‘জার্মান ফুটবলে অভিজ্ঞ’ জাপানকে নিয়ে সতর্ক ফ্লিক

এশিয়ার দলটির বিপক্ষে শক্ত প্রতিদ্বন্দ্বিতার জন্য প্রস্তুত জার্মানি কোচ।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2022, 09:37 AM
Updated : 23 Nov 2022, 09:37 AM

চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির সঙ্গে শক্তি, সামর্থ্য ও অভিজ্ঞতা, সব দিক থেকেই বেশ পিছিয়ে জাপান। তবে এশিয়ার দলটিতে জার্মান ফুটবলের সঙ্গে পরিচিত কয়েকজন খেলোয়াড়ের থাকায় কিছুটা হলেও এর প্রভাব ফেলতে পারে ম্যাচে। জার্মানি কোচ হান্স ফ্লিক এই বিষয়টি নিয়ে বেশ সতর্ক। তার মতে, এজন্য কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে তাদের।

‘ই’ গ্রুপের ম্যাচে বুধবার বাংলাদেশ সময় রাত ৭টায় মুখোমুখি হবে জার্মানি ও জাপান।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়া জার্মানির জন্য এই ম্যাচে চিন্তার কারণ হতে পারে প্রতিপক্ষ দলে বুন্ডেসলিগার অভিজ্ঞ ও ভালো কয়েকজন খেলোয়াড়দের উপস্থিতি।

জাপানের স্কোয়াডে দলে জার্মানিতে খেলা আটজন ফুটবলার আছেন। তাদের মধ্যে সাতজন খেলেন শীর্ষ লিগ বুন্ডেসলিগায়। ফলে ২০১৪ বিশ্ব চ্যাম্পিয়ন দলের খেলোয়াড়দের ব্যাপারে তাদের বেশ ভালো ধারণাই আছে।

ম্যাচের আগে গত মঙ্গলবার সংবাদ সম্মেলনে এই প্রসঙ্গে ফ্লিক বলেন, জাপানের কাছ থেকে লড়াই প্রত্যাশা করছেন তারা।

“আমি জাপান ফুটবলের একজন ভক্ত। তারা সত্যিই এখানে ভালো করছে।”

“তারা কোন মাপের খেলোয়াড় তা আমরা বুন্ডেসলিগায় দেখতে পাচ্ছি। আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের (দাইচি) কামাদা এই মৌসুমে দুর্দান্ত খেলছে, বা (ওয়াতারু) এনদো (স্টুটগার্ট), যে কিনা বুন্ডেসলিগার সেরা মিডফিল্ডারদের একজন। এটি খুব বড় একটি পরীক্ষা, তবে আমরা প্রস্তুত হয়েই ম্যাচটি খেলতে যাব এবং এজন্য আমরা মুখিয়ে আছি।”

১৯৯৮ সাল পর্যন্ত বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ জাপান এরপর এবারসহ টানা ছয়টি বিশ্বকাপে খেলছে। এর মধ্যে তিন বার তারা জায়গা করে নিয়েছে শেষ ষোলোয়।

ফ্লিক মনে করেন, বিশ্বকাপে সব দলই বড় লক্ষ্য নিয়ে খেলতে নামে।

“সব সেরা ফুটবল দলেরই লক্ষ্য থাকে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া। এজন্যই তারা এখানে আছে। আপনার ওপর যখন চাপ থাকবে, তার মানে হল আপনি তা অর্জন করে নিয়েছেন। আমাদের অবশ্যই নিজেদের লক্ষ্যে পৌঁছাতে হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক