বড়দিনের আগেই বড় ছাঁটাইয়ের ঘোষণায় স্পটিফাই

একাধিকবার ছাঁটাই করার পরও স্পটিফাইয়ের কর্মী সংখ্যা ছিল প্রায় নয় হাজার। আর সাম্প্রতিক ছাঁটাইয়ের ঘোষণার পর আরও প্রায় দেড় হাজার কর্মী চাকরি হারাতে যাচ্ছেন।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2023, 12:07 PM
Updated : 4 Dec 2023, 12:07 PM

বড়দিনের ছুটি আসার আগেই বড় খবর দিল অডিও স্ট্রিমিং জায়ান্ট স্পটিফাই, এবং সেটি কোনো আনন্দের খবর নয়। কোম্পানির ১৭ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছেন স্পটিফাই সিইও ড্যানিয়েল এক।

৪ ডিসেম্বর স্পটিফাইয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এ ছাঁটাইয়ের সিদ্ধান্তের কারণ হিসেবে এক উল্লেখ করেছেন কোম্পানিতে ‘আগামী দিনের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলার’ বিষয়টিকে। আর কিছুদিন পরপর ছোট পরিসরে ছাঁটাই করার বদলে এ পদক্ষেপটি নিচ্ছেন তিনি।

এক আরও বলেন, ছাঁটাই হতে যাওয়া কর্মীদেরকে বিষয়টি সোমবারের মধ্যে জানিয়ে দেওয়া হবে।

“আমাদের সাম্প্রতিক ইতিবাচক আর্থিক প্রতিবেদন ও কোম্পানির কার্যদক্ষতা প্রশংসিত হলেও এমন বড় পরিসরে কর্মী ছাঁটাইয়ের বিষয়টি অনেকের কাছে অস্বাভাবিক মনে হবে, তা আমি জানি।” – উল্লেখ রয়েছে বিজ্ঞপ্তিতে।

“আমরা ২০২৪ ও ২৫ সালে ছোট পরিসরে ছাঁটাই করার বিষয়টি নিয়েও আলাপ করেছি। তবে, কোম্পানির আর্থিক লক্ষ্যমাত্রা ও খরচের মধ্যে যে ঘাটতি আছে, তা বিবেচনায় নিয়ে আমি এ বড় পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্তে এসেছি। আর এটিই আমাদের প্রত্যাশিত লক্ষ্যে পৌঁছানোর সেরা উপায়।”

“আমি নিশ্চিত যে, এটা কোম্পানির জন্য সঠিক পদক্ষেপ। তবে, আমাদের দল যে এতে অনেক বেশি কষ্ট পাবে, সেটাও বুঝি।”

এক আরও যোগ করেন, কোম্পানির কস্ট অফ ক্যাপিটাল কম হওয়ায় ২০২০ ও ২০২১ সালে স্পটিফাইয়ের কর্মী সংখ্যা ব্যপক হারে বাড়ানো হয়েছিল।

“এমন বিনিয়োগ সাধারণত কাজ করেছিল। এর ফলে, গত বছর স্পটিফাইয়ের আউটপুট বেড়ে যাওয়ার পাশাপাশি প্ল্যাটফর্মেও বড় অগ্রগতি দেখা গেছে।”

গত বছরও কর্মী ছাঁটাই করেছিল স্পটিফাই। পরবর্তীতে, ২০২৩ সালের শুরুতে ছয় শতাংশ কর্মী ছাঁটাইয়ের পর মে মাসে আরও দুই শতাংশ কর্মী ছাঁটাই করে সুইডিশ কোম্পানিটি।

“আমাদের কস্ট অফ ক্যাপিটাল এখনও অনেক বড়।”

আগে একাধিকবার ছাঁটাই করার পরও স্পটিফাইয়ের কর্মী সংখ্যা ছিল প্রায় নয় হাজার। আর সাম্প্রতিক ছাঁটাইয়ের ঘোষণার পর আরও প্রায় দেড় হাজার কর্মী চাকরি হারাতে যাচ্ছেন (২০২২ সালের হিসাবে, কোম্পানির চার হাজার তিনশ কর্মী ছিলেন যুক্তরাষ্ট্রভিত্তিক)।

এ ধাক্কা সামলাতে এক বলেছেন, ছাঁটাই করা কর্মীদের প্রত্যেকে গড়ে পাঁচ মাসের আর্থিক ক্ষতিপূরণ পাবেন, যার মধ্যে স্বাস্থ্য বীমা ও অভিবাসী/পেশা সংক্রান্ত সহায়তার মতো বিষয়গুলোও রয়েছে।

এক বলেন, পরবর্তী ধাপের জন্য কোম্পানির ‘চর্বিহীন হওয়া কেবল বিকল্প নয়, বরং জরুরী’। গত মাসে নতুন করে সাজানো রয়্যালটি মডেল ঘোষণা করেছে স্পটিফাই, যেখানে ‘পেশাদার শিল্পীদেরও’ বড় আর্থিক ধাক্কার মুখে পড়ার ঝুঁকি রয়েছে। এমনকি বিভিন্ন পাইরেটেড স্ট্রিম চ্যানেল সরিয়ে ফেলার কথাও জানিয়েছে অডিও স্ট্রিমিং সেবাটি।