টুইটারে সবচেয়ে বেশি ফলোয়ার এখন ইলন মাস্কের

এই ঐতিহাসিক মুহূর্তের স্বীকৃতি দিয়েছে ‘গিনেস বুক অফ রেকর্ডস’। তাদের হিসাবে, এখন টুইটারে সক্রিয় থাকা ব্যবহারকারীদের প্রায় ৩০ শতাংশই মাস্কের অ্যাকাউন্ট ‘ফলো’ করেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2023, 08:51 AM
Updated : 1 April 2023, 08:51 AM

ইলন মাস্ক এখন টুইটারের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি --অন্তত ফলোয়ার সংখ্যার দিক থেকে।

একইসঙ্গে সামাজিক মাধ্যমটির মালিক ও প্রধান নির্বাহী হিসেবেও দায়িত্ব পালন করছেন এই মার্কিন ধনকুবের।

মাস্ক এই কৃতিত্ব অর্জন করেন গেল বৃহস্পতিবার। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা’কে টপকে যাওয়ার পর প্ল্যাটফর্মে এখন তার ফলোয়ার সংখ্যা ১৩ কোটি ৩০ লাখ।

এই ঐতিহাসিক মুহূর্তের স্বীকৃতি দিয়েছে ‘গিনেস বুক অফ রেকর্ডস’। তাদের হিসাবে, এখন টুইটারে সক্রিয় থাকা ব্যবহারকারীদের প্রায় ৩০ শতাংশই মাস্কের অ্যাকাউন্ট ‘ফলো’ করেন।

২০২৩ সালে মাস্কের টুইটার সংশ্লিষ্ট দ্বিতীয় রেকর্ড এটি। এই বছরের শুরুতে টুইটারের শেয়ারমূল্য কমে আসার পর ব্যক্তিগত সম্পদ হারানোয় স্মরণকালের শীর্ষ ব্যক্তি হিসেবে গিনেস রেকর্ডে নাম ওঠে মাস্কের।

গত বছরের শেষে টুইটার কিনতে বাধ্য হওয়ার পর থেকে প্ল্যাটফর্মে মাস্কের ব্যস্ততার অন্যতম বিষয় হয়ে ওঠে তার ব্যক্তিগত অ্যাকাউন্টের দৃশ্যমানতা ও জনপ্রিয়তা বাড়ানো।

সাইটটি কেনার আগেও এর নিয়মিত ব্যবহারকারী ছিলেন মাস্ক। তবে, চার হাজার চারশ কোটি ডলারে প্ল্যাটফর্ম কেনার পর থেকে সাম্প্রতিক মাসগুলোয় তিনি এতে নিজের উপস্থিতি বাড়িয়ে দিয়েছেন বলে প্রতিবেদনে উল্লেখ করেছে ব্রিটিশ সংবাদপত্র দ্য ইন্ডিপেন্ডেন্ট।

টুইটার কেনার পর থেকে গড় হিসাবে দৈনিক ২৫টির বেশি পোস্ট করেন মাস্ক। কখনও কখনও তার অ্যাকাউন্টে এমন বেশ কিছু পোস্ট দেখা যায়, যার মধ্যে অনেকগুলোই টুইটারের আয় বাড়ানোর লক্ষ্যেই করা।

কখনও কখনও প্ল্যাটফর্মের মালিকানার সুযোগ নিয়ে নিজস্ব পোস্টও বুস্ট করতে দেখা যায় মাস্ককে।

রাগবি প্রতিযোগিতা সুপার বোলের সময় তিনি মন খারাপও করেছেন, কারণ, ওই টুর্নামেন্ট নিয়ে তার নিজের পোস্টের চেয়েও বেশি শেয়ার হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পোস্ট। ইন্ডিপেন্ডেন্ট বলছে, এর পর তিনি সম্ভবত টুইটার প্রকৌশলদের তার নিজের পোস্ট বুস্ট করার নির্দেশনা দিয়েছেন।

এর ফলাফল হিসেবে, প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের টাইমলাইনে মাস্কের পোস্টের জোয়ার বয়ে গিয়েছে, এমনকি যারা তাকে ফলো করছেন না বা তার সঙ্গে ‘এনগেজমেন্ট’ নেই তাদের টাইমলাইনেও।

এমন খবরও চাউর হয়েছে যে, মাস্কের পোস্টের এনগেজমেন্ট কমে যাওয়ার কারণ হিসেবে তার প্রতি মানুষের আগ্রহ কমার বিষয়টি কোম্পানির এক প্রকৌশলী বলে ফেলায় তাকে ছাঁটাই করেছেন মাস্ক।

টুইটার প্রতিষ্ঠার পর থেকে প্ল্যাটফর্মের সবচেয়ে বেশি ফলো করা ব্যক্তির অ্যাকাউন্ট হওয়ার খেতাব বেশ কয়েকবার হাতবদল করেছে। প্রাথমিকভাবে প্ল্যাটফর্মের প্রথম অ্যাকাউন্ট হিসেবে ১০ লাখ ফলোয়ার অর্জন করেন মার্কিন অভিনেতা অ্যাশটন কুচার। এর পর থেকে, এই মুকুট হাতবদল হয়েছে লেডি গাগা, কেটি পেরি ও জাস্টিন বিবারের মধ্যে।

২০২০ সালে প্ল্যাটফর্মটিতে সবচেয়ে বেশি অনুসরণকারী থাকা অ্যাকাউন্ট হয়ে ওঠে বারাক ওবামার অ্যাকাউন্ট। আর ওই অর্জন তিনি ধরে রেখেছিলেন গত সপ্তাহ পর্যন্ত।