আর্সেনালের হারে ইপিএল চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি

মিকেল আর্তেতার দলের বিপক্ষে স্মরণীয় জয়ে অবনমনের শঙ্কা এড়িয়ে প্রিমিয়ার লিগে টিকে গেল নটিংহ্যাম ফরেস্ট।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 06:32 PM
Updated : 20 May 2023, 06:32 PM

মৌসুমের প্রথমভাগের অবিশ্বাস্য যাত্রায় আর্সেনাল শিবিরে যে স্বপ্ন উঁকি দিয়েছিল, তা এক মাসের একটু বেশি সময়ের ব্যর্থতায় মিথ্যে হয়ে গেল। এ পর্বের হতাশাময় পথচলায় তারা হেরে বসল নটিংহ্যাম ফরেস্টের বিপক্ষে। আর তাতে ম্যানচেস্টার সিটি মেতে উঠল শিরোপার জয়োল্লাসে।

নটিংহ্যামের মাঠে শনিবার প্রিমিয়ার লিগের ম্যাচে ১-০ গোলে হেরে গেল আর্সেনাল। তিন ম্যাচ হাতে রেখে শিরোপা ধরে রাখল পেপ গুয়ার্দিওলার সিটি।

মৌসুমের শুরু থেকে জানুয়ারির শেষ পর্যন্ত মাত্র একটি ম্যাচ হেরেছিল আর্সেনাল, ড্র করেছিল দুটি। লিগ টেবিলে এক পর্যায়ে তারা দুই নম্বর দলের থেকে এগিয়ে গিয়েছিল ৮ পয়েন্টে।

এরপর শুরু হয় তাদের হতাশার পালা; গত ফেব্রুয়ারিতে টানা তিন ম্যাচে জয়হীন যাত্রায় দুটিতে হারে ও একটি ড্র করে। অবশ্য টানা সাত জয়ে সেই ধাক্কাও কাটিয়ে উঠেছিল তারা; কিন্তু এরপর আবার টানা চার ম্যাচ জয়শূন্য (তিন ড্র ও এক হার) এবং এবারের টানা দুই হারে সব শেষ হয়ে গেল।

৩৫ ম্যাচে চ্যাম্পিয়ন সিটির পয়েন্ট ৮৫। দুই ম্যাচ বেশি খেলে আর্সেনালের পয়েন্ট ৮১।

সবশেষ ২০০৩-০৪ মৌসুমে লিগ চ্যাম্পিয়ন হওয়া আর্সেনাল তাদের ক্ষীণ সম্ভাবনা বাঁচিয়ে রাখার লক্ষ্যে এদিন মাঠে নেমে শুরুতেই ধাক্কা খায়। বল দখলে একচেটিয়া আধিপত্য ধরে রাখার মাঝেই ১৯তম মিনিটে গোল খেয়ে বসে তারা।

মার্টিন ওডেগোর পজেশন হারালে বল ধরে আক্রমণে ওঠেন নটিংহ্যামের মিডফিল্ডার গিবস-হোয়াইট। তার ডি-বক্সে বাড়ানো থ্রু পাস ক্লিয়ার করার চেষ্টায় স্লাইড করেন আর্সেনাল ডিফেন্ডার গাব্রিয়েল; কিন্তু বল নাইজেরিয়ান ফরোয়ার্ড তাইয়ো আয়োনির পায়ে লেগে চলে যায় গোললাইন পেরিয়ে।

নটিংহ্যামের অবনমন এড়ানোর লড়াইয়ে সবশেষ তিন ম্যাচে এই নিয়ে ৫ গোল করলেন ২৫ বছর বয়সী আয়োনি।

৬১তম মিনিটে ভালো একটা সুযোগ তৈরি করে আর্সেনাল। তবে ডি-বক্সে ঢুকে ডান দিক থেকে বুকায়ো সাকা জোরাল শট নিলেও গোলরক্ষকের নাগালের বাইরে নিতে পারেননি। ৭২তম মিনিটে রেনান লোদির শট পাশের জাল কাঁপালে সে যাত্রায় বেঁচে যায় সফরকারীরা।

বাকি সময়ে যদিও তারা পারেনি কিছু করতে। পুরো ম্যাচেই তাদের আক্রমণভাগের পারফরম্যান্স ছিল বিবর্ণ। তাইতো ৮০ শতাংশের বেশি সময় বল দখলে রেখেও প্রতিপক্ষকে খুব বেশি পরীক্ষায় ফেলতে পারেনি তারা।

এই নিয়ে টানা তৃতীয়বার এবং ছয় মৌসুমের মধ্যে পাঁচবার লিগ চ্যাম্পিয়ন হলো ম্যানচেস্টার সিটি। এর সবগুলোই পেপ গুয়ার্দিওলার কোচিংয়ে।

ট্রেবল জয়ের পথে এক ধাপ এগিয়ে গেল সিটি। চ্যাম্পিয়ন্স লিগ ও এফএ কাপের ফাইনালে উঠেছে তারা।

মিকেল আর্তেতার দলের বিপক্ষে স্মরণীয় জয়ে অবনমনের শঙ্কা এড়িয়ে প্রিমিয়ার লিগে টিকে গেল নটিংহ্যাম ফরেস্ট। ৩৭ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে ১৬ নম্বরে আছে তারা।

দিনের প্রথম ম্যাচে টটেনহ্যামকে তাদেরই মাঠে ৩-১ গোলে হারিয়েছে ব্রেন্টফোর্ড।

এছাড়া ম্যানচেস্টার ইউনাইটেড ১-০ গোলে হারিয়েছে বোর্নমাউথকে। আর লিভারপুল ১-১ ড্র করেছে অ্যাস্টন ভিলার সঙ্গে।

৩৬টি করে ম্যাচ খেলা নিউক্যাসল ইউনাইটেড ও ম্যানচেস্টার ইউনাইটেডের পয়েন্ট সমান ৬৯। গোল ব্যবধানে এগিয়ে তিন নম্বরে আসরে চমক জাগানো নিউক্যাসল।

৩৭ ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে লিভারপুল।