নিলামে উঠল টুইটার সদর দপ্তরের আসবাব, লোগোর ভাস্কর্য

“কেউ যদি আসলেই ভেবে থাকেন এই একজোড়া কম্পিউটার ও চেয়ার বিক্রি করে এই পাহাড়সম অর্থ তোলা যাবে, তবে তারা বোকার স্বর্গে বাস করছেন।”

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2023, 10:18 AM
Updated : 18 Jan 2023, 10:18 AM

যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকো শহরে অবস্থিত কোম্পানির সদর দপ্তরের শত শত আসবাবপত্র নিলামে তুলেছে টুইটার। এর মধ্যে রয়েছে প্ল্যাটফর্মের জনপ্রিয় পাখির লোগোর এক ভাস্কর্যও।

নিলাম শেষ হওয়ার ২৪ ঘণ্টারও কম সময় বাকি থাকতেই ওই ভাস্কর্যের দাম উঠেছে ১১ হাজার ডলারের বেশি। এরপর এটি সাড়ে ২০ হাজার ডলারে গিয়ে ঠেকেছে।

নিলামে ছয় ফুট উচ্চতার ‘@’ চিহ্নের এক গাছের টবের দাম এরইমধ্যে চার হাজার তিনশ ডলারে পৌঁছে গেছে।

২০২২ সালে চার হাজার চারশ কোটি ডলারে টুইটার অধিগ্রহণের পর ইলন মাস্ক কোম্পানিকে নতুন করে ঢেলে সাজানোর উদ্দেশ্যে এই বিক্রয় কার্যক্রম চালানোর কথা প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

অক্টোবরের শেষে কোম্পানি অধিগ্রহণের পর থেকে কোম্পানির প্রায় অর্ধেক অর্থাৎ সাড়ে সাত হাজার কর্মী ছাঁটাই করেছেন মাস্ক। পাশাপাশি, বিনামূল্যে খাবারের মতো কর্মীদের বেশ কিছু সংখ্যক সুবিধাও বন্ধ করেছেন তিনি।

কিছু সংখ্যক রান্না সংশ্লিষ্ট যন্ত্রপাতিও এই নিলামে তোলা হয়েছে। এর মধ্যে আছে উচ্চমানের  ‘ল্যো মারজোকো এসপ্রেসো মেশিন’ ও বরফ দেওয়ার মেশিনসহ একটি ‘ফিজি ড্রিংক ফাউন্টেন’।

মার্কিন ফার্নিচার কোম্পানি ‘হারম্যান মিলারের’ এক জোড়া কফি টেবিলও নিলামে ছেড়ে দিচ্ছে মাস্ক মালিকানাধীন এই সামাজিক জায়ান্ট। নতুন কিনতে গেলে এগুলোর দাম পড়ে দুই হাজার ডলারের মতো।

এই নিলামে সম্ভবত তুলনামূলক ছোট আকারের কোনো সামগ্রী তোলা হয়নি বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

কিছু সংখ্যক প্রিন্টিং সামগ্রী এমনকি ছোট ড্রয়ারের কয়েকটি সেটও বিক্রি করে করে দিচ্ছে টুইটার। এগুলোর দাম ধরা হয়েছে ৬০ ডলার করে।

এই নিলামের অধীনে কিছু সংখ্যক সাউন্ডপ্রুফ কনফারেন্স বুথ ও ডিজাইনার সোফাও রয়েছে।

নভেম্বরে মাস্ক টুইট করেন, প্ল্যাটফর্ম থেকে বিজ্ঞাপনদাতারা চলে যাওয়ায় কোম্পানির আয় অনেক কমে গিয়েছে। এমনকি কোম্পানি দেউলিয়া হয়ে যেতে পারে, এমন সতর্কবার্তাও দিয়েছেন তিনি।

অভিযোগ রয়েছে, স্যান ফ্রান্সিস্কোর সদর দপ্তর’সহ কোম্পানির বিভিন্ন বৈশ্বিক দপ্তরের ভাড়া দিতে পারেনি টুইটার। এর ফলে, দপ্তরের মালিকপক্ষ প্ল্যাটফর্মের বিরুদ্ধে মামলা করছেন বলে উঠে এসেছে বিবিসি’র প্রতিবেদনে।

নিলাম কার্যক্রমের তত্ত্বাবধায়ক কোম্পানি ‘হেরিটেজ গ্লোবাল পার্টনার্সের’ মুখপাত্র নিক ডোভ ফরচুন ম্যাগাজিনকে বলেন, মাস্কের চার হাজার চারশ কোটি ডলারে টুইটার কেনার খরচ ওঠানোর সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

“কেউ যদি আসলেই ভেবে থাকেন এই একজোড়া কম্পিউটার ও চেয়ার বিক্রি করে এই পাহাড়সম অর্থ তোলা যাবে, তবে তারা বোকার স্বর্গে বাস করছেন।” --বলেন তিনি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক