আপাতত টুইটার পর্ষদে বসছেন না মাস্ক

ইলন মাস্ক আপাতত টুইটারের পরিচালনা পর্ষদে যোগ দিচ্ছেন না বলে জানিয়েছেন এ সোশাল মিডিয়া কোম্পানির প্রধান নির্বাহী পরাগ আগরাওয়াল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2022, 05:35 AM
Updated : 11 April 2022, 05:35 AM

গত সপ্তাহে অনকেটা আচমকা টুইটারের ৯.২ শতাংশ শেয়ার কিনে নেন টেসলা প্রধান ইলন মাস্ক। টুইটারের পরিচালনা পর্ষদে তার অন্তর্ভুক্তি গত শনিবার কার্যকর হওয়ার কথা ছিল।

পরাগ আগরাওয়াল এক টুইটে লিখেছেন, ওইদিন সকালেই মাস্ক তাদের জানিয়ে দেন, আপাতত তিনি বোর্ডে যোগ দিচ্ছেন না। 

তবে মাস্ক এখনও টুইটারের সবচেয়ে বড় অংশীদার এবং কোম্পানি সবসময়ই তার মতামতকে গুরুত্ব দেবে বলে জানিয়েছেন সিইও।  

টুইটারে পরাগ আগরাওয়ালের ওই ঘোষণার ঘণ্টাখানেক পর মাস্ক শুধু একটি ইমোজি টুইট করেন।

 

২০০৯ সালে এই মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মে যোগ দেওয়া মাস্ক নিজেও টুইটার ব্যবহারকারী হিসেবে যথেষ্ট সক্রিয়। বর্তমানে তার ফলোয়ার সংখ্যা আট কোটির বেশি।

টেসলার অভ্যন্তরীণ বিষয় নিয়ে ভক্তদের আভাস দেওয়া বা বিভিন্ন ধরনের ঘোষণার জন্য প্রায়ই টুইট করেন মাস্ক। তবে টুইটারের বিভিন্ন নীতিমালার তীব্র সমালোচনাও তিনি করেছেন গত কিছু দিনে।

টুইটার বাক স্বাধীনতার নিয়ম মানতে ‘ব্যর্থ হয়েছে’ এবং এতে গণতন্ত্রের ‘অবমূল্যায়ন’ হচ্ছে- এমন অভিযোগও এসেছে মাস্কের টুইটে।

মাস্ক শেয়ার কিনে টুইটারের সবচেয়ে বড় অংশীদারে পরিণত হওয়ায় কী পরিবর্তন আনতে চাইবেন, সেই ভাবনায় দুশ্চিন্তায় পড়েছিলেন এ মাইক্রোব্লগিং প্ল্যাটফর্মের কর্মীরা।

অবশ্য শুরুতে কনটেন্ট মডারেশন নীতিমালা নিয়ে কিছু বলেননি মাস্ক। বরং গত সপ্তাহে টুইটারের সাবস্ক্রিপশন সেবায় একাধিক বড় পরিবর্তনের প্রস্তাব করেন তিনি।

বাজারে ‘টুইটার ব্লু’র অভিষেক হয়েছে ২০২১ সালের জুন মাসে। প্ল্যাটফর্মের ‘প্রিমিয়াম ফিচার’ ব্যবহারের সুযোগ দেবে সাবস্ক্রিপশনভিত্তিক সেবাটি। আপাতত যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডে চালু আছে এটি।

‘টুইটার ব্লু’-এর জন্য প্রতি মাসে তিন ডলার করে খরচ করতে হবে গ্রাহকদের। কিন্তু এক টুইটে সেবাটির মাসিক খরচ আরও কমিয়ে আনার প্রস্তাব করেন টেসলা প্রধান। তিনি এও বলেন, ‘টুইটার ব্লু’ ব্যবহারকারীদের পরিচয় নিশ্চিতকরণ চেকমার্ক পাওয়া উচিত এবং স্থানীয় মুদ্রায় ফি পরিশোধের সুযোগ পাওয়া উচিত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক