বিশ্বকাপের সময় রাশিয়া-ইউক্রেইন যুদ্ধবিরতির আহ্বান ফিফার

বৈশ্বিক আসরকে শান্তি স্থাপনের মঞ্চ হিসেবে কাজে লাগাতে চান ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2022, 12:45 PM
Updated : 15 Nov 2022, 12:45 PM

রাশিয়া-ইউক্রেইন যুদ্ধ চলছে প্রায় ৯ মাস ধরে। সারা পৃথিবীতে এর বিরূপ প্রভাব পড়ছে। আসছে কাতার বিশ্বকাপের সময় দেশ দুটির প্রতি যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। এখান থেকে একটি স্থায়ী সমাধানও খুঁজে বের করার সম্ভব হবে বলে মনে করছেন তিনি। 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেইনের ওপর আক্রমণ শুরু করে রাশিয়া। চলমান এই যুদ্ধে প্রাণহানি হয়েছে অনেক। আবাস ছেড়ে পালিয়েছে দুই দেশের লাখ লাখ মানুষ।

যুদ্ধ থামানো বা বন্ধের জন্য প্রতিনিয়ত চলছে নানা প্রচেষ্টা। প্রেক্ষাপটটা পুরোপুরি রাজনৈতিক হলেও আসছে বিশ্বকাপকে যুদ্ধবিরতির উপলক্ষ হিসেবে দেখতে চান ইনফান্তিনো।

এবারের বৈশ্বিক আসর শুরু হবে আগামী রোববার, কাতারের দোহায়। শেষ হবে আগামী ১৮ ডিসেম্বর।

ইন্দোনেশিয়ার বালিতে মঙ্গলবার শীর্ষ ২০ অর্থনীতির দেশের সম্মেলন ‘গ্রুপ অব ২০’ (জি২০) এর নেতৃবৃন্দের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেন ফিফা প্রধান। সেখানে সবার প্রতি শান্তির বার্তা দিয়ে তিনি বলেন, এই বিশ্বকাপ মতভেদ ভুলে সবাইকে যুদ্ধবিরতির একটা সুযোগ করে দিতে পারে।

“আপনাদের সবার প্রতি আমার অনুরোধ, বিশ্বকাপ চলাকালীন এক মাসের জন্য অস্থায়ী যুদ্ধবিরতি কিংবা অন্তত মানবিক দিক বিবেচনায় কিছু দিক উন্মোচন করার কথা ভাবুন। অথবা কিছু একটা করুন, যেখান থেকে শান্তি প্রতিষ্ঠার প্রথম পদক্ষেপ নেওয়া হবে।”

“আপনারা বিশ্বনেতা, ইতিহাসের গতিপথকে প্রভাবিত করার ক্ষমতা আপনার আছে। ফুটবল ও বিশ্বকাপ আপনাদের এবং সারা বিশ্বকে একতা ও শান্তি প্রতিষ্ঠার অনন্য এক মঞ্চ তৈরি করে দিচ্ছে।”

এবারের বিশ্বকাপে নেই রাশিয়া ও ইউক্রেইন। প্রতিবেশী দেশের ওপর হামলার কারণে বিশ্বকাপের বাছাইপর্ব থেকে বাদ দেওয়া হয় রাশিয়াকে। আর বাছাইয়ের প্লে-অফে ওয়েলসের কাছে হেরে বিদায় নেয় ইউক্রেইন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক