ফাইল শেয়ারিং সেবা ‘উইট্রান্সফার’ ব্লক করলো ভারত

করোনাভাইরাস বাস্তবতায় বাসা-থেকে-কাজ করতে হচ্ছে বহু মানুষকে। ঠিক এরকম একটি সময়ে ফাইল শেয়ারিং সেবাদাতা ‘উইট্রান্সফার’ ব্লক করতে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে নির্দেশ দিয়েছে ভারতের টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2020, 02:21 PM
Updated : 1 June 2020, 02:21 PM

ভারতের টেলিযোগাযোগ মন্ত্রণালয় থেকে ওই নির্দেশনার চিঠিটি মে মাসের ১৮ তারিখ দেওয়া হয়েছে। নির্দেশনার কোথাও ওয়েবসাইট ব্লকের কোনো সুনির্দিষ্ট কারণ জানানো হয়নি। তবে, নির্দেশনায় ইন্টারনেট সেবাদাতাদের অনুমোদন সংক্রান্ত নীতিমালার একটি বিধি’র কথা উল্লেখ রয়েছে। -- খবর রয়টার্সের।

যে বিধির কথা বলা হয়েছে, তাতে “রাষ্ট্রীয় নিরাপত্তা বা জনস্বার্থে” অনুমোদনপ্রাপ্তদের সবাইকে ওয়েবসাইট ব্লকের ব্যাপারে নির্দেশনা দেওয়া রয়েছে।

“বর্তমানের এই সময়টিতে, ভারতে উইট্রান্সফার ব্লক রয়েছে এবং এর সেবা পাওয়া যাচ্ছে না”। -এক ব্লগ পোস্টে জানিয়েছে উইট্রান্সফার। “আমরা এই ব্লকের পেছনের কারণ বোঝার জন্য কাজ করছি, এবং এটি কীভাবে যত দ্রুত সম্ভব আগের অবস্থায় নিয়ে আসা যায় সে চেষ্টা করছি”।       

এ বিষয়ে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি ভারতের টেলিযোগাযোগ মন্ত্রণালয়।

উইট্রান্সফার ২০০৯ সালে নেদারল্যান্ডসে প্রতিষ্ঠিত হয়। ব্যবহারকারীকে একবারে দুই গিগাবাইট পর্যন্ত ফাইল আপলোড এবং শেয়ারের সুযোগ দিয়ে থাকে সেবাটি। উইট্রান্সফারের ‘পেইড’ সংস্করণ ব্যবহার করে একবারেই বিশ গিগাবাইট পর্যন্ত ফাইল পাঠানো সম্ভব।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক