এবার বার্সার বিরুদ্ধে তদন্তে নামছে উয়েফা

বার্সেলোনার ‘রেফারি কেনার’ অভিযোগের ঘটনা খতিয়ে দেখতে পরিদর্শক নিয়োগ দিয়েছে উয়েফা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2023, 01:31 PM
Updated : 23 March 2023, 01:31 PM

অর্থের বিনিময়ে বার্সেলোনার রেফারিদের প্রভাবিত করার অভিযোগের বিষয়ে নড়েচড়ে বসেছে উয়েফাও। ঘটনা খতিয়ে দেখতে এথিকস অ্যান্ড ডিসিপ্লিনারি পরিদর্শক নিয়োগ দিয়েছে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা।

স্পেনের রেফারি কমিটির সাবেক ভাইস প্রেসিডেন্টকে বার্সেলোনার অর্থ দেওয়ার ঘটনা বেশ নাড়িয়ে দিয়েছে ক্লাবটিকে।

১৯৯৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত স্পেনের রেফারিদের টেকনিক্যাল কমিটির ভাইস প্রেসিডেন্ট ছিলেন হোসে মারিয়া এনরিকেস নেগরেইরা। ২০০১ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানি ‘ডিএএসএনআইএল নাইন্টি ফাইভ’-কে বার্সেলোনার পক্ষ থেকে ৭৩ লাখ ইউরো দেওয়ার অভিযোগ আছে।

গত মাসে শুরুতে খবর বের হয়, ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে নেগরেইরার কোম্পানিকে ১৪ লাখ ইউরো দিয়েছে বার্সেলোনা।

নেগরেইরার কোম্পানির কর নিরীক্ষণের পর স্পেনের পাবলিক প্রসিকিউটর অফিস ঘটনার তদন্ত করছে। প্রসিকিউটর অফিস কিছুদিন আগে বার্সেলোনা ও ক্লাবটির সাবেক দুই প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়ার কথা জানায়। পরে কাতালান ক্লাবটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা জানায় তাদের চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ।

বার্সেলোনা অবশ্য শুরু থেকে অভিযোগ অস্বীকার করে আসছে। অর্থপ্রদানের ঘটনা প্রকাশের পরপর লা লিগার ক্লাবটি বিবৃতি দিয়ে বলেছিল, অতীতে তারা বাইরের একজন টেকনিক্যাল পরামর্শকের সেবা নিয়েছিল। কোনো অন্যায় সুবিধা নেওয়ার কথা তখনও উড়িয়ে দেয় তারা।

উয়েফা বৃহস্পতিবার বিবৃতি দিয়ে বলেছে, এই ঘটনা সম্পর্কিত বিষয়ে বার্সেলোনার উয়েফার আইনি কাঠামোর সম্ভাব্য লঙ্ঘনের বিষয়ে তদন্ত পরিচালনার জন্য এথিকস অ্যান্ড ডিসিপ্লিনারি পরিদর্শক নিয়োগ দেওয়া হয়েছে।

এদিকে, বার্সেলোনা ক্লাবের সম্মান রক্ষার জন্য এরই মধ্যে বিভিন্ন সাংবাদিক ও মিডিয়ার বিরুদ্ধে পাঁচটি মামলা করেছে। এই অর্থপ্রদানের তথ্য দিয়ে তারা ক্লাবের ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা করেছে বলে মনে করছে বার্সেলোনা।