সেই তিক্ততার পর প্রথমবার অস্ট্রেলিয়ায় জোকোভিচ

করোনাভাইরাসের টিকা না নেওয়ায় গত জানুয়ারিতে সার্ব তারকাকে ফেরত পাঠিয়েছিল অস্ট্রেলিয়া সরকার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2022, 01:26 PM
Updated : 28 Dec 2022, 01:26 PM

অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে গিয়েও নোভাক জোকোভিচের দেশটি থেকে বিতাড়িত হওয়ার বিষয়টি এখনও টেনিস বিশ্বের বহুল আলোচিত ঘটনাগুলোর একটি। বিতর্কিত সেই অধ্যায়ের প্রায় এক বছর পর আবার অস্ট্রেলিয়ায় পা পড়েছে এই টেনিস তারকার।

করোনাভাইরাসের টিকা না নেওয়ায় গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন শুরুর আগের দিন তাকে ফেরত পাঠিয়েছিল দেশটির প্রশাসন। তখন অধিকাংশ দেশে প্রবেশের জন্য করোনাভাইরাসের টিকা নেওয়ার বাধ্যবাধকতা থাকলেও, শুরু থেকেই এর বিপক্ষে অবস্থান নেন জোকোভিচ। তারপরও গত অস্ট্রেলিয়ান ওপেনে তাকে খেলতে অনুমতি দিয়েছিল টুর্নামেন্ট কর্তৃপক্ষ। ভিসাও পেয়েছিলেন তিনি।

তবে অস্ট্রেলিয়ায় ঢোকার মুখে বিমানবন্দরে তাকে আটকে দেওয়া হয়। বিষয়টি গড়ায় আদালতে। প্রথমে আদালতের রায় তার পক্ষে আসলেও, পরে নির্বাহী ক্ষমতাবলে অস্ট্রেলিয়ার অভিবাসনমন্ত্রী অ্যালেক্স হক ফের তার ভিসা বাতিল করে দেন। ওই সিদ্ধান্তের বিরুদ্ধেও আপিল করেন ২১টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকা, কিন্তু আপিল বিভাগ তা খারিজ করে দেয়।

টিকা অবশ্য এখনও নেননি সার্ব তারকা, তবে কোভিড আইনে শিথিলতা আসায় এবার প্রতিযোগিতাটিতে তার খেলতে কোনো বাধা নেই বলেই ধারণা করা হচ্ছে।

গত নভেম্বরে অস্ট্রেলিয়া সরকার জোকোভিচের ভিসার অনুমোদন দেয়। তখন বলা হয়, সংশ্লিষ্ট সব বিষয় বিবেচনা করে জোকোভিচের ভিসা বাতিলের সিদ্ধান্ত তুলে নেওয়া হয়েছে।

জোকোভিচের ভিসা বাতিলের পর থেকে অবশ্য একে একে কোভিড সংশ্লিষ্ট সব বর্ডার আইন তুলে নিয়েছে অস্ট্রেলিয়া। দেশটিতে ঢুকতে তখন যে টিকা নেওয়ার প্রমাণ দেখাতে হতো, সেটারও প্রয়োজন হচ্ছে না।

টেনিস অস্ট্রেলিয়ার একজন মুখপাত্র নিশ্চিত করেছেন, মঙ্গলবার অ্যাডিলেইডে পৌঁছেছেন জোকোভিচ। এখানে আগামী রোববার শুরু হতে যাওয়া অ্যাডিলেইড ইন্টারন্যাশনালে খেলবেন তিনি।

গত মাসে মৌসুম শেষের টুর্নামেন্ট এটিপি ফাইনালস জয়ী জোকোভিচ এবারের অস্ট্রেলিয়ান ওপেনে ফেভারিটদের একজন। এই টুর্নামেন্টের রেকর্ড ৯ বারের চ্যাম্পিয়ন এবার জিততে পারলে রেকর্ড ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী রাফায়েল নাদালের পাশে বসবেন।

মেলবোর্ন পার্কে আগামী ১৬ জানুয়ারি শুরু হবে অস্ট্রেলিয়ান ওপেন, চলবে ২৯ জানুয়ারি পর্যন্ত।