মার্চে স্টারশিপের ‘কক্ষপথ পরীক্ষা’ চালাবে স্পেসএক্স

উৎক্ষেপণের দিন সফলভাবে শেষ করতে হবে এমন কিছু সংখ্যক কাউন্টডাউন পদ্ধতি নিয়েও পরীক্ষা চালিয়েছে কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2023, 11:09 AM
Updated : 6 Feb 2023, 11:09 AM

স্পেসএক্সের সবচেয়ে বড় রকেট স্টারশিপের বহুল প্রতীক্ষিত ‘অরবিটাল’ পরীক্ষার সম্ভাবনার কথা জানিয়েছেন কোম্পানি প্রধান ইলন মাস্ক।

শনিবার টুইটারে এক ফলোয়ারের প্রশ্নের জবাব দিতে গিয়ে মাস্ক বলেন, কোম্পানিটি মার্চে এই উৎক্ষেপণ প্রচেষ্টা চালানোর পরিকল্পনা করছে।

“অবশিষ্ট পরীক্ষাগুলো ভালো হলে, আমরা মার্চে উৎক্ষেপণ প্রচেষ্টা চালাবো।” --লেখেন তিনি।

গত দেড় বছরের বেশিরভাগ সময় জুড়ে স্টারশিপের অরবিটাল টেস্ট ফ্লাইটের তারিখ বদলালেও, আগামী মাসে রকেটটিকে অবশেষে মহাকাশপানে দেখা যাবে, এমন সম্ভাবনা বিশ্বাসযোগ্য হওয়ার কারণ- জানুয়ারিতে এটি নিজের সর্বপ্রথম জ্বালানী পরীক্ষা সাফল্যের সঙ্গেই শেষ করতে পেরেছে।

এর ওয়েট ড্রেস রিহার্সালে দেখা গেছে, রকেটের দুটি স্তরে প্রায় সাড়ে ৪৫ লাখ কেজি (এক কোটি পাউন্ডের বেশি) তরল অক্সিজেন লোড করেছে স্পেসএক্স।

এ ছাড়া, উৎক্ষেপণের দিন সফলভাবে শেষ করতে হবে এমন কিছু সংখ্যক কাউন্টডাউন পদ্ধতি নিয়েও পরীক্ষা চালিয়েছে কোম্পানিটি।

প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট বলছে, এইসব পরীক্ষার পরও স্পেসএক্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো রকেটের ‘সুপার হেভি’ স্তরের ৩৩টি ‘র‍্যাপটর’ ইঞ্জিনে একসঙ্গে আগুন জ্বালানো। এখন পর্যন্ত, একবারের প্রচেষ্টায় কখনোই ১৪টির বেশি ইঞ্জিন জ্বালাতে পারেনি কোম্পানিটি।

মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ‘ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের’ কাছ থেকে রকেটটি উৎক্ষেপণের সবুজ সংকেত পেতে স্পেসএক্সের এই পরিস্থিতি বদলাতে হবে। 

জানুয়ারির শেষে ইঙ্গিত মিলেছে, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহের দিকে এই পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে স্পেসএক্স। এমনটি না ঘটলেও মাস্কের মন্তব্য থেকে ইঙ্গিত মিলছে, স্পেসএক্স শীঘ্রই এই পরীক্ষা চালানোর চেষ্টা করবে।