জাপান এতদূর চলে আসবে, ভাবেনি ক্রোয়েশিয়া

তবে ক্রোয়াট মিডফিল্ডার লভরো মাইয়ের মনে করেন, যোগ্যতা দিয়েই সাফল্য অর্জন করেছে এশিয়ার দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2022, 08:58 AM
Updated : 4 Dec 2022, 08:58 AM

জার্মানি ও স্পেনের গ্রুপ থেকে জাপান শেষ ষোলোয় জায়গা করে নেওয়ায় চমকে গেছেন অনেকেই। এর মধ্যে আছেন লভরো মাইয়েরও। ক্রোয়েশিয়ার এই মিডফিল্ডার বলেছেন জাপান এত ভালো করবে, বিষয়টি তাদের ভাবনার বাইরে ছিল।

প্রথম ম্যাচে বিরতির আগে ১-০ গোলে পিছিয়ে থাকা জাপান দ্বিতীয়ার্ধে দুই গোল দিয়ে চমকে দেয় চারবারের চ্যাম্পিয়ন জার্মানিকে, জন্ম দেয় আসরের সেরা অঘটনের একটি। পরের ম্যাচে কোস্টা রিকার কাছে হেরে যাওয়ার পর আবার শেষ ম্যাচে তাদের শিকার স্পেন। এবারও ১-০ গোলে পিছিয়ে থাকার পর দুই গোল দিয়ে জেতার পাশাপাশি গ্রুপসেরা হয় জাপান।

জার্মানি ম্যাচে জাপানের পজেশন ছিল মাত্র ১৭ শতাংশ, স্পেনের বিপক্ষে ২৬ শতাংশ। কিন্তু গোলের খেলা ফুটবলে ঠিক সময়ে ঠিক কাজটা করে ফলাফল নিজেদের পক্ষে রাখে জাপান।

নিজেদের ইতিহাসে এই নিয়ে চতুর্থ ও টানা দ্বিতীয়বারের মতো শেষ ষোলোর টিকেট পায় জাপান। তবে এবারের অর্জনটি বিশেষ কিছুই তাদের জন্য, কারণ তাদের গ্রুপ পর্বের বৈতরণী পার করার তেমন সুযোগই যে দেখা হচ্ছিল না।

শেষ ষোলোর লড়াইয়ে আগামী সোমবার দলটির প্রতিপক্ষ আগের আসরের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া। এই ম্যাচের আগে সংবাদ সম্মেলনে মাইয়ের বলেন, জাপানের সাফল্য অবাক করা হলেও যোগ্য দল হিসেবেই তারা এই জায়গায় এসেছে।

“আমরা এটি (শেষ ষোলোয় জাপান) আশা করিনি। আমি মনে করি খুব কম লোকই এমনটা আশা করেছিল, তবে জাপানের জন্য টুপি খোলা অভিনন্দন।”

“তারা দেখিয়েছে যে নাম দেখে খেলা হয় না, বরং যেটা বেশি গুরুত্বপূর্ণ তা হল হৃদয় দিয়ে খেলা ও সাহস রাখা। তারা এর যোগ্য এবং তারা তাদের মান দেখিয়েছে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক