২৬ বছর পর মুখোমুখি ফ্রান্স-পোল্যান্ড

বিশ্বকাপে এর আগে একবারই মুখোমুখি হয়েছে এই দুই দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2022, 07:17 PM
Updated : 2 Dec 2022, 07:17 PM

কাতারে সবার আগে শেষ ষোলো নিশ্চিত করা দল ফ্রান্স। তবে গ্রুপে শেষ ম্যাচে তাদের ১-০ গোলে হারিয়ে চমক দেখায় তিউনিসিয়া। সেই ধাক্কা সামলে এবার কোয়ার্টার-ফাইনালে ওঠার পরীক্ষা; যেখানে তাদের প্রতিপক্ষ ১৯৮৬ সালের পর প্রথমবার নকআউট পর্বের টিকেট পাওয়া পোল্যান্ড। 

দোহার আল থুমামা স্টেডিয়ামে আগামী রোববার মাঠে নামবে ফ্রান্স ও পোল্যান্ড। বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। সবশেষ এই দুই দল একে অন্যের বিপক্ষে লড়েছিল ২৬ বছর আগে। 

এবারের ম্যাচটির আগে দেখে নেওয়া যাক আরও কিছু পরিসংখ্যান। 

* বিশ্বকাপের আগের তিন আসরে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দলগুলো নকআউট পর্বের আগেই বাদ পড়েছিল। ২০০৬ সালে ব্রাজিলের পর এবার প্রথম শিরোপাধারী দল হিসেবে গ্রুপ পর্বের বৈতরণী পার করেছে ফ্রান্স। 

* পোল্যান্ডের বিপক্ষে সব মিলিয়ে সবশেষ সাত ম্যাচে অপরাজিত আছে ফ্রান্স (জয় ৩, ড্র ৪)। দলটির বিপক্ষে ফরাসিরা সবশেষ হেরেছিল ১৯৮২ সালে প্রীতি ম্যাচে (৪-০ গোলে)। 

* ৩৬ বছর পর বিশ্বকাপে নকআউট পর্বে জায়গা করে নিয়েছে পোল্যান্ড। ১৯৮৬ আসরে শেষ ষোলোয় তাদের ৪-০ গোলে হারিয়েছিল ব্রাজিল। 

* টাইব্রেকার বাদে যুক্তরাষ্ট্রের ব্র্যাড ফ্রিডেল (২০০২) ও ইয়ান তমাসেভস্কির (১৯৭৪) পর তৃতীয় গোলরক্ষক হিসেবে বিশ্বকাপে দুটি পেনাল্টি সেভ করার কীর্তি গড়েছেন পোল্যান্ডের ভয়চেখ স্ট্যাসনি। সৌদি আরব ও আর্জেন্টিনার বিপক্ষে স্পট কিক ঠেকান তিনি। 

* আসরে নিজেদের প্রথম দুই ম্যাচে জাল অক্ষত রাখার পর আর্জেন্টিনার বিপক্ষে (২-০) গ্রুপের শেষ ম্যাচে গোল হজম করে পোল্যান্ড। 

* এখন পর্যন্ত বিশ্বকাপে একবারই সাক্ষাৎ হয়েছে ফ্রান্স ও পোল্যান্ডের। ১৯৮২ আসরের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ৩-২ গোলে জিতেছিল পোলিশরা। দুই দলের সবশেষ দুটি ম্যাচ ছিল ১৯৯৬ ইউরো বাছাইয়ে, উভয় ম্যাচই ড্র হয়েছিল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক