নিলামে উঠছে বিটলস এবং লেননের স্মৃতিচিহ্নের এনএফটি

জন লেননের বড় ছেলে জুলিয়ান তার ব্যক্তিগত সংগ্রহ থেকে বেশ কিছু জিনিস বিক্রি করবেন। বলা হচ্ছে, বিশ্ব সঙ্গীত ইতিহাসের কয়েকটি গুরুত্বপূর্ণ অংশ রয়েছে ওই তালিকায়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2022, 01:41 PM
Updated : 25 Jan 2022, 01:41 PM

জুলিয়ান সিদ্ধান্ত নিয়েছেন, বিক্রির তালিকায় মূল আইটেমগুলির নন-ফাঞ্জিবল টোকেন এনএফটি থাকবে আর বস্তুগত আইটেমগুলি তার কাছেই থাকবে বাবার স্মৃতিচিহ্ন হিসেবে। কারণ স্মৃতিচিহ্নের প্রতিটি টুকরা একটি (এনএফটি) হিসাবে বিক্রি করবেন তিনি।

নিলামে তোলা আইটেমগুলির মধ্যে একটি কালো ক্যাপ যেটি তার বাবা ‘হেলপ!’ সিনেমায় পরেছিলেন। এর পরশাপাশি রয়েছে বিটলসের বিখ্যাত গান ‘হেই জুডে’র জন্য হাতে লেখা নোট।

ডিজিটাল সংগ্রহের গ্রহনযোগ্য সমাধান হিসাবে এনএফটিকে চিহ্নিত করা হলেও সমালোচকরা এর ঝুঁকি সম্পর্কেও সতর্ক করেছেন।

বিক্রয় তালিকায় অন্যান্য উপকরণের মধ্যে রয়েছে টেলিভিশনের জন্য তৈরি চলচ্চিত্র দ্য ম্যাজিকাল মিস্ট্রি টুরে জন লেননের পরা আফগান কোটের এনএফটি এবং জুলিয়ান লেননকে তার বাবার দেওয়া তিনটি গিবসন গিটার।

প্রতিটি এনএফটি একটি অডিও-ভিজুয়াল সংগ্রহযোগ্য হিসাবে দেওয়া হবে, আইটেমের ছবির পাশাপাশি জুলিয়ান লেননের দেওয়া বর্ণনাও থাকবে।

হেই জুডের জন্য পল ম্যাকার্টনির হাতে লেখা নোটের এনএফটি নিলামে সবচেয়ে বেশি মূল্য পাবে বলে অনুমান রয়েছে। এর প্রাথমিক মূল্য ৩০ হাজার ডলার ঠিক করা হয়েছে। তবে, এটি এর দ্বিগুণ মূল্যেও যেতে পারে।

এনএফটি বিক্রয় থেকে প্রাপ্ত অর্থের একটি অংশ জুলিয়ান লেননের ‘হোয়াইট ফেদার ফাউন্ডেশনে’ যাবে। অনলাইন নিলাম ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

এনএফটি কী?
নন ফাঞ্জিবল টোকেন বা এনএফটি হলো স্পর্শযোগ্য নয় এমন ডিজিটাল সম্পদের মালিকানার সনদ। এনএফটি প্রযুক্তি দিয়ে ডিজিটাল শিল্পকর্মকে ‘টোকেনে' রূপান্তর করে করে মালিকানার ডিজিটাল সার্টিফিকেট তৈরি করা যায়, যা ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে বেচাকেনাও করা যায়। তবে, এই প্রক্রিয়ায় সাধারণত শিল্পকর্মের মূল কপি বা কপিরাইট যায় না ক্রেতার হাতে। অর্থ কামাইয়ের প্রকল্প এবং পরিবেশবান্ধব নয় বলে এনএফটি সমালোচিতও হয়েছে ব্যাপকভাবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক