প্রথম দেখার অপেক্ষায় কাতার-সেনেগাল

এর আগে কখনও মুখোমুখি হয়নি এই দুই দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2022, 11:56 AM
Updated : 23 Nov 2022, 11:56 AM

প্রতিপক্ষের শক্তি-সামর্থ্য নিয়ে প্রত্যক্ষ কোনো ধারণাই নেই দুই দলের কারো। এর আগে কখনও যে দেখাই হয়নি কাতার ও সেনেগালের। বিশ্বকাপ দিয়ে প্রথমবারের মতো প্রতিযোগিতামূলক কোনো ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে তারা।

আল থুমামা স্টেডিয়ামে এশিয়ার চ্যাম্পিয়ন কাতার ও আফ্রিকার সেরা সেনেগালের ম্যাচটি মাঠে গড়াবে আগামী শুক্রবার। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হবে খেলা।

আসরে নিজেদের প্রথম ম্যাচ হারা দুই দলের আরও কিছু পরিসংখ্যান দেখে নেওয়া যাক।

* হার দিয়ে আসর শুরু করেছে কাতার ও সেনেগাল। উদ্বোধনী ম্যাচে একুয়েডরের বিপক্ষে ২-০ গোলে হেরেছে স্বাগতিক কাতার। নেদারল্যান্ডসের বিপক্ষে সেনেগালের হারও সমান ব্যবধানে।

* এশিয়ার বর্তমান চ্যাম্পিয়ন কাতার। আর আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল।

* ২০ বছর আগে প্রথমবার বিশ্বকাপে খেলে চমক দেখিয়েছিল সেনেগাল। দক্ষিণ কোরিয়া ও জাপান আসরে জায়গা করে নিয়েছিল তারা কোয়ার্টার-ফাইনালে। ১৬ বছর অপেক্ষার পর ২০১৮ সালে আবার বিশ্ব মঞ্চে খেলে তারা। কিন্তু রাশিয়ায় তাদের পথচলা শেষ হয়ে যায় গ্রুপ পর্বেই; জাপানের সমান পয়েন্ট, গোল ব্যবধান, গোল হওয়ার পর ফেয়ার-প্লে টাইব্রেকারে হৃদয় ভাঙে সেনেগালের।   

* স্বাগতিক দেশ হিসেবে এর আগে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছিল তিনটি দল। ১৯৫৪ সালে সুইজারল্যান্ড, ১৯৬২ সালে চিলি এবং ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক