ভিএমওয়্যার দুর্বলতাকে লক্ষ্যবস্তু বানাচ্ছে হ্যাকাররা: ইতালি

বিভিন্ন সংস্থাকে নিজস্ব সিস্টেম সুরক্ষিত রাখার সতর্কবার্তাও দিয়েছে ইতালির ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি এজেন্সি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 12:25 PM
Updated : 6 Feb 2023, 12:25 PM

বিশ্বব্যাপী মুক্তিপণ আদায় করতে ক্লাউড কম্পিউটিং কোম্পানি ভিএমওয়্যারের ‘ইএসএক্সআই’ নামের সার্ভারকে শিকার বানিয়েছে হ্যাকাররা। এমন সতর্কবার্তা দিয়েছে ইতালির জাতীয় নিয়ন্ত্রক সংস্থা।

গেল রোববার বিভিন্ন সংস্থাকে নিজস্ব সিস্টেম সুরক্ষিত রাখার সতর্কবার্তাও দিয়েছে ইতালির ‘ন্যাশনাল সাইবার সিকিউরিটি এজেন্সি (এসিএন)’।

এসিএন’র মহাপরিচালক রবের্তো বালদোনি রয়টার্সকে বলেন, এই হ্যাকিং কার্যক্রম সফটওয়্যারের দুর্বলতাকে কাজে লাগানোর চেষ্টা করে, তিনি বলেন, এবং এটি ঘটছে বিশাল পরিসরে।

ভিএমওয়্যারের এক মুখপাত্র বলেন, কোম্পানি এই বিষয়ে অবগত আছে। আর ২০২১ সালের ফেব্রুয়ারিতেই বিভিন্ন দুর্বলতা খুঁজে পাওয়ার পর বিভিন্ন প্যাচ উন্মুক্ত হয়েছে। যেসব গ্রাহক এইসব প্যাচ এখনও চালু করেননি, তাদের এগুলো ব্যবহারের পরামর্শ দিয়েছে কোম্পানিটি।

এসিএন’র তথ্যের উদ্ধৃতি দিয়ে ইতালির সংবাদ সংস্থা ‘আনসা’র প্রকাশিত প্রতিবেদন বলছে, ফ্রান্স ও ফিনল্যান্ডের মতো অন্যান্য ইউরোপীয় দেশ এমনকি যুক্তরাষ্ট্র ও কানাডায়ও বিভিন্ন সার্ভারের তথ্য বেহাত হয়ে গেছে।

রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, সম্ভবত ইতালির বেশ কিছু সংখ্যক সংস্থা এই আক্রমণের শিকার হয়েছে। পাশাপাশি, বেশ কিছু কোম্পানিকে এই পরিস্থিতি থেকে সুরক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সতর্কবার্তা দিয়েছে দেশটি।

গেল রোববার দেশটির টেলিযোগাযোগ কোম্পানি ‘টেলিকম ইতালিয়ার’ গ্রাহকরা ইন্টারনেট চালাতে অসুবিধার বিষয়টি নিয়ে অভিযোগ জানালেও রয়টার্স বলছে, ঘটনা দুটি সম্ভবত সংশ্লিষ্ট নয়।

যুক্তরাষ্ট্রের সাইবার নিরাপত্তা বিষয়ক কর্মকর্তারা বলেন, তারা এই ঘটনার প্রভাবের বিষয়টি পর্যবেক্ষণ করে দেখছেন।

“এই ঘটনার প্রভাবগুলো মূল্যায়নে ও প্রয়োজনীয় সহায়তা প্রদানে আমাদের সরকারি ও বেসরকারি খাতের অংশীদারদের সঙ্গে কাজ করছে ‘সিআইএসএ’।” --বলেছে মার্কিন নিরাপত্তা সংস্থা ‘সাইবার সিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি’।