সাইবারট্রাক ‘অঘটনের’ কারণ জানালেন ইলন মাস্ক

উন্মোচন অনুষ্ঠানে সবাইকে অবাক করে দিয়ে ধাতব বলের আঘাতে ভেঙে যায় সাইবারট্রাকের ‘বুলেটপ্রুফ’ জানালার কাঁচ। টেসলা প্রধান নির্বাহী ইলন মাস্ক ওই অঘটনের জন্য দুষছেন নিজেদের ‘অদূরদর্শীতাকে’।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2019, 07:37 AM
Updated : 26 Nov 2019, 08:22 AM

মাস্কের ভাষ্যে, প্রথমে লম্বা হাতল ওয়ালা হাতুড়ি দিয়ে সাইবারট্রাকের পাশে আঘাত করে যে পরীক্ষাটি করা হয়েছিল, তা আরও পরে করা উচিত ছিল। প্রথমেই জানালার কাঁচে ধাতব বল ছুড়লে ওই অঘটনটি ঘটতো না। টুইটারে এক টেসলা ভক্তের প্রশ্নের উত্তরে এ কথা জানান মাস্ক। ওই টুইটে মাস্ক লিখেছেন, “সহজেই এড়ানো যেত অঘটনটি।” – খবর বিবিসি’র।

টেসলা প্রধান নির্বাহী আরও লিখেছেন, “প্রথমেই স্লেজ হ্যামার বা লম্বা হাতুড়ি দিয়ে সাইবারট্রাকের পাশে ওভাবে আঘাত করায় ‘চিড়’ ধরেছিল জানালার কাঁচের নিচের অংশে। ফলে ধাতব বলের আঘাত নিতে পারেনি কাঁচ।” আগে জানালার কাঁচে ধাতব বল এবং পরে দরজায় লোহার হাতুড়ির পরীক্ষাটি করা উচিত ছিল বলেও টুইটে উল্লেখ করেছেন মাস্ক।

বৃহস্পতিবার শেষ বেলায় এক অনুষ্ঠানের মধ্য দিয়ে ‘সাইবারট্রাক’ উন্মোচন করে টেসলা। বর্তমানে সাইবারট্রাক প্রযুক্তিপ্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে। জানালার কাঁচ ভেঙে যাওয়ার পর বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছিলেন ভক্ত-বিশ্লেষকসহ অনেকেই। রাতরাতি টুইটারের ট্রেন্ডিং অংশেও চলে এসেছিল ‘সাইবারট্রাক’।

টেসলার সাইবারট্রাক আদৌ বাজার পাবে কিনা সেটি নিয়েও শঙ্কা প্রকাশ করেন শেয়ার বাজার বিশ্লেষকরা। কিন্তু তাদের ধারণাকে ভুল প্রমাণ করে দিয়ে প্রথম দুই দিনে এক লাখ ৪৬ হাজার সাইবারট্রাকের অর্ডার পায় টেসলা। সময়ের সঙ্গে বাড়ছে ওই অর্ডারের সংখ্যা। সর্বশেষ খবর অনুযায়ী, দুই লাখেরও বেশি সাইবারট্রাকের অর্ডার পেয়েছে প্রতিষ্ঠানটি।

ওই এক অঘটনের কারণেই এতো অর্ডার এসেছে কিনা তা-ও্ পরিষ্কার নয়। তবে অঘটনটি যে ‘সাইবারট্রাক’ নামটিকে আরও বড় পরিসরে ছড়িয়ে দিয়েছে তাতে কোনো সন্দেহ নেই। বিবিসি উল্লেখ করেছে, সামাজিক মাধ্যমে ভাইরাল হয়ে গিয়েছিল ঘটনাটি। লাখো লাখো মানুষ দেখেছেন উন্মোচন অনুষ্ঠানের ওই অংশটি।

এ বিষয়ে যানবাহন বাজার হিসেবে পরিচিত ‘এডমান্ডস’-এর জেসিকা ক্যাল্ডওয়েল বলেছেন, “ওই একটি ঘটনার কারণেই দুই লাখ অর্ডার এসেছে কিনা তা বলা খুবই কঠিন। তবে ঘটনাটি নিশ্চিতভাবে আরও মানুষের মনোযোগ কেড়েছে, যেটিতে আখেরে ক্ষতি হয়নি।”

নিজ মন্তব্যে টেসলা ভক্ত এবং ইলন মাস্কের প্রশংসাও করেছেন ক্যাল্ডওয়েল।

ক্যাল্ডওয়েল বলেছেন, “বিশেষ এ মুহুর্তগুলোর জন্যই টেসলার এতো আগ্রহী ভক্ত রয়েছে: অন্য নির্বাহীরা যখন খুব ভেবে-চিন্তে নিজেদেরকে পালিশ করায় ব্যস্ত, সে সময়টিতেই নিজের মানবিক অংশটি দেখাতে ভয় করছেন না ইলন মাস্ক।”    

“আর টেসলা ভক্তরা তো প্রতিষ্ঠানটিকে সুযোগ দেওয়ার জন্য বরাবরই নামকরা। তারা ধরেই নিয়েছে ওই প্রযুক্তিগত ত্রুটিটি আগামীতে সমাধান করা হবে, আর তাই ট্রাকটির বিক্রিও বেড়েছে।”

আরও খবর: