জার্মানির ‘দুর্বলতা’ জানে জাপান

মিডফিল্ডার কাওরো মিতোমা বললেন, কাউন্টার-অ্যাটাকে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ঘায়েল করতে চান তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 08:16 AM
Updated : 21 Nov 2022, 08:16 AM

‘অলআউট’ ফুটবল খেলাই জার্মানির মূল মন্ত্র। বেশিরভাগ খেলোয়াড় উপরে রেখে একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে কোণঠাসা করে রাখার কৌশলে এগোয় তারা। আর এটাকেই চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের দুর্বলতা হিসেবে দেখছে জাপান। এশিয়ার দলটির মিডফিল্ডার কাওরো মিতোমা বললেন, কাউন্টার-অ্যাটাকে জার্মানিকে ঘায়েল করতে চান তারা। 

খলিফা স্টেডিয়ামে বুধবার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জার্মানির মুখোমুখি হবে জাপান। 

এখন পর্যন্ত জার্মানির বিপক্ষে দুইবার দেখা হয়েছে জাপানের। দুটিই প্রীতি ম্যাচ। এর মধ্যে একটিতে হেরেছে তারা, আরেকটি ড্র। জার্মানির দুর্বলতার সুযোগ কাজে লাগিয়ে এবার জয়ের স্বাদ নিতে মুখিয়ে জাপান। 

অনুশীলনের পর রোববার সাংবাদিকদের মুখোমুখি হয়ে ২৫ বছর বয়সী মিতোমার জানালেন, পাল্টা-আক্রমণের প্রস্তুতি ভালোভাবে নিচ্ছেন তারা। শক্তিশালী জার্মানিকে হারাতে আত্মবিশ্বাসী দলটি। 

“পরিষ্কারভাবে বিশ্বকাপের সেরা দলগুলোর একটি জার্মানি। তবে তাদের দুর্বলতাও রয়েছে। তাই তাদের বিপক্ষে সেভাবে খেলার প্রস্তুতি নিতে হবে। আমরা যদি দল হিসেবে খেলতে পারি, তাহলে জেতা সম্ভব।” 

“আক্রমণভাগে তারা অনেক খেলোয়াড় রাখে। কাউন্টার-অ্যাটাকের বিপক্ষে তাদের দুর্বলতা রয়েছে। আমরা সেটার জন্য প্রস্তুত হচ্ছি।” 

অসুস্থতার জন্য কাতারে একটু দেরিতে আসেন মিতোমা। প্রথম ম্যাচে তার খেলার নিয়ে রয়েছে সংশয়। তাকুমি মিনামিনো, দাইচি কামাদা, ‘জাপানের মেসি’ খ্যাত তাকেফুসা কুবোরা আছেন দারুণ ছন্দে। 

জার্মানির বিপক্ষে সুযোগ পেলে নিজের সেরাটা উজাড় করে দিতে প্রস্তুত মিতোমা। 

“অভিজ্ঞ ও তরুণ খেলোয়াড়ের ভারসাম্যপূর্ণ একটি মিশেল রয়েছে আমাদের। আমাদের আরও তৎপর হতে হবে এবং অবশ্যই আমি সেরাটা দেব।” 

বিশ্বকাপে এনিয়ে টানা সপ্তমবার খেলতে যাচ্ছে জাপান। ‘ই’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন ও কোস্টা রিকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক