স্বপ্ন পূরণে ‘জিততেই হবে মানসিকতা’ চাই ব্রাজিলের

দলটির গোলরক্ষক এদেরসন অন্তত মনে করছেন এমনটাই।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2022, 08:32 AM
Updated : 23 Nov 2022, 08:32 AM

রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। কিন্তু সেই স্বাদ এখন ভুলতে বসেছে তারা। দুই দশক ধরে যে বিশ্বকাপ জিততে পারেনি দলটি। দীর্ঘ এই অপেক্ষার অবসান ঘটাতে মরিয়া নেইমার-ভিনিসিউসরা। স্বপ্ন পূরণে সবার মাঝে জিততেই হবে, এই মানসিকতা দেখতে চেয়েছেন দলটির গোলরক্ষক এদেরসন।

ব্রাজিল সবশেষ বিশ্বকাপ জেতে ২০০২ সালে। দক্ষিণ কোরিয়া ও জাপানের ওই আসরের ফাইনালে জার্মানিকে ২-০ গোলে হারিয়ে শিরোপা উল্লাস করে লাতিন আমেরিকার দলটি।

২০ বছর কেটে গেছে এর মাঝে। পেরিয়ে গেছে চারটি আসর। এর মধ্যে কখনও ফাইনাল পর্যন্ত যেতে পারেনি তারা। ষষ্ঠ শিরোপার লক্ষ্যে কাতার আসরে তাদের অভিযান শুরু হবে আগামী বৃহস্পতিবার। সার্বিয়ার বিপক্ষে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

ব্রাজিলকে নিয়ে এবার দেখা হচ্ছে বড় স্বপ্ন। দারুণ সব খেলোয়াড়দের গড়া দলটিকে ধরা হচ্ছে শিরোপা জয়ের সবচেয়ে বড় দাবিদার হিসেবে। তবে ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এদেরসনের মতে, এসব তকমায় কিছু যায় আসে না। ক্লাবের ওয়েবসাইটে তিনি বলেন, যেকোনো খ্যাতি ততক্ষণ টিকে থাকে যতক্ষণ শিরোপার লড়াইয়ে থাকা যায়।

“আমরা জানি এটা (বিশ্বকাপ জেতা) কতটা কঠিন। তবে ফাইনালে পৌঁছানোর এবং জয়ের চেষ্টা করার সামর্থ্য সম্পন্ন আমাদের একটি ভালো দল রয়েছে। আমাদের এই মানসিকতা থাকতে হবে, জয়ের মানসিকতা। আমাদের ভাবতে হবে যে আমরা ফাইনালে থাকব, সেখানে থাকার জন্য কাজ করব এবং এটি করবই।”

“বিশ্বকাপ মানে বিশ্বকাপ। যখন বিশ্বকাপের কথা বলা হয়, ফুটবল খেলতে পারা যেকোনো খেলোয়াড়ের মনে কী আসে, ট্রফি উঁচিয়ে ধরার দৃশ্য। আর এটি আমার কাছে আলাদা নয়। আমি যখন বিশ্বকাপ নিয়ে ভাবি, কল্পনা করি ব্রাজিল ট্রফি উঁচিয়ে ধরেছে।”

 ‘জি’ গ্রুপে ব্রাজিলের অন্য দুই প্রতিপক্ষ সুইজারল্যান্ড ও ক্যামেরুন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক