শেষ ষোলোয় চোখ রেখে মুখোমুখি নেদারল্যান্ডস-একুয়েডর

কাতারকে হারিয়ে বিশ্বকাপ শুরু করা একুয়েডর এবার ডাচদের চমকে দিতে চায়।

স্পোর্টস ডেস্ক
Published : 23 Nov 2022, 04:44 PM
Updated : 23 Nov 2022, 04:44 PM

কাতার বিশ্বকাপে নেদারল্যান্ডস ও একুয়েডরের অভিযান শুরু হয়েছে জয় দিয়ে। এবার তারা মুখোমুখি হতে যাচ্ছে। যারা জিতবে, তারাই নকআউট পর্বে যাওয়ার পথে বড় এক ধাপ এগিয়ে যাবে। সুযোগটা কাজে লাগাতে মুখিয়ে আছে ইউরোপ ও আফ্রিকার দল দুটি। 

আট বছর পর বিশ্বকাপে ফেরা নেদারল্যান্ডস গত সোমবার প্রথম ম্যাচে সেনেগালকে হারায় শেষ দিকের দুই দলে। তবে নিজেদের সেরা পারফরম্যান্সের ধারেকাছে ছিল না তারা। কোচ লুই ফন খাল তাই ৩ পয়েন্ট পেয়ে সন্তুষ্ট থাকলেও জয়ের ধরনে খুশি ছিলেন না। একই সুর অধিনায়ক ভার্জিল ফন ডাইকেরও। 

“আমরা জিতেছি কিন্তু এটাও জানি যে, আমরা আরও ভালো করতে পারি এবং অবশ্যই তা করতে হবে। এগিয়ে যাওয়ার জন্য আমরা কখনও কখনও কিছু বিষয়ে বেশিই জোর দেওয়ার চেষ্টা করেছি এবং তাতে অনেক সময় সেনেগালের পাল্টা আক্রমণে আমাদের রক্ষণ উন্মুক্ত হয়ে পড়েছে। এই জায়গায় আমাদের উন্নতি করতে হবে, কারণ এটি একটি শিল্প, যেখানে আমাদের পরের প্রতিপক্ষ একুয়েডর খুব ভালো। তবে আমি আশাবাদী, কারণ আমরা আরও ভালো করতে যাচ্ছি।” 

একুয়েডরও বিশ্বকাপে ফিরেছে আট বছর পর। প্রথম ম্যাচে দাপুটে পারফরম্যান্সে তারা স্বাগতিক কাতারকে হারায় ২-০ গোলে। ওই ম্যাচে দলের দুটি গোলই করা অধিনায়ক এনের ভালেন্সিয়ার হাঁটুতে কিছুটা সমস্যা থাকলেও ডাচদের বিপক্ষে খেলতে তিনি প্রস্তুত। 

একুয়েডরের গোলরক্ষক এর্নান গালিনদেসের মতে, ফেভারিট আর্জেন্টিনার ফিফা র‌্যাঙ্কিংয়ের ৫১ নম্বর সৌদি আরবের বিপক্ষে হার প্রমাণ করেছে কোনো দলই অপরাজেয় নয়। 

“আমার মনে হয়, আর্জেন্টিনার পরাজয় এই বিশ্বকাপের শেষ চমক হবে না। নেদারল্যান্ডস জিতলেও সেনেগালের মতোই খেলেছে। নেদারল্যান্ডসকে আঘাত করার উপায় অবশ্যই আছে।” 

“এটি কঠিন ম্যাচ হবে। তবে আমি আশা করি, নেদারল্যান্ডস আমাদের সমীহ করবে।” 

আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আগামী শুক্রবার মুখোমুখি হবে একুয়েডর ও নেদারল্যান্ডস। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত দশটায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক