ইনস্টাগ্রাম আপডেটে এল ভিডিও সম্পাদনার ‘টিকটক ফিচার’

সবচেয়ে বড় পরিবর্তন এসেছে এর ভিডিও সম্পাদনা প্রক্রিয়ায়। বিভিন্ন ভিডিও ক্লিপ, অডিও, স্টিকার ও টেক্সট ওভারলে এখন একই স্ক্রিনে করতে পারবেন ব্যবহারকারী।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 April 2023, 10:29 AM
Updated : 16 April 2023, 10:29 AM

টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে বিবেচিত ‘রিলস’-এ বেশ কিছু নতুন ফিচার চালুর ঘোষণা দিয়েছে মেটা মালিকানাধীন ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম। এর মধ্যে আছে ভিডিও এডিট ও বিভিন্ন ‘ট্রেন্ডিং’ কনটেন্ট খোঁজার নতুন এক উপায়।

প্ল্যাটফর্মটি সবচেয়ে বড় পরিবর্তন এনেছে এর ভিডিও সম্পাদনার প্রক্রিয়ায়। এখন বিভিন্ন ভিডিও ক্লিপ, অডিও, স্টিকার ও টেক্সট ওভারলে আলাদা আলাদা ধাপে করার বদলে একই স্ক্রিনে করতে পারবেন ব্যবহারকারী।

কোম্পানির শেয়ার করা ছবিগুলোতে নতুন এই এডিটিং ফিচারের টাইমলাইন দেখা গেছে। এর মিল রয়েছে টিকটকের সঙ্গে, যেখানে বিভিন্ন অডিও ও ভিডিও ক্লিপ সাজানোর সুবিধা থাকার পাশাপাশি এর বিভিন্ন ট্রানজিশনও তুলনামূলক মসৃণ।

ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা এখন থেকে বিভিন্ন ট্রেন্ডিং ভিডিও খোঁজারও নতুন উপায় দেখতে পাবেন। পুনরায় বানানো সহজ, বিভিন্ন এমন ট্রেন্ড ও চ্যালেঞ্জই টিকটককে ভাইরাল কনটেন্টের উৎপাদক হিসেবে পরিচিতি দিয়েছে। তবে, বিভিন্ন রিল দেখে কারা আকৃষ্ট হচ্ছেন, সেটি দেখার কোনো দ্রুত উপায় ছিল না এতোদিন।

নতুন এই ‘রিলস’ পেইজ ইনস্টাগ্রামে ট্রেন্ড হওয়া বিভিন্ন হ্যাশট্যাগ ও গান একত্র করে। আর কতগুলো ভিডিওতে ওই সুনির্দিষ্ট অডিও ব্যবহৃত হয়েছে, সেটিও দেখা যায় এতে। ব্যবহাকারী পরবর্তী সময়ের জন্যেও অডিওটি সেইভ করে রাখতে পারেন বা সরাসরি ভিডিও’তে এটি বসাতে পারেন বলে প্রতিবেদনে লিখেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

কনটেন্ট নির্মাতাদের জন্য এই আপডেটে বিভিন্ন এমন টুলও রয়েছে, যা তাদের কনটেন্টের কার্যকারিতা ও দর্শকের সঙ্গে সম্পৃক্ততার মতো বিষয়াদি বিশ্লেষণ করতে পারে।

প্ল্যাটফর্মের ‘অ্যানালিটিক্স ড্যাশবোর্ডে’ আসা এক নতুন সংযোজনে দর্শকদের কোনো রিল দেখার পেছনে ব্যয় করা সর্বমোট সময়ের পাশাপাশি এর ‘রিপ্লে’ও দেখা যাবে। এ ছাড়া, ভিডিও’র গড় ‘ওয়াচ টাইম’ ও কোনো রিল ভিডিওতে নতুন ফলোয়ার আসলে ফিচারটি কনটেন্ট নির্মাতাকে ওই বিষয়টি অবহিত করবে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে রয়টার্স।