‘৫৬ বছরে ইংল্যান্ডের সেরা দল’

সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের প্রশংসায় পঞ্চমুখ ইরান কোচ কার্লোস কিরোস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2022, 10:03 AM
Updated : 21 Nov 2022, 10:03 AM

গ্রুপের সেরা তো বটেই টুর্নামেন্টেরই সেরা দলগুলোর একটি হিসেবে ইংল্যান্ডকে দেখছেন কার্লোস কিরোস। অভিজ্ঞ এই কোচের মতে গত ৫৬ বছরের মধ্যে এটাই ইংলিশদের সেরা দল। যারা এই আসরের শিরোপার দাবিদারদের একটি। 

‘বি' গ্রুপের ম্যাচে সোমবার বাংলাদেশ সময় রাত ৭টায় ইংল্যান্ডের মুখোমুখি হবে ইরান। 

অভিজ্ঞতা, শক্তি ও সামর্থ্যে এই ম্যাচে পরিষ্কার ফেভারিট ইংল্যান্ড। সাম্প্রতিক ফর্ম ভালো না হলেও গ্যারেথ সাউথগেটের দলের শিরোপা জেতার সম্ভাবনা দেখেন কেউ কেউ। সবশেষ বিশ্বকাপ ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে দলটির পারফরম্যান্স ছিল দারুণ। 

সাউথগেটের হাত ধরে রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হয় ইংল্যান্ড, যা বিশ্ব সেরার মঞ্চে ১৯৬৬ আসরে শিরোপা জেতার পর সালের পর তাদের সেরা সাফল্য। গত বছরের ইউরো ২০২০-এ রানার্সআপ হয় ইংল্যান্ড। 

ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার আগে রোববার সংবাদ সম্মেলনে তাদের প্রশংসায় ভাসান কিরোস। সাবেক রিয়াল মাদ্রিদ কোচ মনে করেন, বিশ্বকাপে ভালো করার দারুণ সম্ভাবনা আছে সাউথগেটের দলের। 

“জাতীয় দলের জন্য গ্যারেথ সাউথগেট যে নতুন প্রজন্ম নিয়ে এসেছেন, আমার মতে তা সম্ভবত ১৯৬৬ (বিশ্বকাপ) সালের পর সবচেয়ে প্রতিভাবান, সবচেয়ে লড়াকু ইংলিশ জাতীয় দল। এই দলটি খুব, খুব কার্যকরী, তাদের খুব বাস্তবসম্মত সম্ভাবনা আছে।” 

বিশ্বকাপে পাঁচবার খেলার যোগ্যতা অর্জন করা ইরান এবার নিয়ে টানা তৃতীয় বিশ্বকাপে খেলছে। কখনই গ্রুপ পর্বের গন্ডি পার করতে পারেনি এশিয়ার দলটি। 

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক