টার্গেট নারীবাদীরা, হ্যাকার ইরানের, অস্ত্র চ্যাটজিপিটি

এর মধ্যে ইরানি হ্যাকার দল ‘ক্রিমসন স্যান্ডস্টর্ম’ এ প্রযুক্তি ব্যবহার করে ‘সুপরিচিত নারীবাদীদের প্রলোভন দেখিয়ে’ তাদের তৈরি এক ওয়েবসাইটে প্রবেশ করানোর চেষ্টা করেছে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2024, 10:33 AM
Updated : 15 Feb 2024, 10:33 AM

জনপ্রিয় এআই টুল চ্যাটজিপিটি ব্যবহার করে নারীবাদীদের ওপর সাইবার আক্রমণ চালায় ইরানের হ্যাকাররা --এমনই দাবি নিরাপত্তা গবেষকদের।

ইরানের সরকারসমর্থিত বিভিন্ন হ্যাকার দল আগেও এ প্রযুক্তির মাধ্যমে বেশ কিছু সাইবার হামলা করেছে বলে নজির মিলেছে। এমনকি চীন, উত্তর কোরিয়া ও রাশিয়ার সঙ্গে যুক্ত বিভিন্ন হ্যাকার দলের নামও উল্লেখ করেছে অ্যাপটির নির্মাতা কোম্পানি ওপেনএআই।

গেল বুধবার এক প্রতিবেদনে উঠে এসেছে, চ্যাটজিপিটি’র মতো জেনারেটিভ এআই টুল ব্যবহার করে নিজস্ব দক্ষতা যাচাইয়ের পাশাপাশি শিকার ব্যক্তিদের সঙ্গে প্রতারণাও করছে হ্যাকাররা।

এর মধ্যে ইরানি হ্যাকার দল ‘ক্রিমসন স্যান্ডস্টর্ম’ এ প্রযুক্তি ব্যবহার করে ‘সুপরিচিত নারীবাদীদের প্রলোভন দেখিয়ে’ তাদের তৈরি এক ওয়েবসাইটে প্রবেশ করানোর চেষ্টা করেছে বলে উঠে এসেছে মাইক্রোসফটের গবেষকদের প্রকাশিত ওই প্রতিবেদনে।

ওপেনএআইয়ে সর্বোচ্চ বিনিয়োগ করা কোম্পানি মাইক্রোসফট।

এ বিষয়ে মাইক্রোসফট ও ওপেনএআই বলেছে, হ্যাকার দলগুলো যেন তাদের এআইভিত্তিক পণ্য ব্যবহারের সুযোগ না পায়, সেই লক্ষ্যে একটি নিশ্ছিদ্র নিষেধাজ্ঞা জারির পরিকল্পনা করছে তারা।

“প্রচলিত আইন বা কোম্পানির পরিষেবা শর্তাবলীর কোনও লঙ্ঘন হচ্ছে কি না, আমরা শুধু তা শনাক্তই করছি না, বরং এগুলো কী ধরনের বাজে ব্যবস্থা, সেটিও ট্র্যাক করছি। আর এ প্রযুক্তিতে তাদের প্রবেশাধিকার বন্ধ করতে চাই আমরা,” প্রতিবেদনটি প্রকাশ পাওয়ার আগে রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন মাইক্রোসফটের গ্রাহক নিরাপত্তা বিভাগে কাজ করা ভাইস প্রেসিডেন্ট টম বার্ট।

এ অভিযোগ সম্পর্কে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট রাশিয়া, উত্তর কোরিয়া ও ইরানের কুটনৈতিক কর্মকর্তাদের মন্তব্য জানতে চাইলেও তাৎক্ষণিক সাড়া পাওয়া যায়নি।

এদিকে, যুক্তরাষ্ট্রে চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেনগিউ বলেন, তারা চীনের বিরুদ্ধে এমন ভিত্তিহীন অভিযোগের বিরোধিতা করেন ও এআই প্রযুক্তির ‘নিরাপদ, বিশ্বাসযোগ্য ও নিয়ন্ত্রণযোগ্য’ ব্যবহারের পক্ষে কাজ করেন, যেখানে ‘গোটা মানবজাতির জন্য বিভিন্ন সাধারণ সুবিধা বেড়ে যাওয়ার’ সম্ভাবনা রয়েছে।

“কোনো এআই কোম্পানির সাইবার নিরাপত্তা নিয়ে প্রকাশ্যে আলোচনার প্রথম ঘটনাগুলোর একটি এটি,” বলেন ওপেনএআইয়ের সাইবার নিরাপত্তা বিভাগের নেতৃত্বে থাকা বব রটস্টেড।

আক্রমণকারীদের মাইক্রোসফট ও ওপেনএআইয়ের এআই টুল ব্যবহারকে ‘প্রাথমিক পর্যায়ের ক্রমবর্ধমান ঘটনা’ হিসেবে ব্যাখ্যা করেছে কোম্পানি দুটি। বার্টের দাবি, নিজস্ব সিস্টেম ভেঙে সাইবার গুপ্তচরবৃত্তির ঘটনা এখনও কোনও কোম্পানির চোখে পড়েনি।

“অন্যদের মতোই আমরা তাদেরকে শুধু এ প্রযুক্তি ব্যবহার করতে দেখেছি,” বলেন তিনি।

তবে প্রতিবেদনটির ব্যাখ্যায় উঠে এসেছে, হ্যাকার দলগুলো ভিন্ন উদ্দেশ্যে বিভিন্ন লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল ব্যবহার করছে।