আইওএস-এ অর্থের মাধ্যমে পোস্ট দেখার সুবিধা সরালো টেলিগ্রাম

নির্মাতাদের থার্ড পার্টি অর্থ পরিশোধ ব্যবস্থায় অনুমোদন দেয় না অ্যাপল। পাশাপাশি, অ্যাপের মধ্যে কেনাকাটার বেলায় ৩০ শতাংশ পর্যন্ত কমিশন আদায় করে কোম্পানিটি।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Oct 2022, 08:39 AM
Updated : 31 Oct 2022, 08:39 AM

অ্যাপ স্টোরে অ্যাপলের কঠোর নীতিমালার কারণে আইওএস অ্যাপ থেকে ‘পে-টু ভিউ’ পোস্ট তৈরির সুবিধা সরিয়ে ফেলেছে মেসেজিং সেবা টেলিগ্রাম।

এক পোস্টে টেলিগ্রামের সিইও পাভেল দুরভ বলছেন, নিজস্ব চ্যানেলের বিশেষ কিছু পোস্টের প্রবেশাধিকার বিক্রি করতে এতদিন ‘থার্ড পার্টি’ বা ‘ডোনেশন বট’ ব্যবহার করতেন প্ল্যাটফর্মটির বিভিন্ন কনটেন্ট নির্মাতা।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জের প্রতিবেদন অনুযায়ী, অ্যাপলকে ৩০ শতাংশ কমিশন দেওয়া এড়িয়ে প্ল্যাটফর্মটির কনটেন্ট নির্মাতাদের মনিটাইজেশন সুবিধা দেওয়ায় মোটেই খুশি নয় অ্যাপল।

নির্মাতাদের তৃতীয় পক্ষের অর্থ পরিশোধ ব্যবস্থায় অনুমোদন দেয় না অ্যাপল। পাশাপাশি, অ্যাপের মধ্যে কেনাকাটার বেলায় ৩০ শতাংশ পর্যন্ত কমিশন আদায় করে কোম্পানিটি।

প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫ম্যাকের প্রতিবেদনে উঠে এসেছে, প্রাথমিকভাবে একটি ‘পেইড পোস্ট’ ফিচার পরীক্ষা করতে দেখা গেছে টেলিগ্রামকে। বিষয়টি চিহ্নিত করেন সামাজিক মাধ্যম পরামর্শক ম্যাট নাভারা।

৯টু৫ম্যাকে দেওয়া এক বিবৃতিতে টেলিগ্রাম বলেছে, প্ল্যাটফর্মটি এই ফিচার পরীক্ষা করছে না। পোস্টে অর্থ পরিশোধের সুবিধা যোগ করতে এর পরিবর্তে বিভিন্ন থার্ড-পার্টি বটের সাহায্য নিয়েছে তারা।

“নিজস্ব কনটেন্ট মনিটাইজেশনের চেষ্টা চালানো লাখ লাখ ব্যবহারকারীর বিপরীতে একটি ট্রিলিয়ন ডলারের কোম্পানি কীভাবে বাজারে নিজের একচেটিয়া প্রভাবের অপব্যবহার করছে, এটি তার আরেকটি উদাহরণ।” --বলছেন দুরভ।

“আমার প্রত্যাশা, যে কোনো সরকারি ভ্যাটের চেয়েও বেশি কর আদায় করা অ্যাপল আরও বেশি উদোক্তার স্বপ্ন ভাঙার আগে, ইইউ, ভারত ও অন্যান্য অঞ্চলের নিয়ন্ত্রক সংস্থাগুলো যেন পদক্ষেপ নিতে শুরু করে।”

এটিই দুরভ ও অ্যাপলের মুখোমুখি হওয়ার প্রথম ঘটনা নয়। অগাস্টে, নিজস্ব প্ল্যাটফর্মে একটি আপডেট আনতে বেশ কয়েক সপ্তাহ দেরি করায় অ্যাপলকে দায়ী করেছিলেন তিনি, যেখানে সাধারণ ইমোজিতে মজার অ্যানিমেশন যোগ করে নতুন ‘টেলিমোজি’ আনতে চেয়েছিল সেবাটি।

সম্প্রতি, মাসিক চার দশমিক ৯৯ ডলার সমমূল্যের একটি প্রিমিয়াম গ্রাহক সেবাও চালু করেছে টেলিগ্রাম, যা ব্যবহারকারীকে বিভিন্ন এক্সক্লুসিভ ফিচারে প্রবেশের সুযোগ দেয়। এ ছাড়া, ডেস্কটপ সাইট থেকে কিনলে এক ডলার ছাড় দেওয়ার সুবিধাও রেখেছে সেবাটি।

এর কারণ হিসেবে টেলিগ্রাম বলছে, “ওই অর্থ পরিশোধ ব্যবস্থা থেকে অ্যাপল বা গুগলকে কমিশন দিতে হয় না।”

গেল সপ্তাহে বেশ কিছু কোম্পানি মুখ খুলেছে অ্যাপলের বিরুদ্ধে।

আইওএস অ্যাপে অডিওবুক বিক্রির উপায় জটিল করে ফেলায় বুধবার এই অ্যাপলের সমালোচনা করেছে স্পটিফাই, যেখানে সেবাটির একটি আপডেট পুরোপুরি নাকচ করে দিয়েছে কোম্পানিটি। এর ফলে, আইওএস অ্যাপ থেকে অডিওবুক বিক্রি পুরোপুরি বন্ধ করতে বাধ্য হয় স্পটিফাই।

অ্যাপলের বিরুদ্ধে ‘ডিজিটাল অর্থনীতিতে অন্যদের অবমূল্যায়নের’ অভিযোগ তুলেছে মেটা। কারণ, ফেইসবুক বা ইনস্টাগ্রামে নিজস্ব পোস্টের উপস্থিতি বাড়ানো বা বুস্ট করতে সেখান থেকেও অ্যাপল ৩০ শতাংশ কেটে রাখে।