হায় টেসলার ‘বুলেটপ্রুফ’ কাঁচ!

গতকাল নতুন ‘সাইবারট্রাক’ উন্মোচন করেছে টেসলা। উন্মোচন অনুষ্ঠানে নতুন ওই ট্রাকটিকে ‘বুলেটপ্রুফ’ দাবি করেন টেসলা প্রধান নির্বাহী ইলন মাস্ক। কিন্তু উপস্থিতদের সামনে সামান্য ‘লোহার বলের’ আঘাত সহ্য করতে পারেনি সাইবারট্রাকটির জানালার কাঁচ।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2019, 09:33 AM
Updated : 23 Nov 2019, 09:33 AM

ঘটনায় বিস্মিত হয়ে যান টেসলা প্রধান নির্বাহীসহ উপস্থিত সবাই।

ওই ঘটনার কিছুক্ষণ আগেই ইলন মাস্ক বলেছিলেন, ৯ মিলিমিটার গুলির আঘাত রুখে দিতে পারবে নতুন সাইবারট্রাকটি। বিষয়টি সম্পর্কে উপস্থিতদের আরও পরিষ্কার ধারণা দিতে ‘টেসলার প্রধান নকশাবিদকে মঞ্চে ডাকেন তিনি। তাকে দিয়ে ‘লোহার বল’ ছোঁড়ার পরপরই ঘটে অঘটন, ভেঙে পড়ে জানালার কাঁচ। -- খবর মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র।

অঘটন সামাল দিতেই হয়তো প্রধান ডিজাইনার ফ্রাঞ্জ ভন হলজহসেন’কে দ্বিতীয়বারের মতো আরেক জানালায় লোহার বল ছুঁড়তে বলেন মাস্ক। কিন্তু ভাগ্য সহায় হয়নি, কাঁচ ভেঙে যায় দ্বিতীয় জানালারও।

পরে উপস্থিতদের উদ্দেশ্যে টেসলা প্রধান নির্বাহী ইলন মাস্ক বলেন, “রেঞ্চ থেকে শুরু করে হাতের কাছে যা পেয়েছি, সব ছুঁড়ে পরীক্ষা করা হয়েছে ট্রাকটিকে।”

মঞ্চে বেচারা মাস্ক বলেন, “এমনকি আস্ত ‘কিচেন সিঙ্ক’ পর্যন্ত ছুঁড়ে দেখেছি আমরা। কিচ্ছু হয়নি সে সময়। কোনো এক অদ্ভুত কারণে এখন এসে ভেঙে পড়েছে জানালার কাঁচ। আমি জানি না কেন। সমস্যাটির সমাধান করব আমরা।”

সিএনবিসি উল্লেখ করেছে, ওই অঘটনের আগে ‘টেকসই’ প্রমাণ করতে ট্রাকটির চারপাশে লম্বা হাতলওয়ালা হাতুড়ি দিয়ে একাধিক বার আঘাত করে দেখান মাস্ক। সে সময় আঁচড়ও পড়েনি সাইবারট্রাকটির গায়ে।

আদৌ জানালার কাঁচ ভেঙে পড়ার কথা ছিল কিনা তা পরিষ্কার নয়, মাস্কের ‘বিস্মিত’ চেহারা দেখে মনে হয়েছে ঘটনাটি আকস্মিক। - বলছে সিএনবিসি’র প্রতিবেদন।

শুক্রবার মাস্ক এক টুইটবার্তায় লিখেছিলেন, ‘মহড়ার সময় কোনো সমস্যা হয়নি।’

এদিকে, ডয়চে ব্যাংকের বিশ্লেষকরা মন্তব্য করেছেন, ‘এখনও উত্তর পাওয়া যায়নি এমন অনেক প্রশ্নের জন্ম দিয়েছে ট্রাকটির উন্মোচন।’ 

এক গবেষণা নোটে তারা লিখেছেন, “দেখে মনে হয়েছে ‘শক্তসমর্থ’ উপাদান দিয়ে তৈরি করা হয়েছে ট্রাকটিকে। কিন্তু যখন ‘কাজে’ ব্যবহার করা হবে তখন কতোটা ‘মজবুত’ থাকবে, সে বিষয়ে প্রশ্ন উঠতে পারে। উন্মোচনের সময় ‘অভঙ্গুর’ জানালার কাঁচ ভেঙে পড়া কখনই ‘ভালো শুরু’ হতে পারে না।”  

টেসলার ছয় আসনের নতুন ওই বৈদ্যুতিক সাইবারট্রাকটির দাম ধরা হয়েছে ৩৯ হাজার ৯০০ ডলার।