মাইক্রোসফট মার্কেটপ্লেসে ‘বাড়তি সুবিধা’ পাবে ডেভেলপাররা

আগামীতে মাইক্রোসফট মার্কেটপ্লেসে এপিক গেইমস, অ্যামাজন এবং অন্যান্যরা নিজ নিজ অ্যাপ স্টোর নিয়ে হাজির হতে পারবে। এতে করে লেনদেনের ক্ষেত্রে হাতে আরও বিকল্প পাবেন তৃতীয় পক্ষের ডেভেলপাররা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2021, 01:35 PM
Updated : 29 Sept 2021, 01:35 PM

মার্কিন এ সফটওয়্যার জায়ান্ট আরও জানিয়েছে, ডেভেলপাররা নিজেদের ইন-অ্যাপ লেনদেন প্রক্রিয়া ব্যবহার করলে তাদের কাছ থেকে কোনো কমিশনও রাখবে না তারা।

“মাইক্রোসফট আবারও উইন্ডোজের মাধ্যমে শিল্পকে নেতৃত্ব দিচ্ছে, এটি এখন উন্মুক্ত স্টোরের একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম।” – এক টুইট বার্তায় লিখেছেন এপিক গেইমস প্রধান টিম সুইনি।

গত বছর থেকে অ্যাপে স্টোর ফি প্রশ্নে অ্যাপলের সঙ্গে আইনি লড়াই চলছে এপিক গেইমসের। অ্যাপলের ৩০ শতাংশ অ্যাপ স্টোর ফি এড়াতে চেয়েছিল ফোর্টনাইট নির্মাতা, সেটি করতে গিয়েই বিবাদের সূত্রপাত।

সাম্প্রতিক এক আদালতের রায়ে অ্যাপলের ইন-অ্যাপ লেনদেন প্রক্রিয়া লঙ্ঘন করায় ৩৬ লাখ ৫০ হাজার ডলার এবং নিজস্ব লেনদেন প্রক্রিয়া ব্যবহার করে ২০২০ সালের নভেম্বরের পর থেকে যা আয় হয়েছে, সেটির ৩০ শতাংশ ক্ষতিপূরণ হিসেবে দিতে বলা হয়েছিল এপিককে।

অন্যদিকে, অ্যাপলকে আর ডেভেলপারদেরকে নিজস্ব লেনদেন প্রক্রিয়া লিংক করা থেকে বিরত রাখতে মানা করেছিল আদালত।

কিন্তু ওই রায়ে সন্তুষ্ট হতে পারেনি এপিক গেইমস। আপিল করেছে প্রতিষ্ঠানটি। আগে থেকেই অবশ্য বিশেষজ্ঞরা বলে আসছিলেন, দুটি প্রতিষ্ঠানই আপিল করতে পারে।

ডেভেলপাররা অনেক আগে থেকেই ‘অ্যাপ স্টোর পারচেসের’ ক্ষেত্রে অ্যাপলের ১৫ থেকে ৩০ শতাংশ ফি রাখা নিয়ে অভিযোগ জানিয়ে আসছিলেন। অনেক ডেভেলপার আবার এ প্রক্রিয়াকে `অস্বচ্ছ’ ও `অনিশ্চিত’ অ্যাপ পরীক্ষা প্রক্রিয়াও মনে করে থাকেন।