মেক্সিকোয় ‘একচেটিয়া বাজারের অন্যায় সুযোগ’ নিচ্ছে গুগল-অ্যাপল

অ্যাপস্টোরে অর্থ পরিশোধ ব্যবস্থায় নিজস্ব একচেটিয়া অবস্থানের সুযোগ নিয়ে ‘প্রতিযোগিতায় পুরোপুরি বাধা দেওয়ার’ অভিযোগ উঠেছে কোম্পানিদুটির বিরুদ্ধে।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Sept 2022, 07:46 AM
Updated : 10 Sept 2022, 07:46 AM

মেক্সিকোতে প্রতিযোগিতা-বিরোধিতার অভিযোগের মুখে পড়েছে অ্যাপল ও গুগল। কোম্পানি দুটোর বিরুদ্ধে এই অভিযোগ দায়ের করেছেন দেশটির সাবেক টেলিযোগাযোগ প্রধান।

শুক্রবার মেক্সিকোর টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা ‘আইএফটি’র কাছে অভিযোগ জানান দেশটির সাবেক টেলিযোগাযোগ ফেডারেশনের প্রধান মনি দে সোয়ান আদাতি। টেলিযোগাযোগ ফেডারেশনের কাজ পরে ন্যাস্ত হয় ‘আইএফটি’র ওপর।

অ্যাপল ও গুগলের বিরুদ্ধে অ্যাপস্টোরে থাকা অ্যাপে কেনাকাটার ক্ষেত্রে অর্থ পরিশোধ ব্যবস্থায় নিজস্ব একচেটিয়া অবস্থানের সুযোগ নিয়ে ‘প্রতিযোগিতায় পুরোপুরি বাধা দেওয়ার’ অভিযোগ দায়ের করেছেন তিনি।

অনলাইনে এক বিবৃতিতে দে সোয়ান আদাতি বলেছেন, ১৫ থেকে ২০ শতাংশ কমিশন নিচ্ছে গুগলের প্লে স্টোর ও অ্যাপলের অ্যাপস্টোর, যে কারণে বাড়ছে মূল্যস্ফীতি।

এ প্রসঙ্গে রয়টার্সকে কোনো মন্তব্য করতে রাজি হয়নি গুগল। এ ছাড়া, অ্যাপল ও আইএফটি’র মন্তব্য জানতে চাইলেও তাৎক্ষণিক কোনো উত্তর মেলেনি।

সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন মামলা ও অভিযোগের কারণে বেশ কয়েকটি দেশে চ্যালেঞ্জের মুখে পড়েছে কোম্পানি দুটির অ্যাপস্টোর নীতিমালা, যা গুগলকে খরচ কমাতে ও অ্যাপলকে নীতিমালা শিথিল করতে বাধ্য করেছে।

কিছু সংখ্যক অ্যাপ নির্মাতা ও অন্যান্য সমালোচক বলছেন, এ ক্ষেত্রে আরও পরিবর্তন দরকার।

দে সোয়ান আদাতি আরও যোগ করেন, এই সব কোম্পানির বিরুদ্ধে তদন্ত চালু করা নিয়ে তার অনুরোধ রাখেনি মেক্সিকোর প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা, যে কারণে আইএফটি’র কাছে অভিযোগ জানাতে বাধ্য হয়েছেন তিনি।

“আমার পুরো আত্মবিশ্বাস আছে যে (আইএফটি) এটি তদন্ত করবে এবং সেরা আন্তর্জাতিক ব্যবস্থার সঙ্গে মিল রেখে নিজস্ব ক্ষমতা ব্যবহার করবে।” – বলেছেন তিনি।

“ফলে, এই সব কোম্পানি বাজারে নিজস্ব ক্ষমতার অপব্যবহার বন্ধ করে অ্যাপ নির্মাতা ও গ্রাহকদের ক্ষতি করবে না।”

বাজার বিশ্লেষক কোম্পানি ‘স্টাটিস্টা’ গত বছর মেক্সিকোতে তিন কোটিরও বেশি স্মার্টফোন বিক্রির পূর্বাভাস দিয়েছিল।

‘স্ট্যাটকাউন্টারের’ সবশেষ ডেটা অনুযায়ী, ৭৭ শতাংশ দখল নিয়ে মেক্সিকোর বাজারে সবচেয়ে বেশি শেয়ার রয়েছে গুগল অ্যান্ড্রয়েডের।

লাতিন আমেরিকার আরেকটি দেশে তদন্তের মুখে পড়েছে অ্যাপল। গত সপ্তাহে চার্জারবিহীন আইফোন বিক্রি নিষিদ্ধ করেছে ব্রাজিলের নিয়ন্ত্রক সংস্থা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক