‘বার্সেলোনার ব্যাখ্যায় সন্তুষ্ট নয় লা লিগার ক্লাবগুলো’

লা লিগা সভাপতি হাভিয়ের তেবাসের দাবি, বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তার সংবাদ সম্মেলনেও পরিষ্কার হয়নি চিত্র।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2023, 05:53 PM
Updated : 19 April 2023, 05:53 PM

হোসে মারিয়া এনরিকেস নেগরেইরাকে টাকা দেওয়ার যে ব্যাখ্যা বার্সেলোনা সভাপতি হুয়ান লাপোর্তা দিয়েছেন, তা অন্য ক্লাবগুলোর সংশয় দূর করতে পারেনি বলে দাবি করেছেন হাভিয়ের তেবাস। লা লিগা প্রধান বলেছেন, দূর হয়নি তার মনের খটকাও। 

১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন নেগরেইরা। ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে বার্সেলোনার পক্ষ থেকে ৭৩ লাখ ইউরো দেওয়া নিয়ে তদন্ত চলছে স্পেনে। নিজেদের মতো করে তদন্ত করছে ইউরোপীয় ফুটবলের নিয়ন্তা সংস্থা উয়েফাও।

লম্বা সময় নিশ্চুপ থাকার পর গত সোমবার নিজেদের অবস্থান ব্যাখ্যা করেন লাপোর্তা। দুর্নীতির সব অভিযোগ উড়িয়ে দিয়ে একহাত নেন চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের। কঠোর সমালোচনা করেন তেবাসের। এর কিছু দিন আগে স্পেনের পাবলিক প্রসিকিউটর অফিসে মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগ এনে তেবাসের পদত্যাগের দাবি তোলে বার্সেলোনা।

লাপোর্তার সংবাদ সম্মেলনের দুই দিন পর বুধবার লা লিগার ক্লাবগুলো বিশেষ সাধারণ সভায় বসে। স্বাভাবিকভাবেই আলোচ্য সূচির শীর্ষে ছিল নেগরেইরা কাণ্ড। সভা শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে তেবাস বলেন, বার্সেলোনার ব্যাখ্যার পরও খটকা থেকেই গেছে। 

“সংবাদ সম্মেলনের বিষয়টি ব্যাখ্যা করার জন্য লাপোর্তা ২০ মিনিট সময় নিয়েছিলেন। কিন্তু বার্সেলোনা সভাপতিকে কোনো প্রশ্ন করা হয়নি। ক্লাবগুলো এই অর্থ প্রদানের তদন্ত চায়, তারা এটাকে সঠিক মনে করছে না। নিজের ব্যাখ্যায় সবাইকে সন্তুষ্ট করতে পারেনি লাপোর্তা। বলতে পারেন, ক্লাবগুলোর কাছে এখনও বিষয়টি পরিষ্কার নয়।” 

তেবাসের মতে, বার্সেলোনা সভাপতির আরও অনেক কিছু পরিষ্কার করার আছে। সেটা করতে না পারলে লাপোর্তার পদত্যাগ করা উচিত।

“আমি বলেছি যে তিনি পর্যাপ্ত ব্যাখ্যা দেননি এবং আমি তার কথা বুঝতে পারিনি। এটা দুর্বোধ্য। তার দেওয়া ব্যাখ্যা যথেষ্ট নয়। রেফারি কমিটির ভাইস প্রেসিডেন্টকে এত বছর ধরে টাকা দেওয়া বোধগম্য নয়।” 

বার্সেলোনার ব্যাখ্যায় লা লিগার অবস্থানে কোনো পরিবর্তনে আসেনি। তেবাস জানালেন, অভিযোগ নিয়ে তদন্ত চালিয়ে যাবেন তারা। 

“লা লিগা এই ইস্যুকে অন্যভাবে দেখতে পারে না। আমি মনে করি না, বার্সেলোনা রেফারি কিনেছে। তবে এমন ইঙ্গিত রয়েছে যে পেমেন্টগুলি কোনোভাবে রেফারির সিদ্ধান্তকে প্রভাবিত করার জন্য ছিল। একধরনের অভিপ্রায় শাস্তিযোগ্য আচরণ হতে পারে।”