ইউরোপায় পর্যদুস্ত দলকে এক হাত নিলেন এরিক টেন হাগ

সেভিয়ার বিপক্ষে দলের এমন অসহায় পারফরম্যান্স মেনে নিতেই পারছেন না ম্যানচেস্টার ইউনাইটেড কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2023, 04:04 AM
Updated : 21 April 2023, 04:04 AM

ভুলের পর ভুল তো ছিলই। ম্যাচজুড়ে পারফরম্যান্সে ছিল না তাড়না আর লড়াইয়ের ছাপ। দলের এমন হতশ্রী চেহারায় হতবাক এরিক টেন হাগ। সেভিয়ার বিপক্ষে অসহায় আত্মসমর্পণ মানতেই পারছেন না ম্যানচেস্টার ইউনাইটেড কোচ। ইউরোপা লিগ থেকে ছিটকে যাওয়ার পর দলকে স্রেফ ধুয়ে দিলেন তিনি।

ইউরোপা লিগের কোয়ার্টার-ফাইনালের দ্বিতীয় লিগে সেভিয়ার মাঠে বৃহস্পতিবার ৩-০ গোলে হেরে যায় ইউনাইটেড। সেভিয়া সেমি-ফাইনালে উঠে যায় দুই লেগ মিলিয়ে ৫-২ গোলের জয়ে।

প্রথম লেগে ২-০ গোলে এগিয়ে গিয়েও শেষ সময়ে ইউনাইটেড জয় হাতছাড়া করেছিল দুটি আত্মঘাতী গোলে। দ্বিতীয় লেগে ভুলের পালায় তারা আরও ছাড়িয়ে গেল নিজেদের। এবার আত্মঘাতী গোল হয়নি, তবে জয় তারা প্রতিপক্ষকে উপহারই দিল বলা যায়। তিনটি গোলই যে হলো নিজেদের ভুলে!

প্রথম লেগে শেষ সময়ে আত্মঘাতী গোল করেছিলেন যিনি, সেই হ্যারি ম্যাগুইয়ার এবার ম্যাচের অষ্টম মিনিটেই নিজেদের বক্সের সামনে বিপজ্জনকভাবে বল তুলে দেন প্রতিপক্ষের পায়ে। সেই সুযোগ কাজে লাগাতে ভুল করেননি ইউসেফ এন-নেসিরি। ঠাণ্ডা মাথায় ফিনিশিংয়ে গোল করে এগিয়ে নেন সেভিয়াকে।

দ্বিতীয়ার্ধের শুরুতে সেভিয়া ব্যবধান আরও বাড়ায় লোইচ বাদের হেডে। গোলকিপার দাভিদ দে হেয়ার সেখানে আরও ভালো করার সুযোগ ছিল। কিন্তু তিনি পারেননি। ৮১তম মিনিটে দে হেয়া আরও গুরুতর ভুল করেন। এবার তিনি বক্সের বাইরে বল তুলে দেন এন-নেসিরির পায়ে। সেখান থেকেই দারুণ ফিনিশিংয়ে দলকে আরও এগিয়ে নেন সেভিয়ার মরোক্কান ফরোয়ার্ড।

তবে শুধু এই তিন ভুলেই নয়, এরিক টেন হাগ বিরক্ত ম্যানচেস্টার ইউনাইটেডের সার্বিক পারফরম্যান্সেই। লড়াইয়ের ইচ্ছা সেভিয়ারই বেশি ছিল কি না, ম্যাচ শেষে এই প্রশ্নে ইউনাইটেড কোচ অকপটেই মেনে নিলেন, “আমাকে স্বীকার করতেই হবে… এটিই সত্যি। এটা কঠিন, এটা ভয়ঙ্কর। কিন্তু এটিই সত্যি।”

জয়-পরাজয় ছাপিয়ে টেন হাগের আপত্তির জায়গা এখানেই। লড়াইয়ের মানসিকতা ও চ্যালেঞ্জ জয়ের তাড়নাই দলের ভেতর দেখতে পাননি তিনি।

“একটা ধাক্কা খেলে সেটি সামলাতে হয় এবং এগিয়ে যেতে হয়… স্কিল দিয়ে খেলার ব্যাপার শুধু নয়, তখন মানসিকতার প্রমাণ দিতে হয়। গোছানো থাকতে হয়, তাড়না ও আবেগ দিয়ে খেলতে হয়।”

“জয়ের ইচ্ছা তাদেরই ছিল বেশি… এটা মেনে নেওয়া যায় না।”

ইউনাইটেড কোচের আক্ষেপ, বড় একটি সুযোগ হাতছাড়া করেছেন তারা নিজেরাই।

“আরও ভালো করতে হবে, এটিই আমার চাওয়া। আমরা আঁটসাঁট ছিলাম না, ধীরস্থির ছিলাম না। লড়াই আমরা হেরে গেছি। প্যাশন, তাড়না ও ইচ্ছাশক্তি ওদেরই ছিল বেশি। কিছু একটা জয়ের দারুণ একটি সুযোগ ছিল আমাদের জন্য, দারুণ উপলক্ষ, কিন্তু আমরা তা হাতছাড়া করেছি। নিজেদেরকেই দায় নিতে হবে আমাদের। সুযোগটি শেষ, আমরা আর বদলাতে পারব না।”

ইউরোপায় অভিযান শেষ, ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপার আশা কার্যত শেষ তাদের বেশ আগেই। এখন টিকে আছে কেবল এফএ কাপে সাফল্যের হাতছানি। আগামী রোববার ঐতিহ্যবাহী এই টুর্নামেন্টের সেমি-ফাইনালে ব্রাইটনের বিপক্ষে লড়বে তারা।

চোটের কারণে যদিও সেরা দল পাচ্ছে না তারা। তবে এটিকে অজুহাত হিসেবে দাঁড় করাতে নারাজ টেন হাগ।

“আমাদের এখান থেকে পালানোর সুযোগ নেই। রোববার আমাদের সামনে আরেকটি সুযোগ এবং এগিয়ে যেতে হবে আমাদের, নিজেদের মেলে ধরতে হবে এবং মানসিকতার প্রমাণ দিতে হবে। যারা নেই, তাদের ব্যাপার এটি নয়। মাঠে যারা খেলছে, তাদেরই ব্যাপার। তাদেরকেই পারফর্ম করতে হবে।”

“তাদের ওপর আমার ভরসা আছে। কিন্তু তাদের সেটা মাঠে দেখাতে হবে। আজকে আমরা মোটেও ভালো ছিলাম না।”