বিশ্বকাপে স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ

আসর চলাকালীন স্টেডিয়াম প্রাঙ্গণ জুড়ে নন-অ্যালকোহলযুক্ত বিয়ার পাওয়া যাবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 03:51 PM
Updated : 18 Nov 2022, 03:51 PM

কাতার বিশ্বকাপ শুরুর মাত্র দুই দিন আগে সেখানে অ্যালকোহল বিক্রির সিদ্ধান্তে পরিবর্তন এলো। আসর চলাকালীন স্টেডিয়াম প্রাঙ্গনে অ্যালকোহল যুক্ত বিয়ার বিক্রি পুরোপুরি নিষিদ্ধ করল আয়োজক দেশটি। 

এক বিবৃতিতে শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছে ফিফা। বিবৃতিতে ফিফার একজন মুখপাত্র বলেন, সব পক্ষের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অ্যালকোহল বিক্রি ও পানের ওপর কঠোর নিয়ন্ত্রণ রয়েছে। জনবহুল স্থানে অ্যালকোহল পান করা সেখানে বেআইনি। তাই ২০১০ সালে দেশটি বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পাওয়ার পর থেকেই আলোচনা চলছিল বৈশ্বিক আসর চলাকালীন অ্যালকোহলের প্রাপ্যতা নিয়ে। 

তবে আয়োজকদের পক্ষ থেকে শুরু থেকে বলা হচ্ছিল, অন্যান্য সব বিশ্বকাপের মতো কাতারেও দর্শকদের জন্য সকল সুযোগ সুবিধা থাকবে। কিন্তু শেষ মুহূর্তে এমন সিদ্ধান্ত অনেকের জন্য সুখকর হবে না বলে মনে করে ইংল্যান্ডে ফুটবল সাপোর্টার অ্যাসোসিয়েশন। 

এবি ইনবেভ-এর মালিকানাধীন বাডওয়াইজার এবারের বিশ্বকাপের প্রধান স্পনসর। প্রতিটি ম্যাচের তিন ঘণ্টা আগে এবং এক ঘণ্টা পর আটটি স্টেডিয়ামের চারপাশের টিকেটের আওতার পরিধির মধ্যে এককভাবে অ্যালকোহলযুক্ত বিয়ার বিক্রির অনুমতি ছিল তাদের। 

নাম না প্রকাশ করার শর্তে এই প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত একটি সুত্র রয়টার্সকে জানিয়েছে যে, ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো, বাডওয়াইজার এবং বিশ্বকাপ আয়োজনকারী কাতারের সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লেগ্যাসি (এসসি) এর নির্বাহীদের মধ্যে দীর্ঘ আলোচনার পর স্টেডিয়ামে অ্যালকোহল বিক্রির ব্যাপারে আগের অবস্থান থেকে সরে আসার ব্যাপারে সম্মত হয়েছে সব পক্ষ। 

সুত্রটি আরও জানায়, মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়া থেকে প্রচুর সংখ্যক ফুটবল অনুরাগী বিশ্বকাপে আসছেন, যাদের জীবনে অ্যালকোহল সেভাবে যুক্ত নয়। ফলে স্টেডিয়ামে অ্যালকোহলের উপস্থিতি তাদের জন্য ভালো অভিজ্ঞতা হবে না, নতুন সিদ্ধান্তের পেছনে এই ভাবনাও প্রভাব রেখেছে। 

বিশ্বকাপ শুরু হবে আগামী রোববার। সবচেয়ে ছোট এবং মধ্যপ্রাচ্যের প্রথম দেশ হিসেবে বিশ্বকাপ আয়োজন করছে দেশটি।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক