বেলজিয়ামের অ্যাওয়ে জার্সি বাতিল করল ফিফা

কলারে ‘লাভ’ শব্দ থাকায় এই সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Nov 2022, 10:17 AM
Updated : 22 Nov 2022, 10:17 AM

ওয়ার্ম-আপ জার্সির পর এবার ফিফার অনুমোদন পেল না বেলজিয়ামের অ্যাওয়ে জার্সিও। কলারে ‘লাভ’ শব্দ থাকায় তাদের অ্যাওয়ে জার্সিকে ‘না’ বলেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

বেলজিয়ামের এক মুখপাত্র সোমবার জানান, তাদের অ্যাওয়ে জার্সি বাতিল করে দিয়েছে ফিফা।

জার্সির নকশায় রংধনু-রঙের ছাঁট, যা দেশটির জনপ্রিয় সঙ্গীত উৎসব ‘টুমরোল্যান্ডের’ আতশবাজি থেকে অনুপ্রাণিত এবং একই সঙ্গে তা বৈচিত্র্য, সমতা ও একতার প্রতীক।

বেলজিয়ামের মুখপাত্র স্তেফান ফন লুক বলেন, জার্সির রঙের (যেটা সাধারণভাবে সমকামী, উভকামী ও রূপান্তরকামী সম্প্রদায়ের প্রতি সংহতি প্রকাশ) জন্য নয়, নাচক করা হয়েছে টুমরোল্যান্ডের সঙ্গে বাণিজ্যিক যোগসুত্র থাকার কারণে।

ফন লুক আরও বলেন, বেলজিয়ামের ওয়ার্ম-আপ জার্সিটি ফিফা প্রত্যাখ্যান করেছিল টুমরোল্যান্ডের উল্লেখ থাকায়।

‘লাভ’ শব্দটি টেপ দিয়ে ঢাকা থাকলে বেলজিয়ামকে অ্যাওয়ে জার্সিতে খেলার অনুমতি দিবে ফিফা। তবে ফন লুক জানান, মূল লাল জার্সিতেই প্রথম তিনটি ম্যাচ খেলবে তারা।

তাদের অ্যাওয়ে জার্সির ডিজাইন নতুন করা এবং সেপ্টেম্বরে এর উন্মোচন করে। তারপর থেকে এই জার্সিতে বেশ কয়েকটি উয়েফা নেশন্স লিগের ম্যাচ খেলেছে দলটি।

এর আগে সমকামী, উভকামী ও রূপান্তরকামী সম্প্রদায়ের প্রতি সংহতি প্রকাশে বহু রঙের মিশেলে ‘ওয়ানলাভ’ আর্মব্যান্ড পরার সিদ্ধান্ত নিয়েছিল ইউরোপের ৭ দেশের অধিনায়ক। কিন্তু ফিফা জানায়, এই ব্যান্ড পরলে ওই খেলোয়াড়কে শাস্তি দেওয়া হবে। পরে ওই সিদ্ধান্ত পরিবর্তন করে দলগুলো।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক