শঙ্কা দেখা দিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ইন্ডিপেন্ডেন্ট।