পরিসংখ্যানের আলোয় ‘ম্যানচেস্টার ডার্বি’ ফাইনাল

বড় কোনো প্রতিযোগিতার ফাইনালে প্রথমবার মুখোমুখি হবে ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2023, 09:03 AM
Updated : 2 June 2023, 09:03 AM

একে অপরের বিপক্ষে ম্যানচেস্টারের দুই দল ইউনাইটেড ও সিটি মাঠে নেমেছে বহুবার। কিন্তু বড় কোনো প্রতিযোগিতার ফাইনালে এখন পর্যন্ত দেখা হয়নি তাদের। এবার সেই অপেক্ষার অবসান হতে যাচ্ছে। এফএ কাপের শিরোপা লড়াইয়ে মুখোমুখি ইংলিশ ক্লাব দুটি। 

ট্রফি ঘরে তোলার লড়াইয়ে আগামী শনিবার মাঠে নামবে ইউনাইটেড ও সিটি। ওয়েম্বলিতে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু ম্যাচটি। 

হাইভোল্টেজ ম্যাচটির আগে বিডিনিউজ টোয়েন্টিফোরের পাঠকদের জন্য গোলডটকমের দেওয়া কিছু পরিসংখ্যান তুলে ধরা হলো: 

# মেজর কোনো প্রতিযোগিতার ফাইনালে প্রথমবার মুখোমুখি হতে যাচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি। 

# ম্যানচেস্টার সিটির বিপক্ষে এফএ কাপে সবশেষ ৬ ম্যাচের পাঁচটি জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড। তাদের সবশেষ জয় ২০১২ সালের জানুয়ারিতে, অ্যাওয়ে ম্যাচে ৩-২ গোলে। এই সময়ে সিটির একমাত্র জয়টি ২০১০-১১ মৌসুমের সেমি-ফাইনালে। 

# ওয়েম্বলি স্টেডিয়ামে এ নিয়ে তৃতীয়বার মুখোমুখি হবে ম্যানচেস্টারের দুই দল সিটি ও ইউনাইটেড। বাকি দুটি ম্যাচই ছিল ২০১১ সালে; এফএ কাপের সেমি-ফাইনালে ১-০ গোলে জিতেছিল সিটি আর কমিউনিটি শিল্ডে ৩-২ গোলে জয় পেয়েছিল ইউনাইটেড। 

# এফএ কাপে দ্বাদশ ফাইনাল খেলবে ম্যানচেস্টার সিটি। আগের ১১ ফাইনালে ছয়টি জিতেছিল তারা, হার পাঁচটিতে। সবশেষ ২০১৯ সালে ওয়াটফোর্ডকে ৬-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় তারা। 

# এ নিয়ে এফএ কাপে ২১তম ফাইনাল খেলবে ম্যানচেস্টার ইউনাইটেড, প্রতিযোগিতাটির ইতিহাসে আর্সেনালের সঙ্গে যৌথভাবে যা সর্বোচ্চ। ১২ বার শিরোপা জিতেছে দলটি। রানার্স আপ হয়েছে ৮বার, চেলসি ও এভারটনের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ। 

# প্রিমিয়ার লিগ শিরোপা এরই মধ্যে ঘরে তুলেছে ম্যানচেস্টার সিটি। দ্বিতীয়বারের মতো মৌসুমে লিগ ও এফএ কাপ ডাবল জয়ের কীর্তি গড়ার সুযোগ তাদের সামনে। এই স্বাদ প্রথমবার পেয়েছিল তারা ২০১৮-১৯ মৌসুমে। একের অধিকবার মৌসুমে লিগ ও এফএ কাপ জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড (১৯৯৩-৯৪, ১৯৯৫-৯৬, ১৯৯৮-৯৯) ও আর্সেনাল (১৯৭০-৭১, ১৯৯৭-৯৮, ২০০১-০২)। 

# এই মৌসুমে এরই মধ্যে নিউক্যাসল ইউনাইটেডকে হারিয়ে লিগ কাপ জিতেছে ইউনাইটেড। প্রথমবার একই মৌসুমে বড় দুটি ঘরোয়া কাপ প্রতিযোগিতা জেতার সুযোগ তাদের সামনে। এর আগে এই কীর্তি গড়তে পেরেছে আর্সেনাল (১৯৯২-৯৩), লিভারপুল (২০০০-০১ ও ২০২১-২২), চেলসি (২০০৬-০৭) ও ম্যানচেস্টার সিটি (২০১৮-১৯)। 

# এবারের এফএ কাপে এখন পর্যন্ত কোনো গোল হজম করেনি ম্যানচেস্টার সিটি। ফুটবল লিগ যুগের শুরু থেকে (১৮৮৮-৮৯) কেবল দুইটি দল কোনো গোল না খেয়ে এই শিরোপা জিততে পেরেছে, ১৮৮৯ সালে প্রেস্টন নর্থ এন্ড ও ১৯০৩ সালে বিউরি। 

# এই মৌসুমের এফএ কাপে (প্রথম রাউন্ডের পর) সবচেয়ে বেশি ১৭ গোল ম্যানচেস্টার সিটির। এর চেয়ে বেশি গোল করা সবশেষ দল তারাই, ২০১৯ সালে শিরোপা জেতার পথে করেছিল ২৬ গোল। 

# এফএ কাপের ফাইনালে চতুর্থ ডাচ কোচ হবেন ম্যানচেস্টার ইউনাইটেডের এরিক টেন হাগ। বাকিরা হলেন রুড খুলিট, গাস হিডিঙ্ক, লুই ফন খাল। 

# স্প্যানিশ কোচরা এফএ কাপ জিতেছেন চারবার-২০০৬ সালে লিভারপুলের হয়ে রাফায়েল বেনিতেস, ২০১৩ সালে উইগানের হয়ে রবের্তো মার্তিনেস, ২০১৯ সালে ম্যানচেস্টার সিটির হয়ে পেপ গুয়ার্দিওলা ও ২০২০ সালে আর্সেনালের হয়ে মিকেল আর্তেতা। এই প্রতিযোগিতার ফাইনালে হারা একমাত্র স্প্যানিশ কোচ হাভিয়ের গ্রাসিয়া, ওয়াটফোর্ডের হয়ে সিটির বিপক্ষে ২০১৯ সালে। 

# ওয়েম্বলি স্টেডিয়ামে হ্যাটট্রিক করা ম্যানচেস্টার সিটির প্রথম খেলোয়াড় রিয়াদ মাহরেজ। এবারের এফএ কাপে সেমি-ফাইনালে শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে ৩-০ ব্যবধানে জয়ের ম্যাচে সবগুলো গোলই তার। এই মাঠে মাহরেজের মোট গোল চারটি। ওয়েম্বলিতে তার চেয়ে বেশি গোল আছে কেবল সের্হিও আগুয়েরোর (৬টি)। 

# এই মৌসুমে ম্যানচেস্টার সিটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ৫২ গোল করেছেন করেছেন আর্লিং হলান্ড। এফএ কাপের ফাইনালে গোল করা নরওয়ের প্রথম ফুটবলার হতে পারেন তিনি।