ভুল শুধরে কাতারে বাজিমাত করতে চায় ইংল্যান্ড  

ইংলিশ ডিফেন্ডার ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড মনে করেন, নিজেদের কাজ ঠিকঠাক করতে পারলে তাদের শিরোপা জেতার ভালো সম্ভাবনা আছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Nov 2022, 05:16 PM
Updated : 19 Nov 2022, 05:16 PM

রাশিয়া বিশ্বকাপে সেমি-ফাইনাল খেলা ইংল্যান্ডের জন্য উল্লেখযোগ্য এক অর্জন, আবার একই সঙ্গে ফাইনালে উঠতে না পারা ছিল হতাশার। এরপর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অনেক আশা জাগিয়েও ফাইনালে উঠে হেরে যায় তারা। এবার আর কোনো ভুল নয়, কাতার বিশ্বকাপে সব তেতো অভিজ্ঞতাগুলো ভুলতে বদ্ধপরিকর ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড।

ইংলিশ এই ডিফেন্ডার বললেন, আগের ভুল থেকে শিক্ষা নিয়ে এবার শিরোপা জেতার ব্যাপারে আশাবাদী তিনি।

সবশেষ ১৯৬৬ সালে বিশ্বকাপ জেতা ইংল্যান্ড দল নিয়ে রাশিয়া আসরে মানুষের প্রত্যাশা খুব বেশি ছিল না। তবে অনেকটা চমক দেখিয়েই সেমি-ফাইনালে উঠেছিল গ্যারেথ সাউথগেটের দল।

বিশ্বকাপের ওই পারফরম্যান্সের পর ইউরো ২০২০-এ ইংল্যান্ড দলকে নিয়ে আশার পারদ ছিল তুঙ্গে। কিন্তু ফাইনালে টাইব্রেকারে তাদের হারিয়ে দেয় ইতালি।

সাম্প্রতিক ফর্ম অবশ্য ভালো নয় ইংল্যান্ডের। উয়েফা নেশন্স লিগের গ্রুপে চতুর্থ হয়ে তারা নেমে গেছে ‘বি’ লিগে।

তবে বিশ্বকাপে নিজেদের ভালো সম্ভাবনা দেখছেন অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড। শনিবার ফিফাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, শিরোপার খুব কাছ থেকে খালি হাতে ফেরার অভিজ্ঞতা তাদের বিশ্ব সেরার মঞ্চে অনুপ্রেরণা যোগাবে।

“দল হিসেবে আমরা দৃঢ়প্রতিজ্ঞ ও অনুপ্রাণিত। আমি মনে করে আগের কয়েকটি টুর্নামেন্টে আমরা অনেকদূর এগিয়ে গিয়েছিলাম, কিন্তু চূড়ান্ত সাফল্য পাইনি। আমরা অল্পের জন্য লক্ষ্য অর্জন করতে পারিনি। আমি মনে করি, এই অভিজ্ঞতাগুলো আমাদের অনুপ্রেরণা দেবে, আরও এক ধাপ এগিয়ে যেতে আমাদের ক্ষুধার্ত করে তুলবে।”

“শিরোপার খুব কাছাকাছি গেলে মনে হয়, জিততে পারলে অনুভূতিটা কত ভালো হবে আর এরপরই তা যদি হাতছাড়া হয়ে যায়। এমন কিছু আরও দৃঢ় করে তোলে এবং খেলোয়াড়কে আবারও চেষ্টা করতে উদ্বুদ্ধ করে। আশা করি, সবশেষ দুই টুর্নামেন্টের কঠিন অভিজ্ঞতায় আমরা এমনি একটি দল হয়ে উঠব, যেন এবার শিরোপা জিততে পারি।”

অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড মনে করেন, নিজেদের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে তাদের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার দারুণ সম্ভাবনা আছে।

“আমি শতভাগ বিশ্বাস করি যে, আমাদের বিশ্বকাপ জেতার সম্ভাবনা বাস্তবসম্মত। আমাদের দলে যেসব খেলোয়াড় আছে তাতে এটি অর্জন করা খুব সহজ না হলেও ভালোভাবেই তা সম্ভব। আমি মনে করি, দল হিসেবে আমরা তা করে দেখাতে পারি।”

“আমি মনে করি, আমরা যদি নিজেদের কাজটা ঠিকঠাক করতে পারি, পরিকল্পনা বাস্তবায়ন করতে পারি, তাহলে টুর্নামেন্টে আমরা এমন দলগুলোর একটি হবো যাদের হারানো সবচেয়ে কঠিন কাজ হবে।”

বিশ্বকাপে ‘বি’ গ্রুপে আছে ইংল্যান্ড। আগামী সোমবার ইরানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে সাউথগেটের দলের বিশ্বকাপ অভিযান।

গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ যুক্তরাষ্ট্র ও ওয়েলস।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক