শুরুর একাদশে নেই রোনালদো

সুইজারল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে নামছে পর্তুগাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2022, 06:01 PM
Updated : 6 Dec 2022, 06:01 PM

দলের অধিনায়ক এবং আন্তর্জাতিক ফুটবলের রেকর্ড গোলদাতা ক্রিস্তিয়ানো রোনালদোর জায়গা হয়নি শুরুর একাদশে। সুইজারল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে তাকে বেঞ্চে রেখেছেন পর্তুগাল কোচ ফের্নান্দো সান্তোস।

আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে মঙ্গলবার কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামছে পর্তুগাল ও সুইজারল্যান্ড। বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে।

চলতি মৌসুমে শুরু থেকেই মাঠে সময়টা ভালো যাচ্ছে না রোনালদোর। পারফরম্যান্সে বয়সের ছাপ স্পষ্ট। বিশ্বকাপের আগে সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডেও শুরুর একাদশে জায়গা হারান ৩৭ বছর বয়সী ফরোয়ার্ড।

তারপরও বিশ্বকাপের শুরুতে অভিজ্ঞ ফরোয়ার্ডের ওপর ভরসা রাখেন সান্তোস। আসর শুরুর ম্যাচে ঘানার বিপক্ষে পেনাল্টি থেকে জালের দেখাও পান রোনালদো। গড়েন প্রথম ফুটবলার হিসেবে বিশ্বকাপের পাঁচ আসরে গোল করার রেকর্ড।

তবে তার পারফরম্যান্স সন্তোষজনক ছিল না। এর মধ্যে কোচের সঙ্গে তার সম্পর্কেও ফাটল ধরে।

গ্রুপের শেষ রাউন্ডে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-১ গোলের হারের ম্যাচে ৬৫তম মিনিটে তাকে তুলে নেন কোচ। এসময় ভীষণ হতাশ দেখাচ্ছিল রোনালদোকে। বিড়বিড় করে কিছু একটা বলছিলেন তিনি। ক্যামেরোয় যতটুকু ধরা পড়ে, তাতে মনে হয়েছে রোনালদো বলছিলেন, “আমাকে তুলে নেওয়ার জন্য যেন অস্থির হয়ে গেছে।”  

এরপর মাঠ ছাড়ার আগে দক্ষিণ কোরিয়ার চো চিউইয়ি-সাংয়ের সঙ্গে বিতণ্ডায়ও জড়ান রোনালদো।

সবকিছু মিলেই তার আচরণ ছিল আপত্তিকর। সোমবার সংবাদ সম্মেলনে রোনালদোর ওই প্রতিক্রিয়ার বিষয়ে সান্তোসও সরাসরি বলেন, বিষয়টা তার ভালো লাগেনি।

রোনালদোর জায়গায় সুইজারল্যান্ডের বিপক্ষে দলকে নেতৃত্ব দেবেন ৩৯ বছর বয়সী ডিফেন্ডার পেপে।