অতঃপর সাইবারট্রাক আনলো টেসলা

শীর্ষস্থানীয় পিকআপ ট্রাক নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ডের সঙ্গে পাল্লা দিতে ছয় আসনের বৈদ্যুতিক সাইবার ট্রাক উন্মোচন করেছে টেসলা।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2019, 11:59 AM
Updated : 22 Nov 2019, 11:59 AM

নতুন এই সাইবারট্রাকের বাজারমূল্য শুরু হচ্ছে ৩৯৯০০ মার্কিন ডলার থেকে। বন্ড সিরিজের সিনেমা ‘দ্য স্পাই হু লাভড মি’-এর ‘লোটাস এসপ্রিট এস১’-এর অনুপ্রেরণায় নকশা করা হয়েছে টেসলার সাইবারট্রাকটি-- খবর আইএএনএস-এর।

তিনটি সংস্করণে বাজারে আসবে পিকআপ শ্রেণিভূক্ত ট্রাকটি। ২৫০, ৩০০ এবং ৫০০ মাইল রেঞ্জের তিনটি সংস্করণ থাকবে এতে।

এক টুইট বার্তায় টেসলা প্রধান মাস্ক বলেন, “মঙ্গল গ্রহের অফিশিয়াল ট্রাক হবে টেসলা সাইবারট্রাক (উচ্চচাপ সংস্করণ)। সাইবারট্রাকের নকশার অনেকটা অংশ এসেছে দ্য স্পাই হু লাভড মি’র অনুপ্রেরণা থেকে।”

ছবি- টেসলা

বাজার বিশ্লেষণা প্রতিষ্ঠান আইএইচএস মার্কিট-এর তথ্যানুসারে ৪০ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় পিকআপ ট্রাক হলো ফোর্ড এফ-১৫০। এরপর রয়েছে জেনারেল মোটর্সের শেভরোলে সিলভারদো।

বর্তমানে যুক্তরাষ্ট্রে সবচেয়ে দ্রুত বর্ধমান খাত হচ্ছে পিকআপ ট্রাক।

বৃহস্পতিবার লস অ্যাঞ্জেলেসে টেসলা ডিজাইন সেন্টারে উন্মোচন করা হয় টেসলার সাইবার ট্রাক। উন্মোচনকালে ফোর্ড এফ-১৫০ এবং সাইবারট্রাকের আসন্ন প্রতিযোগিতার একটি ভিডিও দেখিয়েছেন মাস্ক।

চলতি বছরের জুন মাসে মাস্ক বলেন ট্রাকটির বাজার মূল্য হবে ৫০ হাজার মার্কিন ডলারের কম। বাজার মূল্যের দিক থেকে ৩৯৪০০ মার্কিন ডলারের মডেল ৩ এবং ৭৯৯০০ মার্কিন ডলারের মডেল এস-এর মাঝামাঝি থাকবে সাইবারট্রাকটি।

চলতি বছরের শুরুতেই পিকআপ ট্রাকটি উন্মোচনের পরিকল্পনা ছিল মাস্কের। কয়েক দফা পিছিয়ে এবার নভেম্বর উন্মোচন করা হলো এটি। সাইবারট্রাকটি কবে নাগাদ বাজারে আসবে তা নিশ্চিত করে বলা হয়নি।

২০২১ সালে সাইবারট্রাকের উৎপাদন শুরু হবে বলে জানিয়েছে টেসলা।