ফেভারিট প্রশ্নে বাস্তবতা মনে করিয়ে দিলেন স্কালোনি

ফেভারিটরা বেশিরভাগ সময়ই বিশ্বকাপ জেতে না, বললেন আর্জেন্টিনা কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2022, 07:17 AM
Updated : 22 Nov 2022, 07:17 AM

কেটে গেছে তিনটি যুগ। মাঝে পেরিয়ে গেছে আট আসর। কিন্তু আর্জেন্টিনার বিশ্বকাপ জেতার অপেক্ষা ফুরায় না। কাতার আসরে ফেভারিট দলগুলোর একটি তারা। তবে লিওনেল স্কালোনির মতে, বিশ্বকাপ জিততেই হবে এমন ‘বাধ্যবাধকতা’ নেই তাদের। কেবল নিজেদের খেলা উপভোগ করার কথা বললেন আর্জেন্টিনা কোচ। 

শ্রেষ্ঠত্বের মুকুট কে না চায়। নিজেদের ওপর চাপ কমাতেই হয়তো এভাবে চিন্তা করছেন স্কালোনি। তার মতে, ফেভারিট তকমা থাকা দলগুলো বেশিরভাগ সময়ই শিরোপা ঘরে তুলতে পারে না। 

এখন পর্যন্ত দুইবার বিশ্ব সেরা হওয়া আর্জেন্টিনা সবশেষ শিরোপা জিতেছে ১৯৮৬ সালে। ২৮ বছর ধরে তো কোনো ধরনের শিরোপার স্বাদই পাচ্ছিল না তারা। লাতিন আমেরিকার দলটির সেই অপেক্ষার অবসান হয় ২০২১ সালের কোপা আমেরিকা দিয়ে। ফাইনালে স্বাগতিক ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে। 

এবার স্বাভাবিকভাবেই আর্জেন্টিনার লক্ষ্য ৩৬ বছরের অপেক্ষার অবসান করার, বিশ্বকাপ ঘরে তোলার। সেই অভিযান শুরু করবে তারা মঙ্গলবার, সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে। বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে মাঠের লড়াই। 

তবে বিশ্বকাপ জেতার বাধ্যবাধকতার কিছু দেখেন না স্কালোনি। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে এসে বললেন, তাদেরই জিততে হবে, এমন ভাবনা হবে ভুল। 

“আর্জেন্টিনার মতো জাতীয় দলের কোচের কাঁধে সবসময় চাপ থাকে। আর যদি ফলাফল পক্ষে না আসে, আমি জানি এটা কীভাবে কাজ করে। তবে আমি যে পথ বেছে নিয়েছি, সেটা সম্পর্কে পরিষ্কার। স্পষ্ট করে দিতে চাই যে, কোনো অবস্থাতেই আমরা বিশ্বকাপ জিততে বাধ্য নই। কোনোভাবেই না। এমনটা ভাবলে আমরা ভুল।” 

“অন্য ভালো দলগুলোর সঙ্গে আমরা প্রতিদ্বন্দ্বিতা করব। বিশ্বকাপে খেলা উপভোগ করব। আশা করি, আর্জেন্টিনার এবং বাকি সমর্থকরা এমন একটি দল দেখে খুশি হবে যারা নিজেদের পছন্দের ফুটবল খেলে।” 

গত ৩৬ বছরে দুইবার শিরোপার খুব কাছেও গিয়েছিল আর্জেন্টিনা। ১৯৯০ ও ২০১৪ আসরে খেলেছিল তারা ফাইনাল। কিন্তু দুইবারই জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল দলটির। 

আর্জেন্টিনা দলে রয়েছেন সময়ের সেরা, ফুটবল বিশ্বের মহাতারকা লিওনেল মেসি। তাই কাতার আসরে শিরোপা জেতার বড় দাবিদারদের একটি মনে করা হচ্ছে তাদের। তবে স্কালোনি বললেন, বিশ্বকাপে ফেভারিট তকমা কাজে আসেনি না খুব একটা। 

“সবচেয়ে বেশি ফেভারিট দলটি সাধারণত বিশ্বকাপ জেতে না। বিশ্বকাপ জিততে পারে এমন অন্তত ৮ বা ১০ বড় দল আছে, যাদের বেশিরভাগই ইউরোপের…” 

“আমি মনে করি, এটা ভালো বা খারাপ খেলার কারণে নয়, বরং খুঁটিনাটি আরও অনেক কিছুর কারণে। এই বিশ্বকাপও এর থেকে আলাদা হবে না। এটি খুঁটিনাটি বিষয় যা একটি দলকে বিশ্ব চ্যাম্পিয়ন করে তুলবে। যারা ভালো খেলবে কিংবা ফেভারিটদের একটি তারাই জিতবে এমন নয়।” 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক