রিয়ালের বিপক্ষে প্রতিশোধের ভাবনা হবে ‘বড় ভুল’

রিয়াল মাদ্রিদের বিপক্ষে এবারের সেমি-ফাইনালকে গত আসরের হৃদয়ভাঙা সেই হারের প্রতিশোধ হিসেবে দেখছেন না ম্যানচেস্টার সিটি কোচ পেপ গুয়ার্দিওলা।  

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 04:44 AM
Updated : 9 May 2023, 04:44 AM

মহারণের দামামা বাজছে। বাতাসে ছড়িয়ে পড়ছে প্রতিশোধের আবহ। ম্যানচেস্টার সিটির ফুটবলারদের কণ্ঠে ফুটে উঠছে তাড়না, গতবারের স্বপ্নভঙ্গের যন্ত্রণার শোধ তুলতেই হবে! তবে সেই উত্তেজনার আগুনে জল ঢেলে দিলেন তাদের কোচ। পেপ গুয়ার্দিওলার পরিষ্কার ভাবনা, গত আসরের রেশ এবার বয়ে আনার কোনো মানে নেই। সিটি কোচের মতে, এটা কেবলই আরেকটি নতুন লড়াই। 

গত মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে টুর্নামেন্টের ইতিহাসে স্মরণীয় এক ম্যাচের জন্ম দেওয়া ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদ এবারও মুখোমুখি হচ্ছে একই মঞ্চে। গতবার প্রথম লেগে নিজেদের মাঠে ৪-৩ গোলে জেতে সিটি। দ্বিতীয় লেগে রিয়ালের মাঠে তারা ১-০ গোলে এগিয়ে ছিল ৮৯ মিনিট পর্যন্ত। 

যখন কেবল শেষ বাঁশি বাজার অপেক্ষা, দুই গোলের ব্যবধান ঘুচিয়ে দেওয়া মনে হচ্ছিল অসম্ভব, তখনই অবিশ্বাস্য প্রত্যাবর্তনের রূপকথা রচনা করে রিয়াল। ৯০ ও ৯১ মিনিটে দুটি গোল করে রিয়ালকে সমতায় ফেরান রদ্রিগো। ৯৫তম মিনিটে করিম বেনজেমার পেনাল্টি গোলে সিটিকে স্তুম্ভিত ও হতভম্ব করে তারা পৌঁছে যায় ফাইনালে। টুর্নামেন্টের সফলতম দলটি পরে শিরোপাও জিতে নেয়। 

এবার প্রথম লেগ রিয়ালের মাঠে মঙ্গলবার। গতবারের ম্যাচের রেশ তাই অবধারিতভাবেই চলে আসছে। সিটির মিডফিল্ডার রদ্রি, ডিফেন্ডার এমেরিক লাপোর্ত তো সরাসরিই বলেছেন, প্রতিশোধ নিতে চান তারা। রিয়ালকে নিয়ে কথার লড়াইয়ে সামিল হয়েছেন সিটির বড় তারকা বের্নার্দো সিলভাও।

তবে এমন ম্যাচ তো শুধু কৌশল আর মাঠের ফুটবলের স্কিলের লড়াই নয়, স্নায়ুরও বড় পরীক্ষা। পেপ গুয়ার্দিওলা তাই হয়তো ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে চেষ্টা করলেন গত আসরের বোঝা সরিয়ে দলের চাপ কমাতে।

“এটা হবে অনেক বড় একটি ভুল। আমরা এখানে প্রতিশোধ নিতে আসিনি। যা হওয়ার, হয়ে গেছে। ফুটবলে সবসময় সেটাই হয়, যা প্রাপ্য। ফাইনালে পৌঁছাতে যা কিছু করা সম্ভব, সবকিছুর বেশি করেও তা যথেষ্ট হয়নি আমাদের জন্য। যে শিক্ষাটা আমরা পেয়েছি তা হলো, এবার ভালো পারফর্ম করে ভালো ফল নিশ্চিত করে আমরা যেন ম্যানচেস্টারে দ্বিতীয় লেগে যেতে পারি।” 

“গত বছর কঠিন ছিল। তবে প্রথম লেগে ম্যানচেস্টারে আমরা দুর্দান্ত খেলেছিলাম, এখানেও ভালো একটি ম্যাচ ছিল আমাদের। কিন্তু তা যথেষ্ট হয়নি। ব্যস, ফল মেনে নিয়ে প্রতিপক্ষকে অভিনন্দন জানিয়েছি এবং এক বছর পর আমরা আবার এখানে।” 

গতবারের রেশ বারবার চলে এলেও এবারের লড়াইকে আলাদাই রাখতে চান ম্যানচেস্টার সিটি কোচ। 

“এটা স্রেফ আরেকটি ম্যাচ, আরেকটি সুযোগ। একদিন নিশ্চয়ই আমরা ফাইনালে খেলব এবং ট্রফি জিতব। গত মৌসুমে হয়নি, কারণ তারা (রিয়াল মাদ্রিদ) খুব ভালো করেই জানে, এই টুর্নামেন্টে তাদের কী করতে হবে।” 

এবারের সেমি-ফাইনালের চার দলের মধ্যে কেবল সিটিই কখনও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বাদ পায়নি। এই ট্রফি জয়ের জন্যই কাড়ি কাড়ি পাউন্ড খরচ করে চলেছেন দলের মালিকপক্ষ। বার্সেলোনার হয়ে দুটি চ্যাম্পিয়ন্স লিগ জয়ী কোচ গুয়ার্দিওলাকে ২০১৬ সালে সিটির কোচের দায়িত্বে আনা হয়েছে এই ট্রফিতে চোখ রেখেই। কিন্তু এই সাত বছরেও সেই সাফল্য ধরা দেয়নি। ২০২০-২১ মৌসুমে ফাইনালে হেরে যাওয়াই তাদের সেরা সাফল্য। 

তবে এই ট্রফি জয়কেই সাফল্যের চূড়া মানতে নারাজ গুয়ার্দিওলা। ক্লাব ম্যানেজমেন্টের তাড়না তিনি অনুভব করতে পারেন। তবে কোচের কাছে বেশি গুরুত্বপূর্ণ ধারাবাহিকতা ধরে রাখা। 

“সাত বছর আগে আমাদের লক্ষ্য ছিল এই ট্রফি জয়। এক বছর পর বুঝতে পারলাম, এটা অবশ্যই এবং অবশ্যই জিততে হবে। পরে চেলসির বিপক্ষে ফাইনালে এবং গতবারও একই মনোভাব ছিল। এবার আমরা আবার এখানে। তবে ট্রফি জয়ই শেষ কথা নয়। ধারাবাহিকভাবে টেকসই পারফরম্যান্স সবচেয়ে গুরুত্বপূর্ণ। রিয়াল মাদ্রিদ, লিভারপুল, তারা সবসময়ই এই জায়গাটায় আছে। আমি বার্সেলোনার ভক্ত, কিন্তু ১৯৯২ সালে ট্রফি জয়ের আগে তাদের অনেক সময় অপেক্ষা করতে হয়েছে।” 

“এজন্যই ধারাবাহিক থাকা জরুরি… প্রতি মৌসুমেই উন্নতি করা। (ইংলিশ) প্রিমিয়ার লিগে প্রথম শিরোপার পরই উপলব্ধি করতে পেরেছিলাম যে, (ক্লাবের) মূল লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগ। অধরা একটি ট্রফি জিততে চাওয়ার তাড়না থাকাটাই স্বাভাবিক। তবে আমাদের চাওয়া থাকবে, যথেষ্ট ভালো চেষ্টা করা।” 

উন্নতির পথে ছুটেই এবারের দুই লেগে নিজেদের আবার মেলে ধরতে চান সিটি কোচ। 

“গতবার আমরা শেষ কয়েক মিনিটে ছিটকে পড়েছিলাম। ফাইনালে যাওয়ার ব্যবধান ওরকমই। শেষ মুহূর্ত পর্যন্ত লড়ে যেতে হতে। ব্যস, এটুকুই।” 

“এবারের দুই ম্যাচে আমাদের খুব ভালোভাবে চেষ্টা করতে হবে আবার। নইলে খুব কঠিন হবে। আমরা আরেকটি প্রচেষ্টার জন্য প্রস্তুত।”