বিশ্বকাপে গোল খরা কাটিয়ে রেকর্ডের আশায় জিরুদ 

বিশ্বকাপে এখন পর্যন্ত ১২ ম্যাচে একবার জালের দেখা পেয়েছেন এই ফরাসি স্ট্রাইকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2022, 05:29 PM
Updated : 17 Nov 2022, 05:29 PM

দুইটি বিশ্বকাপ খেলে এরই মধ্যে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছেন অলিভিয়ে জিরুদ। তবে বিশ্ব সেরার মঞ্চে তার ব্যক্তিগত পারফরম্যান্স তেমন ভালো নয়। স্ট্রাইকার হয়েও ১২ ম্যাচ খেলে গোল করতে পেরেছেন মোটে একটি! আসছে কাতার বিশ্বকাপে সংখ্যাটা আশানুরূপ বাড়বে বলে আশাবাদী জিরুদ। 

ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপ জয়ী দলের সদস্য জিরুদ সেবার আসর শেষ করেন কোনো গোল ছাড়াই। বৈশ্বিক আসরে তার একমাত্র গোলটি এসেছিল ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে।

সব মিলিয়ে বিশ্বকাপে ১২ ম্যাচ খেলে মাত্র একবার জালের দেখা পাওয়াই বলে দেয়, বড় মঞ্চে গোলের জন্য কতটা সংগ্রাম করেছেন এসি মিলান ফরোয়ার্ড। 

দুটি বিশ্বকাপ ছাড়া জিরুদ আরেকটি বড় টুর্নামেন্ট খেলেছেন, ইউরো ২০১৬। ফ্রান্সের রানার্সআপ হওয়ার পথে দুটি গোল করেছিলেন তিনি। 

কাতারে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে ৩৬ বছর বয়সী জিরুদ আশা প্রকাশ করেন, হতাশার জাল ছিড়ে এবারের বিশ্বকাপে গোল করে দলকে যথাসম্ভব সাহায্য করতে পারবেন তিনি। 

“হ্যাঁ, আমি ২০১৪ বিশ্বকাপে একটি এবং ২০১৬ ইউরোয় কয়েকটি গোল করেছি। দলের জন্য গোল করা গুরুত্বপূর্ণ। দলের জন্য আমি আমার দুইশত ভাগ উজাড় করে দেব।” 

“নিজের দেশের হয়ে তৃতীয় বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়াটা আমার জন্য এক ধরনের আশীর্বাদ।” 

ফ্রান্সের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার তালিকায় ৪৯ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন জিরুদ। তার সামনে আছেন সাবেক ফরোয়ার্ড থিয়েরি অঁরি (৫১)। জিরুদের কাছে অবশ্য ব্যক্তিগত মাইলফলকের চেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে দলের জন্য অবদান রাখা। 

“অবশ্যই আমার মাথায় থিয়েরিকে (অঁরি) পেছনে ফেলার লক্ষ্য আছে, কিন্তু মূল লক্ষ্য হলো দলকে যতটা সম্ভব এগিয়ে নেওয়া। আর আমি যদি তার (অঁরি) কাছাকাছি যাওয়ার সুযোগ পাই, তবে আমি তা লুফে নেব।” 

শিরোপা ধরে রাখার অভিযানে ‘ডি’ গ্রুপে খেলবে ফ্রান্স। তাদের তিন প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনিসিয়া। 

আগামী ২৩ নভেম্বর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দিদিয়ে দেশমের দলের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক