২০ বছরের ‘সবচেয়ে খরুচে’ টিকেট কাতার বিশ্বকাপে

মিউনিখ ভিত্তিক সংবাদ মাধ্যম কেলার স্পোর্টসের সমীক্ষায় উঠে এসেছে এই তথ্য

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 10:02 AM
Updated : 18 Nov 2022, 10:02 AM

কাতার বিশ্বকাপে টিকেটের পেছনে গত ২০ বছরের তুলনায় সবচেয়ে বেশি খরচ করতে হবে দর্শকদের। ২০১৮ সালে হওয়া রাশিয়া আসরের চেয়ে প্রায় ৪০ শতাংশ বেশি দাম দিতে হচ্ছে প্রতি টিকেটের জন্য। 

জার্মানির মিউনিখ ভিত্তিক খেলাধুলার সংবাদ মাধ্যম কেলার স্পোর্টসের এক সমীক্ষায় এ তথ্য জানা গেছে। এবারের বিশ্বকাপের ফাইনালের টিকিট গড়ে ৬৮৪ পাউন্ড করে কিনতে হচ্ছে। 

রাশিয়া বিশ্বকাপে প্রতি ম্যাচের টিকিটে গড়ে ২১৪ পাউন্ড খরচ হয়েছিল দর্শকদের। এবারের আসরে সেটি বেড়ে হয়েছে গড়ে ২৮৬ পাউন্ড।

কেলার স্পোর্টসের প্রতিবেদন অনুযায়ী গত ২০ বছরের মধ্যে কাতার বিশ্বকাপের টিকেটই সবচেয়ে বেশি খরুচে। সবশেষ আসরের ফাইনালের চেয়ে এবারের ফাইনালে ৫৯ শতাংশ বেশি দামে কিনতে হবে টিকেট, দাবী করা হয় সমীক্ষায়। 

“কাতার বিশ্বকাপকে এরই মধ্যে ইতিহাসের সবচেয়ে খরুচে আসর হিসেবে ধরা হচ্ছে। ছয়টি স্টেডিয়াম পুরোপুরি নতুন করে তৈরি করা এবং দুইটি স্টেডিয়ামের আগাগোড়া সংস্কারকাজের পেছনে দেশটির প্রায় তিনশ কোটি পাউন্ড খরচ হয়েছে।” 

“বেশিরভাগ অর্থ খরচ হয়েছে রাজধানী দোহার অবকাঠামোর বিস্তার ঘটাতে। তাই এতে অবাক হওয়ার কিছু নেই যে, কাতার বিশ্বকাপে গড়ে সবচেয়ে খরুচে টিকেট করা হয়েছে।” 

এ বিষয়ে ফিফার মন্তব্য পাওয়া যায়নি। এর আগে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছিল, কাতার বিশ্বকাপের প্রায় ৩০ লাখ টিকেট বিক্রি হয়েছে। 

সমীক্ষায় জানা গেছে, গত ২০ বছরের মধ্যে সবচেয়ে সাশ্রয়ী টিকেট ছিল ২০০৬ সালের জার্মানি বিশ্বকাপে। সেবার প্রতি ম্যাচের টিকিটের গড় মূল্য ছিল ১০০ পাউন্ড। বার্লিনে হওয়া ফাইনালের প্রতি টিকিটের জন্য জন্য গড়ে ২২১ পাউন্ড গুনতে হয়েছে দর্শকদের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক