‘মেসির জন্য, মারাদোনার জন্য এগিয়ে যাও’

শুরুর ব্যর্থতা মুছে দেশকে বিশ্বকাপ জেতানোর আর্তি আর্জেন্টিনার ভক্ত-সমর্থকদের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2022, 02:03 PM
Updated : 23 Nov 2022, 02:03 PM

দেশকে তৃতীয় বিশ্বকাপ জেতাতে মরিয়া লিওনেল মেসি। আর তার হাতে বিশ্বকাপ ট্রফি দেখতে উন্মুখ পুরো আর্জেন্টিনা এবং তার সমর্থকরা। সেই লক্ষ্যে কাতার বিশ্বকাপে শুরুটা বাজে হলেও দলকে দ্রুত ঘুরে দাঁড়ানোর তাড়না দিলেন কোচ লিওনেল স্কালোনি। 

দলকে অনুপ্রাণিত করতে কেবল মেসির কথাই বললেন না তিনি, টানলেন প্রয়াত কিংবদন্তি মারাদোনার কথাও। 

সাম্প্রতিক সময়ে মেসি কয়েকবার বলেছেন যে, কাতার বিশ্বকাপই হয়তো বিশ্ব সেরার মঞ্চে তার শেষ। ক্লাব ফুটবলে সম্ভাব্য সব শিরোপা জেতা এই ফরোয়ার্ডের বিশ্বকাপে সেরা সাফল্য ২০১৪ সালে রানার্সআপ হওয়া। 

২৮ বছরের শিরোপা খরা ঘুচিয়ে আর্জেন্টিনাকে গত বছর কোপা আমেরিকা জেতান মেসি। তবে বিশ্বকাপের মাহাত্ম্য তো অতুলনীয়। এই একটি শিরোপা জিততে পারলে সর্বকালের সেরাদের তালিকায় পেলে-মারাদোনাদের কাতারে তার নাম চলে আসবে আগের চেয়ে আরও জোরালভাবে। 

১৯৮৬ সালে আসর জুড়ে দুর্দান্ত খেলে দেশকে বিশ্বকাপ জিতিয়েছিলেন মারাদোনা। এই একটি জায়গাতেই তার চেয়ে পিছিয়ে আছেন রেকর্ড সাতবার ব্যালন ডি’অর জয়ী মেসি। 

সেই অপূর্ণতা ঘোচাতে সম্ভাব্য শেষ বিশ্বকাপে মেসির শুরুটা একেবারেই ভালো হয়নি। গ্রুপে প্রথম ম্যাচে তারা সৌদি আরবের বিপক্ষে হেরে গেছে ২-১ গোলে। 

এমন ধাক্কার পর দলকে উজ্জীবিত করতে স্কালোনি দিলেন বার্তা, “মেসির জন্য, মারাদোনার জন্য এগিয়ে যাও।” 

সৌদি আরব ম্যাচের পর বন্ধুদের সঙ্গে দোহার রাস্তায় হাঁটছিলেন আর্জেন্টিনার পতাকা গায়ে জড়িয়ে থাকা লিওনেল রদ্রিগেস নামের এক ভক্ত। তার মুখে ছিল মেসির মুখোশ।

দলের প্রতি তার আর্তি, নিজেদের দুই কিংবদন্তির জন্য এবার তাদের শিরোপা জিততে হবে। 

“আমাদের শিরোপা জিততেই হবে - মেসির জন্য, স্বর্গে থাকা মারাদোনার জন্য, পুরো আর্জেন্টিনার জন্য।” 

ফুটবল বিশ্বকে কাঁদিয়ে ২০২০ সালের ২৫ নভেম্বর কার্ডিয়াক অ্যারেস্টে না ফেরার দেশে পাড়ি জমান মারাদোনা। তার বয়স হয়েছিল ৬০ বছর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক